চীনে লেই ফাং আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দলের বর্ষপূর্তি উদযাপন

চীনে লেই ফাং আন্তর্জাতিক স্বেচ্ছাসেবকদলের ১ম বর্ষপূর্তি এবং ৫৯ তম লেইফাং দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে দেশটির চিয়াংশি প্রদেশের নানছাং হাই-টেক জোন লাইব্রেরিতে আয়োজিত বর্ণাঢ্য অনুষ্ঠানেজনকল্যাণমূলক কার্যক্রম এবং স্বেচ্ছাসেবকদের সার্টিফিকেট প্রদান করা হয়।

চিয়াংশি ইউনিভার্সিটিঅফ ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিক্সের ওভারসিজ এডুকেশন স্কুলের সার্বিক সহায়তায় লেই ফাংয়ের ৩০ জনের বেশি বিদেশি ও চীনা শিক্ষার্থী স্বেচ্ছাসেবক জনকল্যাণমূলক কার্যক্রমে অংশ নেন। স্বেচ্ছাসেবকরা লাইব্রেরির ভিতরে শৃঙ্খলা বজায় রাখা, লাইব্রেরিতে বইগুলোকে সাজিয়ে রাখা, পাঠকদের মাস্ক পড়া নিশ্চিত করা এবং গ্রিন হেলথ কোড পরীক্ষা করা, পাঠকদের সাহায্য করা, লাইব্রেরির ভিতরে এবং বাইরে ফুল ও গাছের যত্ন নেওয়াসহ বিভিন্ন কার্যক্রম করে। গ্রন্থাগারের শিশুদের ইংরেজি গান গাইতেও শেখায় বাচ্চাদের স্বেচ্ছাসেবকরা।

বর্ষপূর্তি উপলক্ষে লাইবেরিতে জনকল্যাণমূলক কার্যক্রমে  লেই ফাংয়ের  স্বেচ্ছাসেবকদল
বর্ষপূর্তি উপলক্ষে লাইবেরিতে জনকল্যাণমূলক কার্যক্রমে লেই ফাংয়ের স্বেচ্ছাসেবকদল

লে ফাং ইন্টারন্যাশনাল ভলান্টিয়ারটিমের প্রতিষ্ঠাতা ও সভাপতি মোহাম্মদ ছাইয়েদুল ইসলামের (উদি) সভাপতিত্ব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ওভারসিজ এডুকেশন স্কুলের ডিন প্রফেসর ওয়েহুয়াইয়ে (ডারসিডারসি)। বিশেষ অতিথি ছিলেন নানছাং হাই-টেক জোন লাইব্রেরির ম্যানেজার শিয়া ছিয়ানরু, ওভারসিজ এডুকেশন স্কুলের রিক্রুটমেন্ট অফিসার ওয়াং ছি, প্রোগ্রাম কো-অর্ডিনেটর প্যান ইং, ফরেন স্টুডেন্ট কাউন্সেলর লেইউ ঝু।

অনুষ্ঠানে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দলগঠন ও নেতৃত্ব দেওয়া এবং গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য বাংলাদেশি শিক্ষার্থী মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম (উদি) কে বিশেষ সম্মানে ভূষিত করা হয়। এ ছাড়া গত বছরের সামগ্রিক পারফরম্যান্সের ভিত্তিতে, বাংলাদেশি শিক্ষার্থী মোহাম্মদ আকবর হোসেন, ইকোয়েটরিয়াল গিনির শিক্ষার্থী কারমেন ইয়োলান্ডা আইগু বিলেকেরা, ঘানার শিক্ষার্থী ইবনালি ইসাহ কুলোকে এক্সসিলেন্টস্বেচ্ছাসেবক সনদ প্রদান করা হয়। তাছাড়া, দলের অন্যান্য সদস্য এবং স্বেচ্ছাসেবকদেরও স্বেচ্ছাসেবক সার্টিফিকেট প্রদান করা হয়।

বর্ষপূর্তি উপলক্ষে লাইবেরিতে জনকল্যাণমূলক কার্যক্রমে  লেই ফাংয়ের  স্বেচ্ছাসেবকদল
বর্ষপূর্তি উপলক্ষে লাইবেরিতে জনকল্যাণমূলক কার্যক্রমে লেই ফাংয়ের স্বেচ্ছাসেবকদল

প্রধান অতিথি প্রফেসর ওয়েহুয়া ইয়ে(ডারসি) তার বক্তব্যে লেই ফাং আন্তর্জাতিক স্বেচ্ছা সেবক দলের প্রশংসা করেন এবং কৃতিত্বের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি প্রত্যেককে বর্তমানের উপর ভিত্তি করে আগামীর পথে এগিয়ে যাওয়ার পাশাপাশি এই মহৎ আদর্শকে সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার আহবান জানান।

Travelion – Mobile

নছাং হাই-টেক জোন লাইব্রেরির ম্যানেজার শিয়া ছিয়ানরু “বিভিন্ন সংস্কৃতিকে গ্রহণ করা, জীবনের সৌন্দর্য ভাগ করে নেওয়া এবং দান করা” ধারণাটি নিয়ে সেচ্ছাসেবকদের এগিয়ে যাওয়ার আহবান জানান।

সভাপতি মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম (উডি) স্বেচ্ছাসেবক হিসাবে তার অভিজ্ঞতা শেয়ার করেন বলেন,গত বছর লেই ফাং আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দল প্রতিষ্ঠার পর থেকে, আন্তর্জাতিক এবং চীনা উভয় শিক্ষার্থীই ক্যাম্পাসে এবং বাইরে বিভিন্ন কর্মকাণ্ডে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছে। মাত্র কয়েকজন সদস্য নিয়ে দলটি শুরু হয়েছিল। তারপর দলের কার্যক্রম এবং সঠিক পরিচালনার কারণে সদস্যদের সংখ্যা বাড়তে শুরু করে। আমি দলের স্বপ্নদর্শী সদস্য এবং স্বেচ্ছাসেবকদের ধন্যবাদ জানাই যারা স্বেচ্ছাসেবক দলটিকে এই পর্যায়ে নিয়ে আসতে কঠোর পরিশ্রম করেছেন।

গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য  বিশেষ সম্মাননা স্মারক প্রদান
গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য বিশেষ সম্মাননা স্মারক প্রদান

তিনি আরো বলেন, “সবাই স্বেচ্ছাসেবক হিসেবে এগিয়ে আসতে পারে না, শুধুমাত্র যারা বড় হৃদয়ের অধিকারী তারাই পারে। নিঃস্বার্থ অবদান আমাদের সমাজের সেরা এবং সর্বশ্রেষ্ঠ সম্পদ। লেই ফাং এর আদর্শ শুধুমাত্র চীনেরএকটি মূল্যবান আধ্যাত্মিক সম্পদ নয়, বিশ্বের একটি মূল্যবান আধ্যাত্মিক সম্পদও। আশাকরি, আমরা ভালো কাজ এবং অন্যান্য অর্থপূর্ণ কাজের মাধ্যমে সারা বিশ্বে লেই ফাং এর চেতনাও কর্মকে ছড়িয়ে দিব।

মোহাম্মদ আকবর হোসেন ও ইবনালি ইসাহ কুলো লেই ফাং- নিয়ে তাদের অভিজ্ঞতা ও অনুভূতির কথা জানাতে গিয়ে বলেন, বিভিন্ন স্বেচ্ছাসেবী কার্যক্রমে যুক্ত হয়ে তারা বুঝতে পেরেছেন যে লেই ফাং শুধুমাত্রএকটি নামই নয় বরং “নিঃস্বার্থ উত্সর্গীকরণ এবং সমাজকে ফিরিয়ে দেওয়ার “মনোভাবও। ভবিষ্যতে, তারা “লেই ফাং স্পিরিট” দ্বারা পরিচালিত হবে এবং আরও বেশি লোকেদের সাহায্য করার জন্য তাদের সক্রিয় ক্রিয়াগুলি অব্যাহত রাখবে।

২০২১ সালের ৫ মার্চ ‘ফর আ স্মাইল’– এ স্লোগান নিয়ে যাত্রা শুরু করে লেই ফেং আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দল। চিয়াংশি ইউনিভার্সিটি অফ ফিনান্স অ্যান্ড ইকোনমিক্স বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশিসহ বিশ্বের নানা দেশের আন্তর্জাতিক শিক্ষার্থী ও চীনা শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত দলটির লক্ষ্য বিশেষ চাহিদা, অনাথ, বৃদ্ধ, পরিবেশ সুরক্ষা সচেতনতা, শিক্ষার্থীদের ক্যারিয়ার উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে সেবা প্রদান ।

গত এক বছরে লেই ফাং অনেক অর্থবহ কার্যক্রম করেছে। তারা বিশেষ চাহিদা সম্পন্ন হোম পরিদর্শন, কিন্ডারগার্টেন স্কুলগুলিতে প্রোগ্রাম আয়োজন, পরিবেশ সুরক্ষা সচেতনতা এবং পরিচ্ছন্নতা কার্যক্রমের আয়োজন করে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!