অবশেষে দেশে ফিরছেন লেবাননের অবৈধ বাংলাদেশিরা

লেবাননে অবৈধ প্রবাসী বাংলাদেশিদের স্বেচ্ছায় দেশে ফেরা অবশেষে শুরু হচ্ছে। প্রথম দফায় ফিরছেন ১৪৪ জন অবৈধ প্রবাসী।

আগামী মঙ্গলবার (২৬ নভেম্বর) এবং পরদিন বুধবার (২৭ নভেম্বর) কাতার এয়ারওয়েজের ফ্লাইটে করে লেবাননের রাজধানী বৈরুত থেকে ঢাকায় ফিরবেন তারা।

লেবাননে বাংলাদেশে দূতাবাসের বিশেষ কর্মসূচির আওতায় দেশে ফিরছেন তারা। লেবানন সরকারের সাঙ্গে দীর্ঘদিন কুটনৈতিক যোগােযােগ ও দেন দরবারের মাধ্যমে অবৈধ বাংলাদেশিদের জন্য এই সুযোগের ব্যবস্থা করে বাংলাদেশ দূতাবাস।

Travelion – Mobile

গত সেপ্টেম্বর মাসে এ কর্মসূচি শুরু হলে স্বেচ্ছায় দেশে ফিরতে ইচ্ছুক প্রায় ২ হাজার ৫০০ শত জন অবৈধ প্রবাসী বাংলাদেশি বৈরুত দূতাবাসে নাম নিবন্ধন করেন।

শনিবার (২৩ নভেম্বর) দূতাবাসের হলরুমে অনুষ্ঠান করে ১৪৪ জনের হাতে বিমান টিকেট ও প্রয়োজনীয় কাগজপত্র তুলে দেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার । এ সময় শ্রম সচিব আব্দুল্লাহ আল মামুনসহ দূতাবাসের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বিমান টিকেট ও প্রয়োজনীয় কাগজপত্র তুলে দেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার
বিমান টিকেট ও প্রয়োজনীয় কাগজপত্র তুলে দেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার

অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, ‘দেশটিতে চলমান রাজনৈতিক অস্থিরতা যদি না থাকতো তাহলে আরো আগেই তাদেরকে দেশে পাঠানো সম্ভব হত। তারপরও শেষ পর্যন্ত তারা যেতে পারছেন এটাই সবচয়ে আনন্দের বিষয়।’
আগামী ডিসেম্বর মাসে নিবন্ধন করা স্বেচ্ছায় ফিরতে ইচ্ছুক আরো ৪০০ জন অবৈধ প্রবাসী বাংলাদেশি এবং পর্যায়ক্রমে বাকিদের দেশে পাঠানো হবে বলে জানান রাষ্ট্রদূত।

অবৈধ থাকার কারণে দীর্ঘদিন পরিবার থেকে বিচ্ছিন্ন ছিল এই প্রবাসীরা। তাই দেশে যাওয়ার সুযোগ পেয়ে উৎফুল্ল তারা। এ জন্য অনুষ্ঠানে রাষ্ট্রদূত এবং বাংলাদেশ দূতাবাসের প্রতি কৃতজ্ঞতা জানান সবাই।

বাংলাদেশে দূতাবাসের বিশেষ কর্মসূচির আওতায় দীর্ঘদিনের জরিমানা মওকুফ করে শুধু এক বছরের জরিমানা বাবদ মহিলাদের ২০০ শো মার্কিন ডলার এবং পুরুষদের ২৬৭ মার্কিন ডলার এবং বিমান ভাড়া বাবদ ৩০০ মার্কিন ডলার পরিশোধ সাপেক্ষে এই সুযোগ নিতে পারছেন অবৈধ প্রবাসী বাংলাদেশিরা।

[প্রিয় পাঠক, আকাশযাত্রা প্রবাস বিভাগে আপনিও লিখতে পারেন। রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিকসহ কমিউনিটির নানান খবর, সংগঠনের খবর, ভ্রমণ, আড্ডা,আনন্দ-বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। লেখা ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়]

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!