লেবাননে পৌর ভবনে বিক্ষোভকারীদের হামলা

মঙ্গলবার লেবাননের দ্বিতীয় বৃহত্তম শহর ত্রিপোলিতে পৌরসভার সদর দফতরে হামলা চালিয়েছে ক্ষিপ্ত বিক্ষোভকারীরা। রাতে ওই এলাকায় একটি বাড়ি ধসে দুই ভাই-বোন নিহতের ঘটনা থেকে সহিংসতার সূত্রপাত হলে বিক্ষোভকারীরা একটি বাড়ির জানালার কাচ ভেঙে দেয় এবং একটি ঘরে আগুন ধরিয়ে দেয়।

ত্রিপোলিতে সহিংসতা মোকাবেলায় ওই শহরে সামরিক বাহিনীর বড় দল পাঠানো হয়।ভারী বৃষ্টিপাত কারণে ধসে পড়া বাড়িটি তাৎক্ষণিকভাবে পরিষ্কার করা যায় নি। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, নিহত দুজন হলেন একজন ১৯ বছর বয়সী মহিলা এবং তার বড় ভাই।

অক্টোবর ব্যাপক দুর্নীতি ও অব্যবস্থাপনার বিরুদ্ধে দেশব্যাপী বিক্ষোভ শুরু হওয়ার পরে ত্রিপোলি কয়েকটি বৃহত্তম বিক্ষোভ প্রত্যক্ষ করেছে। বিক্ষোভকারীরা ১৯৭৫-৯০-এর গৃহযুদ্ধের পরে দেশটিতে পরিচালিত রাজনৈতিক অভিজাতদের শাসনের অবসানের দাবি জানাচ্ছেন।

Travelion – Mobile

এই ধসকে অবহেলার ফল বলে অভিযোগ করে স্থানীয়রা এলবিসি টিভি স্টেশনকে জানিয়েছে, পুরানো বাড়িটি সংস্কার করার জন্য মালিকরা বারবার আহ্বান জানিয়েছে পৌরসভাকে। তাদের দাবি তাৎক্ষণিকভাবে নিশ্চিত করা যায়নি। লেবাননের রাষ্ট্রীয় নিয়ন্ত্রিত জাতীয় সংবাদ সংস্থা জানিয়েছে যে বিক্ষুব্ধ বিক্ষোভকারীরা মেয়রের কার্যালয়ের পাশাপাশি ভবনের বাইরে পার্কিং করা পৌরসভার একটি গাড়ি ক্ষতিগ্রস্থ করেছে।

এতে আরও বলা হয় যে সেনাবাহিনী পরে হস্তক্ষেপ করে এবং সহিংসতা রোধ করে। লেবাননের সৈন্যদের ত্রিপোলিতে সহিংসতা ছড়িয়ে পড়ার পরে বিক্ষোভকারী এবং আইন প্রণেতার দেহরক্ষীদের পৃথক করতে হয়েছে তার একদিন পরে এই হামলা হয়েছে।

দেশটির উত্তরাঞ্চলে এই হামলাটি এমন সময় হলো যখন লেবাননজুড়ে ভারী বৃষ্টিপাতের কারণে রাস্তা বন্ধ হয়ে রয়েছে। সরকার ইতিমধ্যে সরকারবিরোধী বিক্ষোভ এবং ডুবে যাওয়া অর্থনীতির চাপে আছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!