তুরস্কে গণহত্যা দিবস পালনে বাংলাদেশ দূতাবাস

তুরস্কে যথাযথ মর্যাদায় ‘গণহত্যা দিবস’ পালন করেছে বাংলাদেশ দূতাবাস। করোনা সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে সংক্ষিপ্ত পরিসরে আয়োজিত অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা–কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার (২৫ মার্চ) সকালে রাজধানী আংকারায় দূতাবাস প্রাঙ্গণে বঙ্গবন্ধুর আবক্ষে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা করেন তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মস্য়ূদ মান্নান এনডিসি। এসময় দূতাবাসের কর্মকর্তা–কর্মচারী তার সঙ্গে ছিলেন।

অনুষ্ঠানের শুরুতেই স্বাধীনতার রূপকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ২৫ মার্চের কালরাত্রি ও মুক্তিযুদ্ধে সকল শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন এবং সকলের আত্মার প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়। এ ছাড়া দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দেয়া বাণী পাঠ করেন রাষ্ট্রদূত মস্য়ূদ মান্নান এনডিসি ও মিশন উপ-প্রধান মো. রইস হাসান সরোয়ার। এ ছাড়া গণহত্যা দিবসের উপর নির্মিত তথ্যচিত্র প্রামাণ্যচিত্র ‘স্টপ জেনোসাইড প্রদর্শন’ করা হয়।

Travelion – Mobile

এ উপলক্ষে দূতাবাসের বিজয়-৭১ মিলনায়তনে শহীদদের স্মৃতির স্মরণে শিশু কিশোরদের নিয়ে আলোক বাতি প্রজ্জ্বলন করা হয়। এ ছাড়া ২৫ মার্চ কালরাতে পাকিস্থানী হানাদার বাহিনীর দ্বারা পরিচালিত অপারেশন সার্চ লাইট-এ হত্যাযজ্ঞের শিকার শহীদদের স্মরণে “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” শীর্ষক চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

বিজয়-৭১ মিলনায়তনে অনুষ্ঠিত গণহত্যা দিবসের আলোচনা সভায় রাষ্ট্রদূত মস্য়ূদ মান্নান তাঁর বক্তব্যের শুরুতে ২৫ মার্চ কালরাতে এবং মহান মুক্তিযুদ্ধে সকল শহীদের আত্মার প্রতি গভীর শ্রদ্ধাজানান। সেই সঙ্গে তিনি বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সকল সদস্যেদের প্রতিও বিনম্র শ্রদ্ধা জানান।

রাষ্ট্রদূত ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্থানী হানাদার বাহিনীর কর্তৃক পরিচালিত অপারেশন সার্চ লাইটকে পৃথিবীর জঘন্যতম এবং ইতিহাসে বিরল হত্যাযজ্ঞ হিসেবে অবিহিত করে ৫০ বছর পূর্তিতে সর্বোচ্চ আত্মত্যাগের বিনিময়ে স্বাধীনতাকে সম্মুন্নত রাখতে এবং মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে জাতির জনক বঙ্গবন্ধুর উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মাণের স্বপ্ন বাস্তবায়ণের আহবান জানান।

এ ছাড়া তিনি রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের চলমান উন্নয়ন অগ্রযাত্রা এগিয়ে নিতে প্রবাসী বাংলাদেশিদের ঐক্যবদ্ধভাবে ভূমিকা রাখারও আহবান জানান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!