লেবাননে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত জাভেদ তানভীর খান

সরকার এয়ার ভাইস মার্শাল জাভেদ তানভীর খানকে লেবাননে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে। তিনি বর্তমান রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমানের স্থলাভিষিক্ত হবেন।

মঙ্গলবার (৮ আগস্ট) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলাদেশ বিমান বাহিনীর একজন দক্ষ কর্মকর্তা, এয়ার ভাইস মার্শাল জাভেদ তানভীর খান ১৯৯০ সালের জানুয়ারি মাসে কমিশন লাভ করেন। দীর্ঘ সামরিক কর্মজীবনে তিনি বিভিন্ন স্টাফ, নির্দেশনামূলক এবং কমান্ড পোস্টিংয়ে দায়িত্ব পালন করেন।

Travelion – Mobile

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিযুক্ত হওয়ার আগে এয়ার ভাইস মার্শাল জাভেদ তানভীর খান যশোরে বিএএফ মতিউর রহমানের এয়ার অফিসার কমান্ডিং হিসেবে কর্মরত ছিলেন।

তিনি টাঙ্গাইলের বিএএফ পাহাড়কাঞ্চনপুরে এয়ার অফিসার কমান্ডিং হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি তার কর্মজীবনে অন্যান্য ঊর্ধ্বতন পদে অধিষ্ঠিত ছিলেন যার মধ্যে রয়েছে এয়ার হেডকোয়ার্টার্সে এয়ার সেক্রেটারি, সশস্ত্র বাহিনী বিভাগের মহাপরিচালক (প্রশিক্ষণ) এবং এয়ার ডিফেন্স অপারেশন সেন্টারে অফিসার কমান্ডিং।

তিনি বাংলাদেশ বিমান বাহিনী একাডেমির কমান্ড্যান্ট ছিলেন। এছাড়াও তার ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) এবং ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ (ডিএসসিএস) উভয় ক্ষেত্রেই বিভিন্ন পদে কাজ করার অভিজ্ঞতা রয়েছে।

জাতির প্রতি তার নিবেদিত সেবা তাকে অনেক পুরষ্কার এবং প্রশংসা অর্জন করেছে।

এয়ার ভাইস মার্শাল তানভীর রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অ্যারোনটিক্সে বিএসসি করেন। তিনি ডিএসসিএসসি এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) থেকে ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি স্টাডিজে দুটি মাস্টার্স করেছেন।

তিনি যুক্তরাষ্ট্রের এয়ার ইউনিভার্সিটি (এসিএসসি) থেকে অপারেশনাল সায়েন্স অ্যান্ড আর্টসে আরেকটি মাস্টার্স করেছেন। এছাড়াও তিনি দেশে এবং বিদেশে বেশ কয়েকটি পেশাগত প্রশিক্ষণ কোর্সে অংশ নিয়েছেন।

ব্যক্তিগত জীবনে, এয়ার ভাইস মার্শাল জাভেদ তানভীর খান শাহানা পারভিনের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন এবং এই দম্পতির দুটি সন্তান রয়েছে।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!