লেবাননে মসজিদে জুমার নামাজ আদায়ের অনুমতি

লেবাননে করোনাভাইরাস প্রতিরোধে লকডাউন আগামী ২৪ মে পর্যন্ত আরেক দফা বাড়ানো হলেও ধীরে ধীরে সহজ করা হচ্ছে বিধিনিষেধ। সোমবার থেকে রেস্তোরাঁ, সেলুন, গাড়ির শাে রুম খুলে দেওয়ার পর এবার ধর্মীয় প্রতিষ্ঠানগুলিতে প্রার্থনার অনুমতি দেওয়া হয়েছে।

আগামী শুক্রবার থেকে স্বাস্থ্যবিধি মেনে মসজিদগুলিতে জুমার নামাজ আদায়ের অনুমতি দেওয়া হয়েছে। একই সঙ্গে অনুমতি দেওয়া হয়েছে রবিবার থেকে গির্জাগুলিতে সাপ্তাহিক প্রার্থনার।

বুধবার (৬ মে) স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ ফাহমি বিজ্ঞপ্তি জারি করে ধর্মীয় প্রতিষ্ঠানগুলিকে এই দিনগুলিতে প্রার্থনার অনুমতি দেন। তবে মসজিদে মুসুল্লী কিংবা গির্জায় প্রার্থনাকরীর আগমন ৩০% বেশি হতে পারবে না এবং শারীরিক দূরত্ব ও স্যানিটাইজেশন নির্দেশিকা অনুসরণ করতে হবে।

Travelion – Mobile

লেবাননের দার আল-ফাতওয়া শুক্রবারের জুমার নামাজে হাজির হতে ইচ্ছুক মুসুল্লীদের প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে ওজু করে ও মসজিদে আসতে মসজিদের অভ্যন্তরে মাস্ক এবং গ্লাভস পরতে এবং তাদের নিজস্ব জায়নামাজ আনার নির্দেশনা দিয়েছে। মসজিদের প্রবেশদ্বারে স্যানিটাইজার, হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে।

উশাররা বা নকীব বা রক্ষীরা মসজিদে ঢোকার সময় মুসুল্লিদের দেহের তাপমাত্রা পরীক্ষা করে দেখতে পারেন। এ ছাড়া তারা, মুসুল্লিরা শারিরীক দূরত্ব রেখে কাতার দাঁড়াচ্ছেন কিনা এবং কেউ কারো সঙ্গে হাত মেলান কিনা তা নিশ্চিত করবেন।

জুমার নামাজের খুতবা সর্বোচ্চ ১০ মিনিটের মধ্যে শেষ করতে হবে।

দার আল-ফাতওয়ার বিবৃতি আরও বলা হয়েছে মহিলা, শিশু, অসুস্থ ও প্রবীণদের জামাতে অংশ নিতে পারবেন না। এতে আরও যোগ করা হয়েছে যে, “জুমার নামাজ মহিলা ও শিশুদের জন্য বাধ্যতামূলক নয়।”

এ দিকে এই বিষয়ে বাংলাদেশি কমিউনিটি নেতাদের পরামর্শ, প্রত্যেককে নিজ নিজ বাসায় ওজু করার পর প্রয়োজন মনে হলে সুন্নত নামাজ আদায় করে মসজিদে আসতে পারেন। কারণ মসজিদে শুধু জুমার ফরজ আদায় হবে। আর ওজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুয়ে নিলে নিরাপদ থাকা যাবে। নামাজের কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে শারীরিক দূরত্ব, অর্থাৎ, তিন ফুট পরপর দাঁড়াতে হবে। এক কাতার অন্তর অন্তর কাতার করতে হবে।

এদিকে বুধবার (৬ মে) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, সম্প্রতি নাইজেরিয়া থেকে একটি ফ্লাইটে প্রত্যাবাসিত লেবাননের নাগরিকদের মধ্যে পঁচিশ জন করোনাভাইরাস আক্রান্তের বিষয়টি নিশ্চিত হয়েছে। এই নিয়ে লেবাননে করোনাভাইরাসের মোট আক্রান্তের সংখ্যা সংখ্যা বেড়ে ৭৭৫ জনে দাঁড়িয়েছে ।

আগের দিন, স্বাস্থ্য মন্ত্রণালয় কেবল নয় জন নতুন করোনভাইরাস মামলায় দেখিয়েছিল, যার মধ্যে দুই জন স্থানীয় নাগরিক এবং সাত জন প্রত্যাবাসিত নাগরিকের ছিল।

আগের খবর
লেবাননে লকডাউন ২৪ মে পর্যন্ত বাড়ল
লেবাননে খুলেছে রেস্তোঁরা-সেলুন, অর্থনৈতিক ঝুঁকির মুখোমুখি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!