ফ্রা‌ন্সে প্রতিমা বিসর্জনে শেষ হলো শারদীয় দুর্গোৎসব

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে বুধবার (২৬ অক্টোবর) শেষ হলো ফ্রান্সে হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। দশমী তিথিতে বিসর্জনের মধ্য দিয়ে দেবী দুর্গা ফিরে গেছেন স্বামীর বাড়ি কৈলাসে।জগতের সকল মঙ্গল কামনায় এবার দেবী দুর্গার আগমন ঘটেছিল গজে (হাতি) চড়ে এবং ফিরে গেছেন নৌকায় চড়ে। হাতিতে চড়ে দেবীর আগমনের অর্থ- ‘শুভ’, আর নৌকায় চড়ে বিদায়ের অর্থ শস্যপূর্ণ হয়ে উঠবে পৃথিবী।

বুধবার সকাল থেকেই ফ্রান্সের মণ্ডপে মণ্ডপে শুরু হয় দেবীকে বিদায়ের আনুষ্ঠানিকতা। এসময় বিভিন্ন পূজামণ্ডপে শত শত মানুষের উপচেপড়া পড়া ভিড় লক্ষ্য করা যায়।

প্যারিসের পুজামণ্ডপে  ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত সহ বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা
প্যারিসের পুজামণ্ডপে ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত সহ বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা

সনাতন ধর্মাবলম্বীদের অনেকেই দেবী দুর্গা মায়ের আশীর্বাদ লাভের আশায় বিভিন্ন মণ্ডপে যান। এবারের দুর্গাপূজা শুরু হয়েছিল ১লা অক্টোবর ষষ্ঠী তিথিতে বেলতলায় আনন্দময়ীর নিদ্রাভঙ্গের বন্দনার মাধ্যমে।

Travelion – Mobile

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ফ্রান্সেরপূজামণ্ডপ পরিদর্শনে গিয়ে দেখা যায়, নারীরা সিঁদুর আর অঞ্জলির প্লেট হাতে মঞ্চে গিয়ে দেবীকে প্রণাম করে পায়ে সিঁদুর মাখিয়ে দিচ্ছেন, মঞ্চ থেকে নেমে একে অন্যের মুখে সিঁদুর মাখিয়ে দিচ্ছেন, এসময় নারী পুরুষ, বাচ্চারা সিঁদুর খেলায় মেতে উঠেন।

প্যারিসের পুজামণ্ডপে সনাতনী সম্প্রদায়ের  প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতি
প্যারিসের পুজামণ্ডপে সনাতনী সম্প্রদায়ের প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতি

মঙ্গলবার ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার এম তালহার পক্ষে ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত কাজী এহসানুল হক ও ব্রিগেডিয়ার জেনারেল মিজানুর রহমান, দুতালয় প্রধান ওয়ালিদ বিন কাশেম, কে এফ এস শাকিল প্রমুখ কর্মকর্তাবৃন্দ প্যারিসের প্রায় সবগুলো পুজামণ্ডপ পরিদর্শন করেন ও সবাইকে শারদীয় শুভেচ্ছা জানান ৷

আরও পড়তে পারেন : বার্সেলোনায় বর্ণাঢ্য আয়োজনে শারদীয় দুর্গোৎসব উদযাপন

এছাড়া স্থানীয় রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ব্যবসায়ীক সংগঠনের নেতৃবৃন্দ ও বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন করেন।

প্যারিসের পুজামণ্ডপে প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতি
প্যারিসের পুজামণ্ডপে প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতি

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ সভাপতি পিন্টু লাল বিশ্বাস বলেন, কোভিড ১৯ নিষেধাজ্ঞা না থাকায় এবার আমারা শান্তিপূর্ণ ভাবে আনন্দঘন পরিবেশে পূজা উদযাপন করতে পেরে খুব খুশী। এসময় সেখানে আরো উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক গোপাল চন্দ্র দে, উপদেষ্টা করুণা রায়, অজয় দাস, জ্যোতীষ দেবনাথ, সঞ্জয় দেব, রজত দেব, গীতন চৌধুরী, জয় দেব প্রমুখ।

আরও পড়তে পারেন : গ্রিসে বাংলাদেশি সনাতনী সম্প্রদায়ের শারদীয় দুর্গোৎসব

পিন্টু লাল বিশ্বাস আরো বলেন, সকলের অক্লান্ত পরিশ্রম ও সার্বিক সহযোগিতার কারণে পাঁচদিন ব্যাপি অনুষ্ঠিত শারদীয় দুর্গা পূজা সুন্দর ও সফল ভাবে সম্পন্ন হয়েছে। এজন্য তিনি সকলের প্রতি বিশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

আকাশযাত্রার ফেসবুক পেইজে যোগ দিতে চাইলে এখানে ক্লিক করার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!