মানবাধিকার সুরক্ষায় বদ্ধপরিকর শান্তির দেশ ওমান

বিশ্বের শান্তিপূর্ণ দেশের তালিকায় শীর্ষ দশে থাকা ওমানে বসবাসরত প্রত্যেক মানুষের মানবাধিকার রক্ষায় বদ্ধপরিকর দেশটির সরকার এবং এ লক্ষ্যে কাজ করে যাচ্ছে মানবাধিকার কমিশনসহ সংশ্লিষ্ট সংস্থাগুলো।

ওমানের মানবাধিকার কমিশন (ওএইচআরসি) জানিয়েছে, গত বছর মানবাধিকার সম্পর্কিত ২৫ টি মামলা পেয়েছিল কমিশন। তবে ওএইচআরসি’র যথাপোযুক্ত পদক্ষেপে ২০১৯ সালে এ সংখ্যা কমে ১৭ তে নেমেছে। ওএইচআরসি এও বলেছে যে তারা হোয়াটসঅ্যাপে প্রায় শতাধিক মানবাধিকার সম্পর্কিত তদন্তের জবাব দিয়েছে।

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উদযাপন উপলক্ষে গতকাল সোমবার (৯ ডিসেম্বর) ওমানে আয়োজিত এক অনুষ্ঠানে ওমানের বিচারমন্ত্রী আবদুল মালিক আল খলিলির উপস্থিতিতে বক্তব্য রাখার সময় ওমান মানবাধিকার কমিশনের যোগাযোগ মনিটরিংয়ের পরিচালক আহমেদ আল রাশদী এস তথ্য জানিয়েছেন।

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ওএইচআরসি আয়োজিত এক অনুষ্ঠান
আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ওএইচআরসি আয়োজিত এক অনুষ্ঠান

আজ মঙ্গলবার (১০ ডিসেম্বর) বিশ্বব্যাপী উদযাপিত হচ্ছে আন্তর্জাতিক মানবাধিকার দিবস। ১৯৪৮ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ ১০ ডিসেম্বর কে আন্তর্জাতিক মানবাধিকার দিবস হিসাবে ঘোষণা প্রতিবছর দিবসটি পালিত হয়ে আসছে।

Travelion – Mobile

আল রাশদী বলেছিলেন, “ওমান রাষ্ট্রীয় প্রতিষ্ঠানসমূহ কর্তৃক গৃহীত সচেতনতা এবং শিক্ষামূলক কর্মসূচির মাধ্যমে মানবাধিকার প্রচার ও আন্তর্জাতিক চুক্তির অনুমোদন এবং আন্তর্জাতিক চুক্তির সাথে সামঞ্জস্য রেখে আইন মানিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ।”

আল রাশদী আরও বলেন, “১৭ টি অভিযোগের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ আবাসন পরিস্থিতি, জীবনযাপনের মান, পারিবারিক যত্ন, শিক্ষা এবং স্বাস্থ্যের সাথে সম্পর্কিত। বিষয়গুলি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা করার পাশাপাশি তাদের কীভাবে মোকাবিলা করার প্রয়োজন ছিল সে বিষয়ে দিকনির্দেশনা প্রদান এবং মানবাধিকার কমিশন আইন প্রণয়ন ও মানবাধিকারের সম্মানের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্ন ব্যবস্থা গ্রহণের মাধ্যমে সমাধান করা হয়েছিল।”

সচেতনতা এবং শিক্ষামূলক কর্মসূচির মাধ্যমে মানবাধিকার প্রচার কর্মসূচি। ছবি : ওএইচআরসি
সচেতনতা এবং শিক্ষামূলক কর্মসূচির মাধ্যমে মানবাধিকার প্রচার কর্মসূচি। ছবি : ওএইচআরসি

“ওমান মানবাধিকার কমিশন বিভিন্ন সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মেও বেশ কয়েকটি অভিযোগ পেয়েছিল। যার বেশিরভাগই কাজের সাথে সম্পর্কিত ছিল এবং এই সমস্যাগুলি সমাধান করার জন্য তাদের সাথে নিয়মিত যোগাযোগ করা ছাড়াও এই সমস্যাগুলি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে তা দ্রুত সমাধান করা হয়েছিল”, তিনি যোগ করেন।

অনুষ্ঠানে বক্তব্যকালে ওমানের মানবাধিকার কমিশন (ওএইচআরসি) চেয়ারম্যান আবদুল্লাহ আল হোসনি বলেন, “আমাদের ভুলে গেলে চলবে না যে মানবাধিকারের বিষয়গুলি আলাদা এবং তাই আমরা মানবাধিকার সম্পর্কিত সকল কর্তৃপক্ষকে একসাথে নিয়েই মোকাবিলা করি। তবে এর অর্থ এই নয় যে কমিটি এই অভিযোগগুলির সাথে সংশ্লিষ্ট সমস্ত ক্ষেত্র পরিচালনা করতে পারে। কারণ এতে অন্যান্য কর্তৃপক্ষও অন্তর্ভুক্ত।

আবদুল্লাহ আল হোসনি ওমানের স্থানীয় ও প্রবাসী উভয়কেই মানবাধিকার সম্পর্কিত অভিযোগ উত্থাপন করার জন্য কমিশনের সাথে যোগাযোগ করার জন্য স্বাগত জানিয়ে বলেন, “আমরা যে অভিযোগগুলি পাই তা ওমানি নাগরিক এবং প্রবাসীদের কাছ থেকে এসেছে এবং আমরা কমিশনে এসে, সংস্থার জরুরি নম্বরের মাধ্যমে কল করে, রেকর্ডকৃত বার্তা জমা দিয়ে বা সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ করার জন্য সকলকে স্বাগত জানাই।”

রোগীদের  পরিষেবা দেখতে হাসপাতাল পরিদর্শনে ওমান মানবাধিকার কমিশনের টিম।  ছবি : ওএইচআরসি
রোগীদের পরিষেবা দেখতে হাসপাতাল পরিদর্শনে ওমান মানবাধিকার কমিশনের টিম। ছবি : ওএইচআরসি

“ওমানিরা এবং প্রবাসীরা আমাদের সাথে হোয়াটসঅ্যাপে, + 968-7222-1966 নম্বরে অথবা 1970 ডায়াল করে যোগাযোগ করলে একটি স্বয়ংক্রিয় ভয়েস আপনাকে অভিযোগ জমা দেওয়ার জন্য আমন্ত্রণ জানাবে আপনার অভিযোগের ভয়েস রেকর্ডিং করুন,” তিনি যোগ করেন।

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে বাণীতে জাতিসংঘের সেক্রেটারি জেনারেল অ্যান্টোনিও গুতেরেস বলেছেন, “প্রতিটি ব্যক্তি সকল অধিকারের অধিকারী: নাগরিক, রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক, তারা যেখানেই থাকুক না কেন। বর্ণ, জাতি, ধর্ম, সামাজিক উত্স, লিঙ্গ, যৌনমুখীতা, রাজনৈতিক বা অন্যান্য মতামত, অক্ষমতা বা আয়, বা অন্য কোনও পদবি নির্বিশেষে সবারই মানবাধিকার রয়েছে। এই আন্তর্জাতিক মানবাধিকার দিবসে, মানবাধিকারের পক্ষে দাঁড়িয়ে থাকা তরুণদের সমর্থন এবং সুরক্ষা দেওয়ার জন্য আমি সকলের প্রতি আহ্বান জানাই।”

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!