লেবাননের বাইরে একসাথে বেশি ডলার পাঠাতে নিষেধাজ্ঞা!

লেবাননের বাইরে এক সাথে বিপুল পরিমাণ ডলার নোট পাঠানো যাবে না। এক্সচেঞ্জ ডিলার এবং ব্যবসায়ীদের প্রতি এই নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির কেন্দ্রীয় প্রসিকিউটর ঘাসান ওউইদাত।

দেশের বাইরে ডলার পাঠানোর ব্যাপারে লেবাননে কেন্দ্রীয় ব্যাংকের নতুন প্রক্রিয়া কার্যকর না করা পর্যন্ত এই
নিষেধাজ্ঞা থাকবে। সোমবার কেন্দ্রীয় ব্যাংক গভর্নর নতুন প্রক্রিয়া ঘোষণার করবেন।

রবিবার (২৭ অক্টোবর) শীর্ষ দৈনিক পত্রিকা ডেইলি স্টারকে ওয়েইদাত জানান, কেন্দ্রীয় ব্যাংক গভর্নর রিয়াদ সালামেহ, দেশের বাইরে ডলারের নোট নেওয়ার নতুন ব্যবস্থা নির্ধারণ না করা পর্যন্ত তিনি এই “অস্থায়ী এবং অসাধারণ ব্যবস্থা” গ্রহণ করেছেন।

Travelion – Mobile

কেন্দ্রীয় ব্যাংকের নতুন প্রক্রিয়াটি লেবাননের শুল্ক বিভাগের মাধ্যমে বৈরুতের আন্তর্জাতিক বিমানবন্দর এবং সীমান্ত পয়েন্টগুলিতে বাস্তবায়ন করা হবে বলে তিনি জানান।

নতুন প্রক্রিয়ায় লেবানিজ কাস্টমের দেয়া পারমিট ব্যবহার করে এক্সচেঞ্জ ডিলার এবং ব্যবসায়ীদের ডলারের নোট দেশের বাইরে পাঠানোর অনুমতি দেওয়া হবে।

ওয়েইদাত বলেছিলেন, “প্রায় দুই সপ্তাহের পর ধরে লেবানন থেকে মোটা অঙ্কের অর্থ বাইরে নিয়ে যাওয়ার বিষয়টি আবিষ্কারের পরেই আমি এই ব্যবস্থা গ্রহণ করেছি।”

সম্প্রতিকালে ডলারের মারাত্মক তারল্য সঙ্কটের মুখোমুখি হয়েছে লেবানন । বেশিরভাগ এক্সচেঞ্জ ডিলার ১, ৬০০ লিরার বেশি ডলারের বিনিময় করে এবং কিছু ক্ষেত্রে এই হার ১,৮০০ লিরায় পৌঁছে যায়, যখন সরকারী বিনিময় হার ছিল ১,৫১০ লিরার কাছাকাছি ।

এদিকে দেশজুড়ে বিক্ষোভের পর থেকে লেবাননের ১৮ টির ব্যাংকের সবগুলো বন্ধ রয়েছে।

লেবানন সর্ম্পকিত খবর :
লেবাননে ডলার সংকটে চরম দূর্ভোগে প্রবাসী বাংলাদেশিরা
লেবাননের বিক্ষোভে অতি উৎসাহীদের উপস্থিতিতে উদ্বিগ্ন বাংলাদেশ দূতাবাস, কমিউনিটি
লেবাননে করবিরোধী বিক্ষোভ রূপ নিয়েছে সরকারবিরোধী আন্দোলনে

[প্রিয় পাঠক, আকাশযাত্রা প্রবাস বিভাগে আপনিও লিখতে পারেন। রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিকসহ কমিউনিটির নানান খবর, সংগঠনের খবর, ভ্রমণ, আড্ডা,আনন্দ-বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি, দেশের স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। লেখা ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়]

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!