মরিশাসে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন

রাজধানী পোর্ট লুইসের কোডন আর্ট সেন্টারে মরিশাসের রাষ্ট্রপতি পৃথ্বীরাজসিং রূপণ এবং প্রধানমন্ত্রী প্রাভিন কুমার জগন্নাথসহ প্রায় দুই শতাধিক অতিথির উপস্থিতিতে স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন বর্ণাঢ্য অনুষ্ঠান আয়োজন করেছিল বাংলাদেশ হাইকমিশন। কিন্তু নতুন করে করোনা প্রাদূর্ভাবের প্রেক্ষিতে দেশটিতে লকডাউন জারি করায় দূতাবাসের স্থগিত করতে হয় নির্ধারিত এই অনুষ্ঠান। পরিবর্তে হাইকমিশন প্রাঙ্গনে সংক্ষিপ্ত আকারে একটি ইন-হাউজ অনুষ্ঠানের মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয় স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী।

সকালে হাইকমিশনার চত্বরে সকল কর্মকর্তাকে নিয়ে জাতীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পামাল্য অর্পণের মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা করেন মরিশাসে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রেজিনা আহমেদ। এরপর ভার্চুয়ালি অনুষ্ঠিত দিবসের আলোচনা সভায় হাইকমিশনের কর্মকর্তা ছাড়াও মরিশাস, সিশেলস এবং মাদাগাস্কারের প্রবাসী বাংলাদেশিদের যুক্ত হন। শুরুতেই দিবসটি উপলক্ষে দেয়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন মিশনের কাউন্সেলর (শ্রম) ও প্রথমসচিব (পলিটিক্যাল)।

হাইকমিশনার রেজিনা আহমেদ তাঁর বক্তব্যে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী ও স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, স্বাধীনতা যুদ্ধের ৩০ লাখ শহীদ, সম্ভম হারানো দুই লক্ষ মা-বোন এবং সকল বীর মুক্তিযোদ্ধার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি বঙ্গবন্ধুর কারাজীবনের উল্লেখ করে ‘অসমাপ্ত আত্মজীবনী’ থেকে পড়ে শোনান।

Travelion – Mobile

হাইকমিশনার বলেন, “স্বাধীনতার ৫০ বছরের এই সুবর্ণ জয়ন্তীতে বলতে গর্ববোধ করছি যে, বঙ্গবন্ধুকে বিভিন্ন দেশ এবং আন্তর্জাতিক সংস্থা তাঁর অবদানের জন্য স্বীকৃতি প্রদান করেছেন। মরিশাসসহ বিশ্বের ৫টি দেশ বঙ্গবন্ধুর নামে সড়ক, বাংলাদেশের স্বাধীনতায় তাঁর বিশেষ অবদান তথা সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক উত্তরণে অবদানের স্বীকৃতি হিসেবে ভারত, বঙ্গবন্ধুকে ২০২০ সালের জন্য গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত করেছে, নাইজেরিয়ায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে স্মারক ডাকটিকিট অবমুক্ত করছে, ইউনেস্কো ২০১৭ সালে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণকে মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে তালিকাভূক্ত তথা বাংলাদেশ সরকারের সাথে একযোগে মুজিববর্ষ পালনের সিদ্ধান্ত গ্রহণ করে এবং ১৯৫টি দেশে তাঁরা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান উদযাপন করছে। বঙ্গবন্ধুর প্রতি এ বিরল সম্মান যেমনি আমাদের দেশকে মহিমান্বিত করেছে, তেমনি বিদেশের মাটিতে আমাদেরকে মর্যাদার আসনে আসীন করেছে।”

কোভিড-১৯ মহামারির এ সময়ে স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে হাইকমিশন আয়োজিত ভার্চুয়াল আলোচনা যুক্ত হতে পেরে মরিশাস, সিশেলস ও মাদাগাস্কার প্রবাসী বাংলাদেশিরা অত্যন্ত গর্ববোধ করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!