বিশ্বখ্যাত শার্পের টিভি কারখানায় তৈরি হচ্ছে মাস্ক!

করোনা প্রাদূর্ভাব

টেলিভিশনসহ ইলেক্ট্রনিক্স সামগ্রী প্রস্তুতকারক জাপানের বিশ্বখ্যাত সংস্থা শার্প । তাদের একটি কারখানায় এখন টেলিভিশনের বদলে তৈরি হচ্ছে সার্জিক্যাল মাস্ক। নেপথ্যে রহস্য করোনা প্রাদূর্ভাব।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, এমনিতেই জাপানিরা ফেস মাস্ক ব্যবহার করেন। শীতের সময় নিরাপদে থাকতে অনেকেই এই মাস্ক ব্যবহার করেন।

কিন্তু করোনাভাইরাস আতঙ্ক ছড়াতেই সারা জাপান জুড়ে বেড়েছে এই মাস্কের চাহিদা। সেই চাহিদা মেটাতেই মাস্ক তৈরি শুরু করেছে জাপানের টেলিভিশন প্রস্তুতকারক সংস্থাটি।

Travelion – Mobile

এপি’র প্রতিবেদনে বলা হয়, জাপানের কামেয়ামাতে অবস্থিত শার্পের ফ্যাক্টরি। সেখানে টিভি অ্যাসেম্বল করা ছাড়াও তৈরি হয় এলসিডি টিভি। সেই ফ্যাক্টরিতেই এখন তৈরি হচ্ছে সংক্রমণ প্রতিরোধে সক্ষম মাস্ক।

অবশ্য তাদের এই উদ্যােগ ব্যবসায়িক স্বার্থে নয়, জাপান সরকারেরই অনুরোধ জনস্বার্থেই মাস্ক তৈরিতে নেমেছে ইলেক্ট্রনিক্স জায়ান্ট সংস্থাটি। পরিচ্ছন্নতার অপরিহার্য উচ্চমানের সুবিধার কারণে এই টিভি কারখানাটি মাস্ক উৎপাদনের জন্য উপযুক্ত বলে মনে করা হয়।

প্রতিবেদনে আরো বলা হয়, প্রতিদিন প্রায় দেড় লক্ষ মাস্ক বানানো হচ্ছে শার্প টিভির কারখানা। তবে এই মাসের শেষে দৈনিক পাঁচ লাখ মাস্ক তৈরি করার লক্ষ্যমাত্রা রেখেছে তারা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশ অনুযায়ী সেখানে মাস্ক তৈরি হচ্ছে বলে জানিয়েছে কোম্পানিটি।

ফক্সকনের মালিকাধীন শার্প এখনও উৎপাদিত মাস্কের মূল্য নির্ধারণ বা বিতরণ পরিকল্পনা স্থির করেনি।

শার্পের মূল সংস্থা ফক্সকন চীনের কারখানায় আইফোনের অংশ তৈরি পাশাপাশি নিজস্ব কর্মীবাহিনীর জন্য এ ধরনের মাস্ক তৈরি করেছিল।

বিশেষজ্ঞরা অবশ্য সতর্ক করেছেন যে এ জাতীয় মুখোশগুলি বায়ুবাহিত সংক্রমণের হাত থেকে রক্ষা করতে খুব কম কাজ করে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!