লেবাননে অবৈধ প্রবাসীদের দেশ ফেরার নিবন্ধন আবার শুরু

লেবাননে বসবাসকারী বৈধ কাগজপত্রবিহীন বাংলাদেশি নাগরিকদের স্বেচ্ছায় দেশে ফেরা কর্মসূচীর আওতায় দ্বিতীয় ধাপের নাম নিবন্ধনের আগামী মাসে শুরু করছে বাংলাদেশ দূতাবাস।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) রাজধানী বৈরুতে দূতাবাসের জারি করা বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২ ফেব্রুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি ৬ দিন সকাল ৯টা থেকে বিকাল ৩ টার মধ্যে দেশে যেতে ইচ্ছুক প্রবাসীদের আবেদন গ্রহন করবে বৈরুত দূতাবাস।

Travelion – Mobile

এ সুযোগ নিতে আগ্রহী অবৈধ প্রবাসী বাংলাদেশিকে অনলাইনে নাম নিবন্ধন করে দূতাবাসে আবেদনপত্র জমা দেওয়ার তারিখ ও সময় নিতে হবে। অনলাইনে সিরিয়াল নেওয়া ছাড়া সরাসরি কোন আবেদন গ্রহন করা হবে না বলে দূতাবাসের বিজ্ঞপ্তিতে জানানো হয়।
বৈরুত দূতাবাসের http://beirutmission.org/appointment/form এই লিংকে গিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে।

দূতাবাস জানিয়েছে, আবেদনপত্রের সাথে প্রত্যেক প্রবাসীকে ৪ কপি পাসপোর্ট সাইজ ছবি, পাসপোর্ট বা বিএমইটি কার্ড অথবা আকামার ফটোকপি জমা দিতে হবে।

বিমান টিকেট ও প্রয়োজনীয় কাগজপত্র তুলে দেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার
বিমান টিকেট ও প্রয়োজনীয় কাগজপত্র তুলে দেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার

আবেদনকারী পুরুষ কর্মীর ক্ষেত্রে এক বছরের জরিমানা বাবদ ৪ লাখ লিরা ও মহিলা কর্মীর ক্ষেত্রে ৩ লাখ লিরা ডলারসহ এয়ার টিকেট এর মূল্য বাবদ ৩০০ মার্কিন ডলার নিয়ে স্বশরীরে দূতাবাসে হাজির হয়ে আবেদন করতে হবে। দালাল বা অন্য কারো হাতে প্রেরিত আবেদন গ্রহন করা হবে না।

যাদের নামে চুরি, মাদক ও ফৌজদারী মামলা বা কোর্টের গ্রেফতারী পরোয়ানা রয়েছে তারা এ কর্মসূচীর আওতায় পড়বে না।

এছাড়া যারা দেশে যাওয়ার আবেদন করবেন ক্লিয়ারেন্স পাওয়ার পর অবশ্যই তাদেরকে দেশে ফিরে যেতে হবে। অন্যথায় লেবাননের জেনারেল সিকিউরিটি তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করবে।

দূতাবাস আশা করছে বড় অংকের জরিমানা থেকে রক্ষা পেতে সকলে এই সুযোগটি গ্রহন করে পরিবার পরিজনের কাছে ফিরে যেতে সক্ষম হবে।

সেচ্ছায় দেশে ফেরা ৮৫ জন বাংলাদেশিকে বিমানবন্দরে বিদায় জানান লেবানন দূতাবাসের কর্মকর্তারা
সেচ্ছায় দেশে ফেরা ৮৫ জন বাংলাদেশিকে বিমানবন্দরে বিদায় জানান লেবানন দূতাবাসের কর্মকর্তারা

এর আগে গত ১৫ সেপ্টেম্বর প্রথম ধাপে প্রায় ২ হাজার ৫০০ জন অবৈধ প্রবাসী বাংলাদেশি স্বেচ্ছায় দেশে ফিরতে দূতাবাসে নাম নিবন্ধন করেছিল।

গত ১৫ সেপ্টেম্বর বাংলাদেশ দূতাবাসের বিশেষ কর্মসূচীর আওতায় স্বেচ্ছায় দেশে ফেরত ইচ্ছুক প্রায় ২ হাজার ৫০০ জন অবৈধ প্রবাসী বাংলাদেশি এক বছরের জরিমানা ও এয়ার টিকেটের টাকা পরিশোধ করে দূতাবাসে নাম নিবন্ধন করেন।

তাদের মধ্যে প্রথম পর্যায়ে ৪৯০ জন অবৈধ প্রবাসী বাংলাদেশি বৈরুত দূতাবাসের সহযোগিতায় দেশে ফিরে যেতে সক্ষম হয়েছেন। বাকীদের মধ্যে ৪৬৭ জনের দেশে ফেরার প্রক্রিয়া চলছে। পর্যায়ক্রমে বাকি সবাই দেশে ফিরে যাবেন বলে দূতাবাস দৃঢ় আশা ব্যক্ত করেছে।

আগের খবর
লেবাননে বাংলাদেশের রাষ্ট্রদূত নিজে কাঁদলেন, প্রবাসীদের কাঁদালেন
লেবাননে এক্সিট ভিসার নতুন নিয়ম, অবৈধ প্রবাসীদের ফেরা বিলম্বিত
লেবানন থেকে আরও ৩৮৩ বাংলাদেশি স্বেচ্ছায় দেশে ফেরা বৃহস্পতিবার শুরু
লেবানন থেকে দেশে ফিরছেন আরও ৩৮৩ জন বাংলাদেশি
অবশেষে দেশে ফিরছেন লেবাননের অবৈধ বাংলাদেশিরা
লেবানন থেকে ফিরছে অবৈধ বাংলাদেশিদের প্রথম দল

[প্রিয় পাঠক, আকাশযাত্রা প্রবাস বিভাগে আপনিও লিখতে পারেন। রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিকসহ কমিউনিটি ও সংগঠনের নানান খবর, ভ্রমণ, আনন্দ-বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। লেখা ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকনায়]

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!