জার্মানিতে বাংলাদেশ দূতাবাসে স্বাধীনতা দিবস উদযাপন

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস ও স্বাধীনতার জন্য জাতির পিতার আদর্শিক, রাজনৈতিক ভূমিকা বিষয়ে আলোচনার মধ্যে দিয়ে জার্মানিতে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস।

২৬ মার্চ রাজধানী বার্লিনে দূতাবাস হলরুমে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, এনডিসির সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী।

বক্তারা, বঙ্গবন্ধুর নেতৃত্বে পরিচালিত মুক্তির সংগ্রাম, অর্জিত স্বাধীনতা এবং বাংলাদেশের অভূতপুর্ব অর্জনের নানা দিক তুলে ধরেন।

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী ও রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বঙ্গবন্ধু  ও জাতীয় স্মৃতি সৌধের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন
প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী ও রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বঙ্গবন্ধু ও জাতীয় স্মৃতি সৌধের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন

ড. গওহর রিজভী তাঁর বক্তব্যে শোষিতের গণতন্ত্র প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর আদর্শিক ও রাজনৈতিক অবদান তুলে ধরেন।

Travelion – Mobile

রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, বঙ্গবন্ধুর আদর্শ ও নেতৃত্বের গুণাবলী ধারণ করে তাঁর সুযোগ্য কন্যা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনৈতিক উন্নয়ন, বলিষ্ঠ ও নিরপেক্ষ কূটনীতি, অভ্যন্তরীণ স্থিতিশীলতা ইত্যাদির মাধ্যমে বাংলাদেশের মর্যাদাকে অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেছেন।

রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে, গত ৫১ বছরে বাংলাদেশের অর্জন এবংবাংলাদেশ কিভাবে আজ “উন্নয়ন বিস্ময়” হিসেবে বিশ্ব দরবারে পরিচিতি লাভ করেছে, সে বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

জার্মানিতে বাংলাদেশ দূতাবাসে মহান স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি কমিউনিটি সংগঠকরা।
জার্মানিতে বাংলাদেশ দূতাবাসে মহান স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি কমিউনিটি সংগঠকরা।

জার্মানির বাংলাদেশী কমিউনিটি সংগঠকরা স্বদেশ, স্বাধীনতা এবং বঙ্গবন্ধুকে নিয়ে তাদের নিজ নিজ অনুভূতি ব্যক্ত করেন।

আলোচনা শেষে, জাতির পিতা ও তাঁর পরিবারের সকল শহিদ সদস্য, মহান মুক্তিযুদ্ধের সকল শহিদদের জন্য দোয়া ও মোনাজাত করা হয়।

এর আগে দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে স্বাধীনতা দিবসের কর্মসূচি শুরু হয়। পরে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী ও রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বঙ্গবন্ধু ও জাতীয় স্মৃতি সৌধের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।। এসময় দূতাবাসের সদস্য, প্রবাসী বাংলাদেশি কমিউনিটি সংগঠক এবং বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

YouTube video

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!