লেবাননে হাসান ডিয়াবের সরকারের পদত্যাগ

বৈরুতে বিস্ফোরণে লেবাননের পরিস্থিতি চরম সংকটে পড়ায় শেষমেশ সব গুঞ্জনকে সত্য করে পদত্যাগের ঘোষণা দিয়েছে প্রধানমন্ত্রী হাসান ডিয়াবের সরকার।

স্থানীয় সময় সাড়ে ৭টায় জাতির উদ্দেশ্যে টেলিভিশন ভাষণে পুরো মন্ত্রিসভার পদত্যাগের ঘোষণা দেন হাসান ডিয়াব। সরকারের একজন শীর্ষ সরকারি কর্মকর্তার সূত্রে
স্থানীয় মিডিয়া জানিয়েছে ডিয়াব সরকারের পদত্যাগে পর তত্ত্বাবধায়ক সরকার দেশ পরিচালনা করতে পারে।

এর আগে সোমবার বিকেল পর্যন্ত দেশটির আইনমন্ত্রী, তথ্যমন্ত্রী এবং পরিবেশ মন্ত্রী সবাই পদত্যাগ করেন এবং স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান সংবাদমাধ্যমে ইংগিত দিয়ে বলেছিলেন আজ রাতে যে কোন সময় ক্ষমতা ছাড়তে পারে হাসান ডিয়াবের সরকার।

Travelion – Mobile

ইরান-সমর্থিত শক্তিশালী হিজবুল্লাহ গ্রুপ এবং এর মিত্রদের সমর্থন নিয়ে জানুয়ারিতে গঠিত মন্ত্রিসভা বর্তমান পরিস্থিতি নিয়ে সোমবার বৈঠকে মিলিত হয়েছিল। বৈঠকে অনেক মন্ত্রীই পদত্যাগের ইচ্ছা প্রকাশ করেন বলে রাজনৈতিক সূত্রে জানা গেছে।

রাজধানী বৈরুতের ভয়াবহ বিস্ফোরণে হতাহতের ঘটনা, অর্থনৈতিক সঙ্কট, দীর্ঘদিনের রাজনৈতিক অস্থিরতা সবমিলিয়ে হাসান ডিয়াবের সরকার পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা বলছে।

গত ৪ আগস্ট বৈরুত বন্দরের গুদামে প্রায় ২ হাজার টন অ্যামোনিয়াম নাইট্রেট বিস্ফোরণে ১৬৩ জন মানুষ মারা গেছে, ৬ হাজার জনেরও বেশি আহত হয়েছে এবং এর সঙ্গে কয়েক মাসের রাজনৈতিক ও অর্থনৈতিক অশান্তিতে তৈরি পরিস্থিতি ভূমধ্যসাগরীয় দেশটিকে ধ্বংস করেছে।

বিস্ফোরণের পর থেকে নিহতের সংখা বেড়ে ২২০ জন হয়েছে। বিস্ফোরণের পর সরকার বিরোধী বিক্ষোভ দানা বাঁধে বৈরুতে। বিক্ষোভকারী জনতা রাজধানীর কেন্দ্রস্থলে কিছু মন্ত্রণালয় ভবনে হামলা চালায় এবং পুলিশের সাথে সংঘর্ষে লিপ্ত হয় দফায় দফায়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!