জহুরুল হক ঘাঁটিতে ‘বাংলাদেশ বিমান বাহিনী পতাকা’ প্রদান

জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সুনাম ও দক্ষতার সাথে বিভিন্ন দায়িত্ব পালন করে যে গুরুত্বপূর্ণ অবদান রাখছে বাংলাদেশ বিমান বাহিনী, তার অন্যতম একটি সহায়ক শক্তি চট্টগ্রামের পতেঙ্গায় অবস্থিত ঘাঁটি জহুরুল হক।

নিয়মিত কার্যক্রমের পাশাপাশি এই ঘাঁটি দেশের সমগ্র বাংলাদেশের আকাশ প্রতিরক্ষা নিশ্চিতকরণ, সেনা, নৌ ও অন্যান্য বাহিনীকে প্রয়োজনীয় সহায়তা প্রদান, দুর্যোগ মোকাবেলা এবং অসামরিক প্রশাসনকে সহযোগিতা প্রদান করে আসছে সুনাম ও দক্ষতার দক্ষতার সাথে।

২০১৪ সালে বিভিন্ন কর্মকান্ডের স্বীকৃতিস্বরূপ বিএএফ ঘাঁটি জহুরুল হক প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান করা হয়। এর ধারাবাহিকতায় বিমান বাহিনী স্বনামধন্য এই ঘাঁটির অধীন ২১ স্কোয়াড্রন, ২ ফিল্ড ইউনিট এবং ২ প্রভোস্ট এন্ড নিরাপত্তা ইউনিটকে প্রদান করা হয়েছে ‘বাংলাদেশ বিমান বাহিনী পতাকা’।

Travelion – Mobile

আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তের (আইএসিপআর) বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার (২৭ নভেম্বর) বিএএফ জহুরুল হক ঘাঁটিতে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে পতাকা প্রদান করেন বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি।

বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি পতাকা প্রদান করেন। ছবি : আইএসপিআর
বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত পতাকা প্রদান করেন। ছবি : আইএসপিআর

এসময় ঘাঁটির এয়ার অধিনায়ক, এয়ার কমডোর মু. কামরুল ইসলাম, জিইউপি, এনএসডব্লিউসি, এএফডব্লিউসি, পিএসসি এবং প্রিন্সিপাল স্টাফ অফিসারগণসহ বিমানবাহিনীর উধর্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ফোর্সেস গোল-২০৩০ বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ বিমান বাহিনীর এইসব ইউনিট ও স্কোয়াড্রন সমুহ কে বিমান বাহিনী পতাকা প্রদান করা হয়।

অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্যে বিমান বাহিনী প্রধান শ্রদ্ধাভরে স্মরণ করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানসহ বাংলাদেশ বিমান বাহিনীর বীর বিমানসেনাদেরকে, যাদের আত্মত্যাগ এবং অক্লান্ত পরিশ্রমের কারণে বাংলাদেশ বিমান বাহিনী আজ একটি দৃঢ় ও সুসংহত অবস্থানে এসে দাঁড়িয়েছে।

তিনি বিমান বাহিনীর সকল স্তরের সদস্যকে সর্বোচ্চ দেশপ্রেম এবং আনুগত্যের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর ‘ভিশন-২০৪১’ বাস্তবায়নে এগিয়ে যাবার আহবান জানান।

পতাকা অর্জনকারী স্কোয়াড্রন এবং ইউনিট সদস্যদের ধন্যবাদ জানিয়ে বাহিনী প্রধান বলেন,’২১ স্কোয়াড্রন, ২ ফিল্ড ইউনিট এবং ২ প্রভোস্ট এন্ড নিরাপত্তা ইউনিটের ইতিহাস একটি গৌরবের ইতিহাস, আমাদের সার্বভৌমত্ব রক্ষার ইতিহাস, বাংলাদেশ বিমান বাহিনীর আক্রমণ সক্ষমতার পথিকৃত।’

পতাকা প্রদান অনুষ্ঠানে একটি মনোজ্ঞ কুচকাওয়াজের আয়োজন করা হয়। কুচকাওয়াজে নেতৃত্ব দেন গ্রুপ ক্যাপ্টেন আবু জাফর মোহাম্মদ হাসান জিডি (পি)। বিমান বাহিনী প্রধান কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!