মালয়েশিয়ার সাধারণ নির্বাচন ১৯ নভেম্বর

মালয়েশিয়ায় আগামী ১৯ নভেম্বর দেশটির ১৫তম সাধারণ নির্বাচনের (জিই ১৫) অনুষ্ঠিত হবে।

মনোনয়নপত্র জমাদানের শেষ দিন ৫ নভেম্বর। এছাড়া ফ্রন্টলাইনের প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারিদের আগাম ভোট গ্রহণ ১৫ নভেম্বর হবে । তারা অনলাইনে ও ইনভেলাপের মাধ্যমে ভোট দিয়ে থাকেন।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) স্থানীয় সময় দুপুরে বিশেষ সভায় এ তারিখ ঘোষণা করেন মালয়েশিয়ার নির্বাচন কমিশনের চেয়ারম্যান তান শ্রী আবদুল গনি সাললেহ।

Travelion – Mobile

মালয়েশিয়ার সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

মালয়েশিয়ায় ২ কোটি ১০ লাখ ভোটার। ২২২ জন আইনপ্রণেতা নির্বাচনের জন্য তারা ভোট দেবেন। আর সরকার গঠনের জন্য নির্দিষ্ট দল বা জোটকে ১১২টি আসন জিততে হবে।

নির্বাচন কমিশনার আশা করেন, নতুন নির্বাচনের মাধ্যমে রাজনৈতিক অস্থিতিশীলতার অবসান ঘটবে এবং জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে সরকার বেছে নেবে।

আগের খবর : মালয়েশিয়ার সংসদ ভেঙে দিলেন প্রধানমন্ত্রী, আগাম নির্বাচনের আহ্বান

গত ১০ অক্টোবর, রাজার সম্মতি নিয়ে প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব মালয়েশিয়ার চতুর্দশ সংসদ ভেঙে দেয়ার ঘোষণা দেন।

সংবিধান অনুযায়ী, সংসদ বিলুপ্ত ঘোষণার ৬০ দিনের মধ্যে সাধারণ নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

এদিকে মূল্যবোধ বজায় রেখে প্রচারাভিযানের সময় নেতিবাচক আচরণ এড়িয়ে চলতে রাজনীতিবিদদের আহবান জানিয়েছেন, মালয়েশিয়র রাজা য়াং ডি- পার্টোয়ান আগং আল- সুলতান আব্দুল্লাহ রিয়াতউদ্দিন আল- মুস্তাফা বিল্লাহ শাহ ।

রাজ দরবারের মুখপাত্র আহমেদ ফাদিল শামসুদ্দিনর বলেছেন, রাজা আরও পরামর্শ দিয়েছেন, রাজনীতিবিদদের অবশ্যই অন্যদের উস্কানি দেওয়া বা মানহানি করা এড়াতে হবে। কারণ এই বৈশিষ্ট্যগুলি শুধুমাত্র বিপথগামী নয় বরং বিশৃঙ্খলাও সৃষ্টি করতে পারে।

আরও পড়তে পারেন : মালয়েশিয়ায় সিবিএলের রেমিট্যান্স অ্যাপ চালু, বাংলাদেশিরা পাবেন ৪.৫% প্রণোদনা

আহমদ ফাদিল এক বিবৃতিতে বলেছেন, “রাজার মতামতে, দেশের বিচারিক প্রতিষ্ঠানের পাশাপাশি সংসদীয় গণতন্ত্র ও সাংবিধানিক রাজতন্ত্রের ব্যবস্থাকে সম্মান ও সমুন্নত রাখার পাশাপাশি দলগুলোর মধ্যে রাজনৈতিক সহযোগিতাকে আরও সুসংগত করে তোলার জন্য সকল দলের সহযোগিতা খুবই গুরুত্বপূর্ণ,”।

‘রাজা প্রার্থী ও দলীয় সমর্থকদের প্রতি ৫ নভেম্বর মনোনয়নের দিন থেকে শুরু করে প্রচারণার পুরো সময় জুড়ে বিচক্ষণ পন্থা অবলম্বনের আহ্বান জানিয়েছেন’, মুখপাত্র যোগ করেন।’

আরও পড়তে পারেন : মালয়েশিয়ায় শিকলে বাঁধা অপহৃত বাংলাদেশিকে উদ্ধার

এদিকে দেশটির পেরাক, পাহাং এবং পার্লিসে রাজ্য ১৫তম সাধারণ নির্বাচন সঙ্গে আঞ্চলিক নির্বাচন করার জন্য তাদের রাজ্য বিধানসভাগুলি ভেঙে দিয়েছে।

অন্যদিকে, মেলাকা, জোহর, সাবাহ এবং সারাওয়াকসহ বেশ কয়েকটি রাজ্য বিধানসভা এখনো ভেঙে দেয়া হয়নি কারণ সম্প্রতি রাজ্যগুলোর নির্বাচন হয়েছে।

মালয়েশিয়ার সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!