বুলবুল থেকে ‘বুলবুলি’

তাণ্ডবের মাঝে সুখ স্মৃতি

আশ্চর্যজনক বৈপরীত্য! বাইরে তখন উত্তাল প্রকৃতি। ঝড়ের তাণ্ডবে উড়ে যাচ্ছে গাছপালা, বাড়ি-ঘর। প্রকৃতির ভয়াল রূপে প্রাণহাণির ভয়ে দিশেহারা মানুষ। আর তখনই প্রকৃতির কোলে জুড়ে আসে এক জাতক।

শক্তি যতই বেশি হোক তাণ্ডবকারী ঝড়ের নামটি ছিল বেশ নরম-‘বুলবুল’! আর সেই ‘বুলবুলের’ দাপটের সময়ই জন্ম ফুটফুটে কন্যার । বাবা-মা তাই শখ করেই মেয়ের নাম রাখলেন ‘বুলবুলি’! প্রাসঙ্গিকই মনে করা হচ্ছে বায়েজিদ শিকদার ও হানুফা বেগমের মেয়ের নাম ‘বুলবুলি’ রাখা ।

শনিবার মধ্যরাতে বাগেরহাটের মোংলা উপজেলার মিঠাখালির এটিসি সরকারি প্রাথমিক বিদ্যালয় আশ্রয়কেন্দ্রে কন্যা শিশুটির জন্ম হয়। ওই এলাকায় ঝড়ের প্রচন্ড দাপটের পূর্বাভাস ছিলই। তাই এলাকার সমস্ত মানুষকে নিয়ে আসা হয়েছিল আশ্রয়কেন্দ্রে। আর তালিকায় ছিলেন অন্তঃসত্ত্বা হানুফা বেগমও।

Travelion – Mobile

কিন্তু প্রবল ঝড়ের সময়ই প্রসব বেদনা অনুভব করেন তিনি। সেই অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া সম্ভবই ছিল না। ফলে সেখানেই কন্যা সন্তান প্রসব করেন তিনি।

মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাহাত মান্নান সাংবাদিকদের জানান, গর্ভধারিণী হনুফা বেগমের অবস্থা সঙ্কটাপন্ন ছিল। তার জন্য আগেই মোংলা পরিবার পরিকল্পনা অফিস থেকে ধাত্রী এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে চিকিৎসক পাঠানো হয়েছিল। মধ্যরাতে ঘূর্ণিঝড় ‘বুলবুল’র সময় মেয়ের জন্ম, তাই শিশুটির বাবা সাধ করে নাম রেখেছেন বুলবুলি।

বুলবুলির মা হনুফা বেগম ও বুলবুলি দুজনই সুস্থ রয়েছে বলে স্থানীয় পরিবার কল্যাণ পরিদর্শিকা জানিয়েছেন।

বুলবুলির জন্মের খবর পেয়ে মোংলা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) নয়ন কুমার রাজবংশি, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক রাসেদুল হাসানসহ অন্যরা আশ্রয়কেন্দ্র যান এবং মা ও মেয়ের স্বাস্থ্যের খোঁজ খবর নেন।

এসময় বাগেরহাট জেলা প্রশাসনের পক্ষ থেকে নতুন প্রাণ বুলবুলি এবং মায়ের সার্বিক সহযোগিতার জন্য ২০ হাজার টাকা দেওয়া হবে বলে জানান সহকারী কমিশনার (ভূমি) নয়ন কুমার রাজবংশি।

এর আগে গতকাল শনিবার দুপুরে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের আবাসনে এক কন্যা সন্তানের জন্ম হয়। ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আতঙ্কের মধ্যে শিশুটির জন্ম হওয়ায় নাম রাখা হয় বুলবুলি আক্তার বন্যা। বুলবুলির বাবা আবুল কালাম ও মা হুমায়রা বেগম নীলগঞ্জ আবাসনের বাসিন্দা। আবুল কালাম পেশায় একজন ডেকোরেটর শ্রমিক।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!