সাগরেই মানবেতর জীবন কাটছে ৯৯ অভিবাসনপ্রত্যাশীর

ইউরোপের তিন দেশের ঠেলাঠেলিতে সাগরেই মানবেতর জীবন কাটছে ৯৯ অভিবাসনপ্রত্যাশীর। উদ্ধারের পর নয়দিন পেরিয়ে গেলেও তাদের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছতে পারেনি ইউরোপের তিন দেশ। এসব দেশ হল- ইতালি, স্পেন ও মাল্টা।

কে তাদের গ্রহণ করবে তা নিয়ে নিকটবর্তী তিন দেশের ঠেলাঠেলিতে সাগরেই ভাসছেন এসব অসহায় মানুষ। তারা দ্রুত দুর্বল হয়ে পড়ছে। ইতোমধ্যেই অসুস্থ হয়ে পড়েছেন অনেকে। সৃষ্টি হয়েছে এক মানবেতর পরিস্থিতির।

জানা গেছে, গত ১৭ আগস্ট তিউনিসিয়া উপকূলে একটি কাঠের নৌকা থেকে ১০১ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করে স্প্যানিশ দাতব্য সংস্থা ‘ওপেন আর্মস’। নৌকাটি অন্তত ১৬ আগস্ট থেকে পানিতে ভাসছিল। এর আরোহীদের বেশিরভাগই মিশরীয় পুরুষ।
তাদের একজনের জরুরি চিকিৎসার প্রয়োজন হওয়ায় তাকে এবং তার সঙ্গীকে ইতালিতে নামার অনুমতি দেওয়া হয়। তবে বাকিদের ওপেন আর্মসের উদ্ধারকারী জাহাজেই থাকতে বলা হয়। সংস্থাটি এসব অভিবাসনপ্রত্যাশীকে ইতালি, মাল্টা অথবা স্পেনে নামানোর অনুমতি চেয়েছে।

Travelion – Mobile

ওপেন আর্মস ইউনো’র মিশন প্রধান ডেভিড লাডো বলেন, এরই মধ্যে অনুরোধ প্রত্যাখ্যান করেছে মাল্টা। আর ইতালি স্প্যানিশ-পতাকাবাহী জাহাজটিকে স্প্যানিশ রাষ্ট্রীয় চ্যানেলের মাধ্যমে পরিস্থিতি সামাল দিতে বলেছে। এরপর সংস্থাটি স্প্যানিশ কর্তৃপক্ষকে রাজ্যগুলোর মধ্যে সহযোগিতা প্রোটোকল সক্রিয় করতে অনুরোধ জানিয়েছে।

ওপেন আর্মসের উদ্ধারকারী জাহাজটি বর্তমানে ইতালির সিসিলি উপকূল থেকে প্রায় ৩০ নটিক্যাল মাইল দূরে অবস্থান করছে।

লাডো বলেন, জাহাজের পরিস্থিতি প্রতি ঘণ্টায় খারাপ হচ্ছে। এই লোকগুলোকে নামানোর জন্য আমাদের কেন কোন বন্দর দেওয়া হচ্ছে না, তা ঘিরে অনিশ্চয়তার কারণে উত্তেজনা দ্রুত বাড়ছে।

জাহাজে থাকা রাসেল মিয়া নামে ১৯ বছর বয়সী এক অভিবাসনপ্রত্যাশী বলেন, দয়া করে কিছু করুন। আমরা আহত, দুর্বল। আমরা অসুস্থ।

এ বিষয়ে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে ইতালীয় সরকার। বন্দর ও কোস্টগার্ডের দায়িত্বে থাকা স্পেনের পরিবহন মন্ত্রণালয় বলেছে, তারা স্প্যানিশ বন্দরে ভেড়ার জন্য ওপেন আর্মস থেকে কোনও অনুরোধ পায়নি।

ইতালীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, একটি এনজিও’র নৌকাসহ চারটি ভিন্ন নৌকায় গত বুধবার প্রায় ১ হাজার ২০০ অভিবাসনপ্রত্যাশী ইতালি পৌঁছেছেন।

নামপ্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেছেন, ইতালি সম্প্রতি পৌঁছানো অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে কাজ করছে এবং যত তাড়াতাড়ি সম্ভব তাদের ব্যবস্থা করার চেষ্টা করছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে স্পেনে প্রবেশকারী অভিবাসনকারীদের কোনও পরিসংখ্যান পাওয়া যায়নি। তবে গত ১ জানুয়ারি থেকে ১৫ আগস্ট পর্যন্ত দেশটিতে নৌকায় করে অভিবাসনপ্রত্যাশীদের আগমন আগের বছরের তুলনায় চার শতাংশ কমেছে। সূত্র: রয়টার্স

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!