উজবেকিস্তানে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত ড. মনিরুল ইসলাম

নিউইয়র্কের বাংলাদেশে কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলামকে পদোন্নতি দিয়ে উজবেকিস্তানে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে সরকার।

মঙ্গলবার (৮ আগস্ট) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

২০ তম বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের পেশাদার কূটনীতিক ড. মোহাম্মদ মনিরুল ইসলাম দুই দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশ ফরেন সার্ভিসের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। কর্মজীবনে তিনি দেশে-বিদেশে অনেক গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

Travelion – Mobile

পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি প্রশাসন, প্রটোকল, দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) এবং অর্থনৈতিক বিষয়ক শাখায় কাজ করেছেন।

ইকোনমিক অ্যাফেয়ার্স উইংয়ের একজন মহাপরিচালক হিসেবে ড. ইসলাম অর্থনৈতিক ও উন্নয়ন বিষয়গুলো যেমন বহুপাক্ষিক বাণিজ্য, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি), দারিদ্র্য বিমোচন, পানি, জলবায়ু পরিবর্তন, অভিবাসন, জ্বালানি, সংযোগ ইত্যাদির দেখাশোনা করতেন।

তিনি বাংলাদেশ প্রতিনিধিদলের অংশ হিসেবে বিভিন্ন বিষয়ে উল্লেখযোগ্য সংখ্যক আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ করেন।

ড. ইসলাম ২০২২ সালের ২০ জানুয়ারি নিউইয়র্কে বাংলাদেশের ১৬ তম কনসাল জেনারেল হিসেবে যোগ দেন। এর আগে তিনি তুরস্কের ইস্তাম্বুলে বাংলাদেশের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন।

ইস্তাম্বুলে থাকাকালীন তিনি বাংলাদেশ ও তুরস্কের মধ্যে ব্যবসা, বিনিয়োগ, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পর্ক সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। বিশেষ করে ইস্তাম্বুলে এবং সাধারণভাবে তুরস্কে বাংলাদেশের ভাবমূর্তি ও প্রোফাইল প্রচারে তিনি কার্যকর অবদান রাখেন। ডঃ ইসলাম টোকিও এবং নয়াদিল্লিতে বাংলাদেশ মিশনে যথাক্রমে প্রথম সচিব ও কাউন্সেলর হিসেবে দায়িত্ব পালন করেন।

কূটনৈতিক চাকরিতে কর্মজীবনের আগে ড. মোহাম্মদ মনিরুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের শিক্ষক ছিলেন। জাতীয় ও আন্তর্জাতিক একাডেমিক জার্নালে ফার্মাসিউটিক্যাল সায়েন্সের উপর বেশ কিছু প্রকাশনার জন্য তাকে কৃতিত্ব দেওয়া হয়।

ড. ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফার্মেসিতে স্নাতক ডিগ্রী (বি-ফার্ম) প্রথম শ্রেণীতে প্রথম ডিগ্রি অর্জন করেন। তিনি একই প্রতিষ্ঠান থেকে ফার্মেসিতে (এম-ফার্ম) প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে স্নাতকোত্তর সম্পন্ন করেন। এছাড়াও তিনি রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং ভারত থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

ব্যক্তিগত জীবনে ড. মোহাম্মদ মনিরুল ইসলাম বিবাহিত এবং দুই সন্তানের জনক।

ঢাকায় পররাষ্ট্র মন্ত্রালয়ের দক্ষিণ-পূর্ব এশিয়া বিষযক মহাপরিচালক মো. নাজমুর হুদা নিউইয়র্কে কনসাল জেনারেল হিসেবে ড. মনিরুল ইসলামের স্থলাভিষিক্ত হবেন।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!