মালদ্বীপে আওয়ামী লীগের জাতীয় শোক দিবস পালন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে মালদ্বীপ আওয়ামী লীগ।

শুক্রবার (২৬ আগস্ট) রাতে রাজধানী মালের সি বিলিংয়ের হলরুমে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার এডমিনাল এস এম আবুল কালাম আজাদ।

মালদ্বীপ আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব দুলাল মাতবরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন হাইকমিশনের দ্বিতীয় সচিব মোহাম্মদ মিজানুর রহমান ভূইয়া। স্বাগত বক্তব্য রাখেন মালদ্বীপ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ দুলাল হোসেন।

Travelion – Mobile

আরও পড়তে পারেন : বাংলাদেশের কৃষি খাতে ব্যাপক উন্নয়নের প্রশংসায় মালদ্বীপের স্পিকার

আলোচনা সভার আগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান হাইকমিশনার ও আওয়ামী নেতারা। সভার শুরতে কুরআন তেলাওয়াতের পর ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ নিহত সকল শহিদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ওআত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া করা হয়। কুরআন তেলওয়াত ও দোয়া পরিচালনা করেন মালদ্বীপ মদিনা জামাতের আহবায়ক ও প্রবাসী সাংবাদিক মোহাম্মদ আলামিন। 

মালদ্বীপে আওয়ামী লীগ আয়োজিত শোক দিবসের অনুষ্ঠানে উপস্থিতি।
মালদ্বীপে আওয়ামী লীগ আয়োজিত শোক দিবসের অনুষ্ঠানে উপস্থিতি।

সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক নুরে আলম রিন্টুর উপস্থাপনায় আলোচনায় অংশ নেন, মালদ্বীপ আওয়ামী লীগের উপদেষ্টা মজিবুর রহমান, সহ সভাপতি শাহজালাল শিকদার, সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান, সহ অর্থ সম্পাদক দেলোয়ার হোসেনসহ নেতারা।

হাইকমিশনার এস এম আবুল কালাম আজাদ তাঁর বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু ও ১৫ আগস্টের সকল শহিদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে বলেন, বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের স্বাধীনতার স্বপ্নদ্রষ্টাই নন, স্বাধীনতা লাভের পর ক্ষুধা দারিদ্রমুক্ত স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার ভিত্তিও রচনা করে দিয়েছিলেন। স্বাধীনতা পরবর্তী সময়ে আন্তর্জাতিক অঙ্গণে বাংলাদেশের জন্য স্বীকৃতি আদায়ে তাঁর বিজ্ঞ রাষ্ট্রনীতি ও কূটনীতি তাঁকে বিশ্বের দরবারে অন্যতম শ্রেষ্ঠ নেতার মর্যাদায় আসীন করেছে।

তিনি বঙ্গবন্ধু আদর্শ ধারণ করে সরকারের চলমান কূটনৈতিক সাফল্যের ধারা অব্যাহত রাখতে এবং দেশের সামাজিক ও অর্থনৈতিক অগ্রগতি বজায় রাখতে একযোগে কাজ করার জন্য প্রবাসী বাংলাদেশিদের প্রতি উদাত্ত আহ্বান জানান।

বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের সকল শহিদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া করা হয়।।
বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের সকল শহিদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া করা হয়।।

বক্তারা বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে সদ্য স্বাধীন বাংলাদেশকে পরাধীনতার শিকলে আবদ্ধ করে রাখার পাশাপাশি জাতির পিতাকে মানুষের হৃদয় থেকে মুছে ফেলার পাঁয়তারা করেছিল খুনিরা। কিন্তু বাংলাদেশের মানচিত্র যতদিন থাকবে, জাতির পিতাকে মানুষ কখনো ভুলতে পারবে না।

আরও পড়তে পারেন : মালদ্বীপে প্রবাসী শিশুরা দেখলেন ‘মুজিব আমার পিতা’ চলচ্চিত্র

বক্তারা, বঙ্গবন্ধু হত্যায় জড়িত অবশিষ্টদের দ্রুত বাংলাদেশে ফিরিয়ে এনে ফাঁসি কার্যকর করে দেশেকে কলংক মুক্ত করার আহবান জানান।

অনুষ্ঠানে, হাইকমিশনের প্রশাসনিক কমকর্তা আব্দুস সালাম, কন্সুলার সহকারী ময়নাল হোসেন, মো. ইবাদ উল্লাহ,কল্যাণ সহকারী জসিম উদ্দিন, মালদ্বীপ আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি হাজি সাদেক, সহ সভাপতি মনির হোসেন, সাংগঠনিক সম্পাদক কামাল হোসেনসহ আওয়ামী ও যুবলীগের নেতা-কমীরা উপস্থিত ছিলেন।

এ ছাড়াও উপস্থিত ছিলেন, মালদ্বীপ পপ্রবাসী সোশ্যাল ওয়ার্কার এসোসিয়েশনের সভাপতি জাকির হোসেন, এন বি এল মানি ট্রান্সফারের সিইও মো. মাসুদুর রহমান,পরিচালক মো. হান্নান খান কবির, বাংলাদেশ ইসলামী বাংকের প্রতিনিধি মাসুম বিল্লাহ, ব্যবসায়ী হাদিউল ইসলাম ও অনেক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন ৷

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!