লেবাননে বিএনএস ‘বিজয়’ পরিদর্শনে সহকারী নৌ প্রধান

জাতিসংঘের শান্তিরক্ষা মিশন ইউনিফিলে অধীনে লেবাননে নিয়োজিত বাংলাদেশ নৌবাহিনী জাহাজ বিএনএস ‘বিজয়’ পরিদর্শন করেছেন সহকারী নৌ প্রধান (অপারেশন) রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন। তাঁর নেতৃত্বে বাংলাদেশ নৌবাহিনীর উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল ৪ দিনের সফরে বুধবার (১৬ অক্টোবর) লেবাননে যান।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে রাজধানীর বৈরুত বন্দরে নোঙর করা বিশ্বের প্রথম মেরিটাইম টাস্কফোর্সে নিয়োজিত বাংলাদেশি যুদ্ধজাহাজটি পরিদর্শন করেন রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন ও প্রতিনিধি দলের সদস্যেরা।

জাহাজে পৌঁছলে সহকারী নৌপ্রধানকে স্বাগত জানান বানৌজা বিজয়ের অধিনায়ক ও ব্যানকন-১০ এর কন্টিনজেন্ট কমান্ডার ক্যাপ্টেন এম জয়নাল আবেদিন। এসময় জাহাজের একটি চৌকস দল তাঁকে গার্ড অব অনার প্রদান করে।

Travelion – Mobile

পরিদর্শনকালে রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন বিএনএস ‘বিজয়’-এর সকল কর্মকর্তা ও নাবিকদের সাথে কুশল বিনিময় করেন এবং তাদের খোজ খবর নেন।

পরে জাহাজের বিভিন্ন কর্মকান্ডের উপর তাঁকে ব্রিফিং করা হয়। ব্রিফিং অনুষ্ঠানে তিনি জাহাজের সকল কর্মকর্তা ও নাবিকদের কর্মনিষ্ঠ এবং পেশাগত দক্ষতার ভূয়সী প্রশংসা করেন এবং সকলকে আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশ নৌবাহিনী তথা বাংলাদেশের ভাবমূর্তি ও সুনাম বজায় রাখার দিক নির্দেশনা প্রদান করেন।

লেবাননে বিএনএস 'বিজয়' পরিদর্শন করেন সহকারী নৌ প্রধান (অপারেশন)
লেবাননে বিএনএস ‘বিজয়’ পরিদর্শন করেন সহকারী নৌ প্রধান (অপারেশন)

লেবাননে অবস্থানকালে সহকারী নৌ প্রধানের নেতৃত্বে বাংলাদেশ নৌবাহিনীর প্রতিনিধি দলটি দেশটির সামরিক-বেসামরিক এবং জাতিসংঘের মিশনের কর্মকর্তাদের সাথে সাক্ষাত করবেন। তারা লেবাননের প্রতিরক্ষামন্ত্রী ও সশস্ত্রবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা , জাতিসংঘের হেড অব মিশন ও ফাের্স কমান্ডারের সাথে দ্বিপাক্ষিক আলোচনায় মিলিত হবেন।

বাংলাদেশ-লেবানন এবং বাংলাদেশ-জাতিসংঘের মাঝে সামরিক ও কুটনৈতিক সর্ম্পক জোরদারে এই সফর বিশেষ ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করছে বাংলাদেশ নৌবাহিনী।

জাতিসংঘ মেরিটাইম টাস্কফোর্সের (এমটিএফ) আওতায় ২০১০ সাল থেকে লেবাননে যুদ্ধজাহাজ নিয়ে প্রতিকূল পরিবেশ জয় করছেন নৌবাহিনীর নাবিকরা। বর্তমানে বিএনএস ‘বিজয়’ নিয়ে দায়িত্ব পালন করছেন বাংলাদেশ নৌবাহিনীর ১১৬ জন সদস্য।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!