ফ্রান্সে পাসপোর্ট জটিলতা, রাষ্ট্রদূতের আশ্বাসে বিক্ষোভ কর্মসূচি বাতিল

ফ্রান্সে প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট পাওয়া সংক্রান্ত জটিলতা সরকারের সংশ্লিষ্ট মহলে তুলে ধরার আশ্বাস দিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার এম তালহা। এমন আশ্বাসে বিক্ষোভ কর্মসূচি থেকে সরে এসেছেন ভুক্তভোগী প্রবাসী বাংলাদেশিরা।

দীর্ঘদিন ধরে পাসপোর্ট সংশোধন জঠিলতায় আছেন এমন প্রবাসীদের সমস্যা সমাধানে শুক্রবার প্যারিসে দূতাবাসে ভুক্তভোগী প্রবাসী বাংলাদেশিদের সাথে মতবিনিময়কালে রাষ্ট্রদূত এই এ কথা বলেন।

দূতাবাসের হেড অফ চ্যান্সারি ওয়ালিদ বিন কাসেমের পরিচালনায় অনুষ্ঠিত সভায় দূতাবাসের কর্মকর্তাদের পাশাপাশি ফ্রান্সের বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতা-কর্মী ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

Travelion – Mobile

সভায় ফ্রান্সসহ ইউরোপের বিভিন্ন দেশে বয়স সংশোধনকে কেন্দ্র করে সৃষ্ট সমস্যার প্রেক্ষিত নিয়ে আলোচনা করা হয়। তথ্য সংশোধন জটিলতায় পাসপোর্ট না পাওয়ার বিষয়টি প্রবাসীরা রাষ্ট্রদূতকে জানান এবং পাসপোর্ট না পাওয়ায় সৃষ্ট অভিবাসন জটিলতা তুলে ধরেন।

পাসপোর্ট প্রদানকে কেন্দ্র করে দেশে একটি সংঘবদ্ধ ও সক্রিয় দালাল চক্রের প্রতারণার কথাও ভুক্তভোগী প্রবাসীরা রাষ্ট্রদূতকে অবহিত করেন এবং তা প্রতিকারের লক্ষ্যে পদক্ষেপ গ্রহণের দাবি জানান।

রাষ্ট্রদূত তালহা উপস্থিত প্রত্যেক ভুক্তভোগীর কথা মনোযোগ সহকারে শোনেন এবং পাসপোর্ট প্রদান প্রক্রিয়ায় দূতাবাসের ‘আইনি সীমাবদ্ধতার’ কথা পুনর্ব্যক্ত করেন।

রাষ্ট্রদূত আরও বলেন, প্রবাসীদের পাসপোর্ট সমস্যার কথা দূতাবাস নিয়মিতভাবে সরকারের বিভিন্নপর্যায়ে অবহিত করে। রাষ্ট্রদূত তাদের ভোগান্তির কথা সরকারের যথাযথ কর্তৃপক্ষের নিকট পুনরায় তুলে ধরবেন বলে আশ্বাস দেন।

এসময় ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি এম এ কাশেম, সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন কয়েস, কমিউনিটি নেতা সাত্তার আলী সুমনসহ বিভিন্ন রাজনৈতিক ও সমাজকর্মী এবং প্রিন্ট ও ইলেকট্রনিক গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ তাদের বক্তব্য উপস্থাপন করেন এবং সমস্যা নিরসনে দূতাবাসের প্রবাসীবান্ধব উদ্যোগে পাশে থাকার প্রতিশ্রুতি দেন।

প্রসঙ্গত: বৈধতার জন্য অপেক্ষমাণ একদল বাংলাদেশি নাগরিক আগামী ২৯ আগস্ট পাসপোর্ট জটিলতায় বাংলাদেশ দূতাবাসের সামনে আন্দোলনের ডাক দিয়েছিলেন, যা পরবর্তীতে বাতিল ঘোষণা করা হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!