মালয়েশিয়ায় ১৭তম এশিয়া মিডিয়া সামিটে বাংলাদেশ

মালয়েশিয়ায় শুরু হয়েছে ১৭তম এশিয়া মিডিয়া সামিট। সোমবার (২৩ মে) থেকে শুরু হওয়া সামিট শেষ হবে বৃহস্পতিবার। Future Forward: Reimagining Media শীর্ষক থিম নিয়ে অনুষ্ঠিত এ সামিটে বিশ্বের বিভিন্ন প্রান্তের গণমাধ্যম নেতৃবৃন্দ অংশগ্রহণ করেছেন। এছাড়া বিভিন্ন দেশ থেকে গণমাধ্যম নেতারা ভার্চুয়ালি সামিটে অংশগ্রহণ করছেন।

গণমাধ্যম উন্নয়ন সংস্থা এশিয়া-প্যাসিফিক ইন্সটিটিউট ফর ব্রডকাস্টিং ডেভেলাপমেন্ট-এআইবিডি’র আমন্ত্রণে ও অর্থায়নে সামিট বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট। ইনস্টিটিউটের উপপরিচালক মোহাম্মদ আবু সাদেক সামিটে গণমাধ্যমকর্মীদের জন্য স্বাস্থ্য যোগাযোগ নির্দেশিকা-এইচসিএম) প্রণয়নে গঠিত টাস্কফোর্সের সভায় ও সামিট-পূর্ব কর্মশালায় অংশগ্রহণ এবং করোনাকালীন গণমাধ্যম বিষয়ে বিশেষজ্ঞ আলোচনায় অংশ নিয়েছেন।

এআইবিডি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে পরামর্শক্রমে গণমাধ্যমকর্মীদের জন্য স্বাস্থ্য যোগাযোগ নির্দেশিকা প্রণয়ন কার্যক্রমের উদ্যোগ গ্রহণ করে। শ্রোতা-দর্শক-পাঠকের নিকট নির্ভরযোগ্য সূত্র থেকে স্বাস্থ্য বিষয়ক সঠিক বার্তা, পেশাগত দক্ষতার সাথে উপস্থাপনে, স্বাস্থ্য বিশেষজ্ঞ ও গণমাধ্যম কর্মীদের মধ্যে যোগসূত্র স্থাপন করবে এআইবিডি-এইচসিএম।

Travelion – Mobile

বিশ্বের বিভিন্ন দেশের ১২ জন টাস্কফোর্স সদস্য স্বাস্থ্য যোগাযোগ নির্দেশিকা প্রণয়ন এবং এ সংক্রান্ত সকল প্রশিক্ষণ, গবেষণা ইত্যাদি বিষয় তদারকি করছেন।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট, এআইবিডি- এর সক্রিয় সদস্য হিসেবে নির্দেশিকা প্রণয়নে যুক্ত হয়েছে এবং এইচসিএম টাস্কফোর্সে বাংলাদেশ প্রতিনিধিত্ব করছে। এ ছাড়া টাস্কফোর্সে ভারত, ভুটান, মালয়েশিয়া, কোরিয়া, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া, আমেরিকা ও ফিজির ১২জন সদস্য রয়েছেন।

‘এআইবিডি’এশিয়া প্যাসিফিক অঞ্চলের আন্ত:সরকার এবং ইউএন-এসকাপ সদস্য দেশসমুহের গণমাধ্যম উন্নয়ন সংস্থা হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। বিশ্বের ৪৬টি দেশের ৯৩টি গণমাধ্যম সংস্থা ‘এআইবিডি’ এর সদস্য এবং এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও উত্তর আমেরিকার ৫০ টিরও বেশি অংশিদার প্রতিষ্ঠান রয়েছে।

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট ১৯৮০ সাল থেকে ‘এআইবিডি এর সদস্য। এছাড়া বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার মালয়েশিয়াভিত্তিক এ সংস্থার সদস্য।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!