তুরস্কে বাংলাদেশ দূতাবাসে স্বাধীনতা দিবস উদযাপন

তুরস্কে বাংলাদেশ দূতাবাসে নানা আয়োজন আর উৎসবমুখর আবহে উদযাপিত হয়েছে মহান স্বাধীনতার ৫১তম বার্ষিকী ও জাতীয় দিবস ।স্থানীয় সময় শনিবার (২৬ মার্চ) সকালে রাজধানী আঙ্কারায় দূতাবাস প্রাঙ্গণে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মস্য়ূদ মান্নান জাতীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করার মধ্য দিয়ে দিবসের কার্যক্রমের সূচনা করেন।

এ উপলক্ষে দূতাবাসের ৭১ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভার শুরুতেই মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন এবং মুক্তিযুদ্ধে নিহত শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন রাষ্ট্রদূত মস্য়ূদ মান্নান এবং পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের মিনিস্টার ও মিশন উপ-প্রধান শাহ্নাজ গাজী। প্রদর্শিত হয় বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের ওপর নির্মিত প্রমাণ্যচিত্র।

Travelion – Mobile

রাষ্ট্রদূত স্বাধীনতা সংগ্রামের প্রেক্ষাপট বর্ণনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য নেতৃত্বগুণ এবং স্বাধীনতার জন্য তার অতুলনীয় অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুরদূর্শী নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে সামগ্রিক উন্নয়নের চিত্র এবং বৈশ্বিক অর্থনীতিতে বাংলাদেশের বর্তমান অগ্রসরতার বিভিন্ন দিক তুলে ধরেন।

স্বাধীনতা অর্জনের এই দিনটি উপলক্ষে  শিশু ও অতিথিদের নিয়ে কেক কাটেন রাষ্ট্রদূত মস্য়ূদ মান্নান ছবি : সংগৃহীত
স্বাধীনতা অর্জনের এই দিনটি উপলক্ষে শিশু ও অতিথিদের নিয়ে কেক কাটেন রাষ্ট্রদূত মস্য়ূদ মান্নান ছবি : সংগৃহীত

এছাড়া তুরস্কের সাথে বাংলাদেশের শিক্ষা, সংস্কৃতি, প্রতিরক্ষা ও ব্যবসা-বাণিজ্যে সম্পর্কোন্নোয়নে ব্যাপক সম্ভাবনা রয়েছে বলেও উল্লেখ করেন রাষ্ট্রদূত।

সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে শিশু-কিশোররা বিভিন্ন দেশাত্মবোধক ছড়া ও কবিতা আবৃত্তি এবং নৃত্য পরিবেশন করে।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত মস্য়ূদ মান্নান এবং মিনিস্টার ও মিশন উপ-প্রধান শাহ্নাজ গাজী বাংলাদেশের স্বাধীনতার ওপর পৃথক কবিতা আবৃত্তি করেন। পরে মুক্তিযুদ্ধের ওপর নির্মিত একটি চলচ্চিত্র প্রদর্শন করা হয়।

পরে রাষ্ট্রদূত উপস্থিত সব শিশুদের মাঝে উপহার বিতরণ করেন। তিনি স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের বিভিন্ন কার্যক্রমে নিষ্ঠার সাথে করার জন্য দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে বাংলাদেশ ও তুরস্কের দুই মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও কামাল আতাতুর্কের প্রতিকৃতি সম্বলিত বিশেষ টাই উপহার দেন।

স্বাধীনতা অর্জনের এই দিনটি উপলক্ষে আনন্দঘন পরিবেশে শিশু ও অতিথিদের নিয়ে কেক কাটেন রাষ্ট্রদূত ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!