ধুলোর চাদরে ঢেকে গেছে আমিরাতের চারটি প্রদেশ

প্রচণ্ড ধুলোঝড়ের কবলে পড়েছে সংযুক্ত আরব আমিরাতের চারটি প্রদেশ। রবিবার সকাল থেকে শুরু হওয়া ধুলোর চাদরে ঢেকে গেছে আবুধাবি, দুবাই, শারজাহ ও আজমানের কিছু অংশ। প্রবল ঝড়ো বাতাসে মরুভূমির বালু উড়ে এসে বাতাসের সঙ্গে ভাসছে। আবুধাবিতে হালকা বৃষ্টি থাকলেও ধুলোঝড় বেশি দুবাই, শারজাহ ও আজমান প্রদেশ৷

ধুলোঝড়ে গণপরিবহণ থেকে শুরু করে পথচারীরা বিপর্যয়ের মুখে পড়েছে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাাত্রা। ব্যাহত হচ্ছে বিঘ্নিত বিমান চলাচলও। অফিসিয়াল আবহাওয়া বুলেটিনে আগামী চারদিন ধুলাঝড় ও বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

“এটি আশ্চর্যজনক। প্রথমে, আমি ভেবেছিলাম এটি কুয়াশা ছিল কারণ বৃষ্টির জন্য আবহাওয়ার কিছু সতর্কতা ছিল কিন্তু তারপরে আমি বাইরে গিয়েছিলাম এবং এর ধুলোর মেঘ দেখতে পেয়েছি। আমরা অফিসিয়াল হ্যান্ডেলগুলি থেকে সতর্কতাগুলি ঘনিষ্ঠভাবে অনুসরণ করছি,” বলেছেন রাজধানী আবুধাবির বাসিন্দা মোহাম্মদ জাকসা।

Travelion – Mobile

ধুলোঝড়ে বুর্জ খলিফা এবং আইন দুবাইয়ের মতো বিশিষ্ট ল্যান্ডমার্কগুলি আড়াল হয়ে গিয়েছিল কারণ অনেক এলাকায় দৃশ্যমানতা ৫০০ মিটারেরও কম হয়ে গেছে।

দুবাই প্রবাসী ব্যবসায়ী ইমদাদুল্লাহ বলেন, “ধুলোঝড়ের কারণে গাড়ি চালাতে খুবই সমস্যা হচ্ছে৷ দিন দুপুরেও লাইট জ্বালায়ে গাড়ি চালাতে হচ্ছে৷ শ্বাস প্রশ্বাসের সমস্যা কিছুটা দেখা দিয়েছে। মাস্ক ছাড়া স্বাভাবিক চলাফেরা করা সম্ভবপর হচ্ছে না”।

পুলিশ উচ্চ বাতাস এবং ধুলোর সময় কম দৃশ্যমানতার কারণে গাড়ি চালকদের “সতর্ক” হওয়ার জন্য এবং ধুলোময় আবহাওয়ার ছবি না তোলার আহ্বান জানিয়েছে। চালকদের মহাসড়কে সর্বোচ্চ ৪০ কিলিমিটার বেগে গাড়ি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

উচ্চ বাতাস এবং ধুলোর সময় কম দৃশ্যমানতার কারণে গাড়ি চালকদের "সতর্ক" হওয়ার আহ্বান,। ছবি :  আকাশযাত্রা
উচ্চ বাতাস এবং ধুলোর সময় কম দৃশ্যমানতার কারণে গাড়ি চালকদের “সতর্ক” হওয়ার আহ্বান,। ছবি : আকাশযাত্রা

“আপনার নিরাপত্তার জন্য এবং রাস্তায় অন্যদের নিরাপত্তার জন্য, দয়া করে কোনো ভিডিও তোলা বা আপনার ফোন ব্যবহার করে বিভ্রান্ত হবেন না”, পুলিশের সতর্কতা বিজ্ঞপ্তিতে বলা হয়।

আজমান প্রবাসী সাইফুর রহমান জানান, সকাল ৬ টা থেকে আকাশের অবস্থা খুবই খারাপ৷ বিশেষ করে বালুঝড়ে ঢাকা পুরো আজমান শহর। ৫০ হাত দূরে দেখা যাচ্ছে না।
মুসাফাহতে বসবাসকারী প্রবাসী নাদিম বলেন, এমন আবহাওয়ায় গাড়ি চালানো কঠিন হতে পারে।

“আমি বৃষ্টির প্রত্যাশা করছিলাম, যা আবুধাবির এই অংশটি সবসময় মিস করে। আমি বৃষ্টি উপভোগ করার জন্য ছাতা নিয়ে প্রস্তুত ছিলাম। ধুলোর এই সম্পূর্ণ কম্বলটি একটি আশ্চর্যজনক ছিল এবং লোকেদের রাস্তায় গাড়ি চালানোর সময় সাবধান হওয়া উচিত, বিশেষ করে হঠাৎ লেন বদলানো গাড়ির দিকে খেয়াল রাখতে হবে।”

আবুধাবি সরকারী মিডিয়া অফিস বলেছে যে, আল আইন এবং আল ধাফরা অঞ্চলের কিছু এলাকার জন্য “প্রতিকূল আবহাওয়া” পূর্বাভাসের কারণে, জনসাধারণকে “সতর্কতার সাথে গাড়ি চালানোর পরামর্শ দেওয়া হয়েছে এবং সকলের নিরাপত্তা নিশ্চিত করার জন্য রাস্তা ব্যবহারকারী সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে”।

রবিবার বিকেলে খারাপ আবহাওয়ার কারণে দুবাই ইন্টারন্যাশনাল (ডিএক্সবি) বিমানবন্দরে ফ্লাইট অপারেশন ব্যাহত হয়েছিল। বিমানবন্দর অপারেটর বলেছে যে, ১০টি অভ্যন্তরীণ ফ্লাইট দুবাই ওয়ার্ল্ড সেন্ট্রাল (ডিডব্লিউসি) এবং “অন্যান্য প্রতিবেশী বিমানবন্দরে” ঘুরিয়ে দেওয়া হয়েছে।

ন্যাশনাল সেন্টার অফ মেটিওরোলজি (এনসিএম) অনুসারে, আবুধাবি এবং দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে দৃশ্যমানতা ৫০০ মিটারেরও কম হয়ে গেছে।

“দুবাই বিমানবন্দর কর্তৃপক্ষ এয়ারলাইনস এবং পরিষেবা অংশীদারদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে যাতে ব্যাঘাতের প্রভাব কমিয়ে আনা যায় এবং দ্রুততম সময়ে স্বাভাবিক কার্যক্রম পুনরুদ্ধার করা যায়। আমরা আমাদের গ্রাহকদের যে কোনো অসুবিধার জন্য ক্ষমাপ্রার্থী,” বলেছেন বিমানবন্দরের অপারেটর ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!