পোর্তোর প্রবাসী বাংলাদেশিদের নৌভ্রমণে একদিন

পর্তুগালের ইতিহাস আর ঐতিহ্যে ভরা প্রাচীন ও বন্দরনগরী পোর্তোর প্রবাসী বাংলাদেশিদের ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর উদ্যোগে নৌ-ভ্রমণে আয়োজন করা হয়।

প্রথম পর্বে সকালে ৩ টি বাস যোগে প্রায় দেড়শতাধীক প্রবাসীদের নিয়ে গ্রীষ্মের ক্লান্তি দূর করতে যাএা শুরু হয় ঐতিহ্যবাহী পর্তুগালের দর্শনীয় শহর রেগুয়াতে। স্পেন এবং পর্তুগালের রেগুয়া শহরের মাঝে প্রবাহিত হওয়া দৌউরো নদীর উৎপত্তি স্থল আটলান্টিক সাগরের উদ্দশ্যে ১টি জাহাজ যোগে ২য় পর্বে সুচনা করা হয়।

নৌ ভ্রমনে আঁকাবাঁকা নদীর দুপাশে আঙ্গুর আর অলিভের উঁচু নিচু বাগানের সবুজ পাহাড়ের প্রাকৃতিক নয়নাভিরাম দৃশ্য সকলকে মুগ্ধ করে।

বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর উদ্যোগে  প্রবাসী বাংলাদেশিদের নৌভ্রমণ। ছবি : সংগৃহীত
বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর উদ্যোগে প্রবাসী বাংলাদেশিদের নৌভ্রমণ। ছবি : সংগৃহীত

Travelion – Mobile

এছাড়াও দৌরো নদীতে জাহাজে ভ্রমনের মূল আকর্ষন ছিলো জল বিদ্যুৎ উৎপাদনের জন্য নির্মিত দুটি বাঁধের যেটির প্রথমটি ৩৫ মিটার আর দ্বিতীয়টি ১৫ মিটার নীচে পানিকে নামিয়ে নদীর অপর প্রান্তের পানির সাথে সমতল করে করে জাহাজ চলাচলের সমন্বয় করে।

সংগঠনের প্রধান উপদেষ্টা মোশারফ হোসেন করনের সার্বিক তত্বাবধানে সংগঠনের সভাপতি শহ আলম কজল ও সাধারন সম্পাদক আবদুল আলিমের নেতৃত্বে উপস্থিত ছিলেন সংগঠনের ফিরোজ আহমেদ, মো. টিপু, তাজুল ইসলাম, পিন্টু প্রদান, বেলাল আহমেদ, মাসুদ, সমির, ফিরোজ আলম, বেলাল হোছাইন, মাছুমুর রহমান, কপিল উদ্দিন শাকিল, ইমন, আসিপ, বকুল আহমেদ, আলমগীর কবির, মুকুল প্রমুখ।

আরও পড়তে পারেন : প্রবাসীদের জন্য সেরা শহর : বিশ্ব র‌্যাঙ্কিংয়ে লিসবন

নৌভ্রমণ আর আভিজাত্যে ও চমকে ভরা নৌ-ভ্রমনের জাহাজের মাঝে ছিলো গানের আসর, মহিলাদের জন্য ছিল বালিশ খেলা, কৌতুক আর আনন্দ আড্ডায় মেতে উঠেন মেতে ওঠেন নৌভ্রমণে আগত সকল প্রবাসীগন। নৌ-ভ্রমনের শেষ মুহূর্তে ছিলো আকর্ষণীয় র‍্যাফেল ড্র ও পুরস্কার বিতরণের।

আকাশযাত্রার ফেসবুক পেইজে যোগ দিতে চাইলে এখানে ক্লিক করার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!