পাখির আঘাতে বিধবস্ত ভারতীয় যুদ্ধবিমান

শত্রু দেশের আক্রমনে নয়, কিংবা যান্ত্রিক ক্রটিতেও নয়, সামান্য পাখির আঘাতেই (বার্ড স্ট্রাইক) বিধবস্ত হয়েছে ভারতের একটি আধুনিক যুদ্ধবিমান। এটি ছিল যুদ্ধ বিমানের সবশেষ সংস্করণ।

শনিবার (১৬ নভেম্বর) ভারতের মিগ-২৯কে যুদ্ধবিমান উড্ডনের পরপরই পযর্টন রাাজ্য গোয়ায় বিধবস্ত হয়েছে। বিমানটি যখন গোয়ায় প্রশিক্ষণ মিশনে সমুদ্রের ওপরে উড়ছিল, তখন পাখির সঙ্গে সংঘর্ষে এর ইঞ্জিনে আগুন ধরে যায় এবং খোলা জায়গায় বিধ্বস্ত হয়।

দু’জন পাইলটই বিমান থেকে ঝাঁপ দিয়ে নিরাপদে বেরিয়ে আসতে নিরাপদে বের হয়ে আসতে সক্ষম হন বলে জানিয়েছে ভারতীয় নৌবাহিনী ।

Travelion – Mobile

নৌবাহিনীর মুখপাত্র কমান্ডার বিবেক মাধওয়া সংবাদ সংস্থাকে বলেন, মিগ-২৯কে যুদ্ধবিমানটি গোয়া উপকূলে নৌঘাটি থেকে আকাশে উড়েছিল প্রশিক্ষণ মিশনে । উড়ার পরপরই পাখির সঙ্গে সংঘর্ষ হয় । বিমানের ডান দিকের ইঞ্জিনে আগুন ধরে যায়। ইঞ্জিনে আগুন ধরার সাথে সাথে চালক ক্যাপ্টেন এম শিওখাঁদ ও লেফটেন্যান্ট কমান্ডার দীপক যাদব নিরাপদে বেরিয়ে এসেছিলেন, জানান নৌবাহিনীর মুখপাত্র।

দক্ষিণ গোয়া জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের কালেক্টর অজিত বলেছেন রায় বলেন, “শনিবার সকাল ১১ টা ৪৫ মিনিটে ডাবলিম গোয়ার ভারতীয় নৌবাহিনীর হানসা বিমান ঘাঁটি থেকে দু আসনের মিগ যুদ্ধ বিমানটি রুটিন প্রশিক্ষণ মিশনে উডডয়নের পর পরই পাখির ঝাঁকে মুখোমুখি হয়েছিল।’

এক নোটে তিনি জানান, পাইলটরা পর্যবেক্ষণ করেছেন যে বাম ইঞ্জিনটি আগুনটি জ্বলছে এবং ডান ইঞ্জিনে আগুন লাগছিল “শনিবার রায়ের এক প্রেস নোটে বলা হয়।

“আগুন এবং কম উচ্চতার কারণে বিমানটিকে আকাশে রাখতে ব্যর্থ হয় পাইলটরা। তবে তারা বিমানটিকে জনবহুল অঞ্চল থেকে দূরে নিয়ে যান এবং নিরাপদে বেরিয়ে এসেছিলেন,” নোটে আরও উল্লেখ করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা বলেন, তারা প্রচণ্ড ধোঁয়া উঠতে দেখেছেন। এসময় প্যারাসুটের সাহায্যে দুই বৈমানিক বেরিয়ে যান। যুদ্ধবিমানটি একটি খোলা জায়গায় বিধ্বস্ত হওয়ায় জানমালের ক্ষয়ক্ষতির কোনও খবর নেই। দুর্ঘটনার তদন্তের জন্য নৌবাহিনী তদন্ত বোর্ড গঠন করেছে।

ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং দুর্ঘটনাগ্রস্ত বিমানের বৈমানিক ক্যাপ্টেন এম শিওখান্ড এবং লেফটেন্যান্ট কমান্ডার দীপক যাদবের সঙ্গে কথা বলেছেন। তাঁরা সময়মত দুর্ঘটনাগ্রস্ত বিমান থেকে বেরোতে সমর্থ হওয়ায় এবং উভয়েই নিরাপদ থাকায় তিনি সন্তোষ প্রকাশ করেছেন। রাজনাথ সিং তাঁদের সুস্বাস্থ্য কামনা করেছেন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

এর আগে গেল ২৫ সেপ্টেম্বরে ভারতীয় বিমানবাহিনীর একটি মিগ-২১ যুদ্ধবিমান মিগ-২১ ভেঙে পড়ে। মার্চ, জুলাই ও আগস্টেও কয়েকটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়। তবে পাখির আঘাতে যুদ্ধবিমান হওয়ারঘটনা চলতি বছরে প্রথম।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!