জীবন বাজি রেখে নিখোঁজ জেলেদের উদ্ধারে বিমানবাহিনী

'বুলবুল'র আঘাতে ভোলার চরফ্যাশনে ট্রলার ডুবি

দূর্যোগপূর্ন আবহাওয়া মধ্যে নিজেদের জীবন বাজি রেখে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আক্রান্ত মানুষদের উদ্ধারে নেমেছিল বাংলাদেশ বিমানবাহিনীর সদস্যরা । রোববার ভোলা জেলার চরফ্যাশনের উপকূলীয় অঞ্চলে ট্রলার ডুবিতে নিখোঁজদের সন্ধান ও উদ্ধার দুঃসাহসিক অভিযান চালায় বিমান বাহিনীর দুইটি হেলিকপ্টার। উদ্ধার করার মত কাউকেই না পেয়ে তারা নিরাপদে ফেরত আসে।

চর ফ্যাশনের উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, ঘূর্ণিঝড় বুলবুল’র আঘাতে চরফ্যাশন উপজেলার আবদুল্লাহপুর ইউনিয়নের তোফায়েল মাঝির মাছের ট্রলারটি ভোররাতে চাঁদপুর মৎস্য ঘাটে ইলিশ বিক্রি করে চরফ্যাশনে আসার পথে ঝড়ের মুখে পড়ে ডুবে যায়। এতে ট্রলারে থাকা ২০ জেলের মধ্যে ১৫ জনকে স্থানীয়ভাবে উদ্ধার হলেও ৫ জন নিখোঁজ থাকে। নিখোঁজদের সন্ধানে সহায়তা চাওয়া হয় বিমানবািহনীর।

বাংলাদেশ বিমানবাহিনীর নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, চর ফ্যাশনে ট্রলার ডুবিতে নিখোঁজের খবর পাওয়ার পর পরই বাংলাদেশ বিমান বাহিনীর দুটি অনুসন্ধান ও উদ্ধার হেলিকপ্টার দ্রুত পাঠানো হয় ঘটনাস্থল চরফ্যাশন উপকূলে। বিকেল ৪ চায় ঢাকা তেজগাঁওে বিএএফ বাশার ঘাঁটি থেকে রওনা হয় এগোস্টা ওয়েস্টল্যান্ড ১৩৯ মডেলের হেলিকপ্টার দুটি।

Travelion – Mobile

বুলবুল’র প্রভাবে এ সময় উপকূলীয় অঞ্চলের প্রকৃতি ছিল বিরূপ। খুব খারাপ আবহাওয়ার মধ্যেই হেলিকপ্টার দুটি চর ফ্যাশনের উপকূলে ৩০ মিনিট ধরে অনুসন্ধান চালায়। কিন্তু ট্রলারে ডুবে যাওয়া কারও সন্ধান পাওয়া যায়নি।

বিরূপ প্রকৃতির মাঝে দুঘন্টার অভিযান শেষে সন্ধ্যা ৬ টায় হেলিকপ্টার দুটি চট্টগ্রামের বিএএফ জহুরুল হক ঘাঁটিতে নিরাপদে অবতরণ করে।

জানা যায়, ঘূর্ণিঝড় বুলবুল’র কারনে চট্টগ্রামে ৯ নম্বর মহাবিপদ সংকেত জারির প্রেক্ষিতে চট্টগ্রামে বিএএফ জহুরুল হক ঘাঁটি থেকে অন্যসব যুদ্ধবিমানের সঙ্গে এগোস্টা ওয়েস্টল্যান্ড ১৩৯ হেলিকপ্টার দুটিও ঢাকায় বিএএফ বাশার ঘাঁটিতে স্থানান্তর করা হয়।

মহাবিপদ সংকেত নেমে যাওয়ার পর রোববার বিকেলে হেলিকপ্টার দুটি আবার চট্টগ্রাম রওনার হওয়ার কথা ছিল। কিন্তু ট্রলার ডুবির খবর পাওয়ার সঙ্গে সঙ্গে বাংলাদেশ বিমানবাহিনী প্রধানের নির্দেশে হেলিকপ্টার দুটিকে দ্রুত চরফ্যাশন ঘটনাস্থলে উদ্ধার অভিযানে পাঠানো হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!