জর্ডানে লকডাউনে বেসরকারী যানবাহন চলাচল শুরু

জর্ডানে করোনাভাইরাস প্রতিরোধে চলমান লক ডাউনের মধ্যে জােড়-বিজোড় লাইসেন্স প্লেট নীতির ভিত্তিতে নেওয়া নতুন ব্যবস্থায় বেসরকারি যানবাহন চলাচলের শুরু হয়েছে।

যাদের যানবাহনের প্লেট নম্বর বিজোড় অঙ্কে শেষ হয়েছে কেবল তারাই বুধবার প্রথমদিন যানবাহন ব্যবহারের সুযোগ পেয়েছে। অন্যদিকে যেসব যানবাহনের প্লেট নাম্বার জোড় সংখ্যায় শেষ হয়েছে সেগুলি বৃহস্পতিবার ব্যবহারের সুযোগ পাবে।

জননিরাপত্তা অধিদফতর (পিএসডি) নিশ্চিত করেছে যে, পরবর্তী নির্দেশ জারি না করা পর্যন্ত সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত বেসরকারী যানবাহন ব্যবহারের চলাচলের এ ব্যবস্থাটি চালু থাকবে। জর্ডানের যেসব প্রদেশে কারফিউ বিধিনিষেধকে সহজ বা সংশোধন করা হয়নি সে সব প্রদশে যানবাহন চলাচলের এই ব্যবস্থা কার্যকর হবে।

Travelion – Mobile

পিএসডি জানিয়েছে যে, বিজোড় অঙ্কে শেষ হওয়া প্লেট নম্বরগুলিকে বুধবার ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে, জোড় সংখ্যার সাথে শেষ হওয়া প্লেট নম্বর যানবাহনগুলিবৃহস্পতিবার ব্যবহার করতে পারবে।

আগামী শুক্রবার যেহেতু পুরোপুরি কারফিউ বলবৎ থাকবে, তাই কোনও যানবাহন ব্যবহারের অনুমতি দেওয়া হবে না। তবে, পরদিন শনিবার যাদের যানবাহনের প্লেট নম্বর জোড় সংখ্যায় শেষ হয়েছে তারা যানবাহন ব্যবহার করতে পারবেন।

পিএসডি জনগণকে জারি করা নির্দেশাবলী কঠোরভাবে মেনে চলার আহ্বান জানিয়ে প্রতিরক্ষা আদেশ অনুসারে লঙ্ঘনকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে নিশ্চিত করে। এছাড়াও, লঙ্ঘনকারী যানগুলি এক মাস ধরে জব্দ করা হবে।

জোড়-বেজোড় লাইসেন্স প্লেট নীতিতে ট্যাক্সি, বড় এবং মাঝারি আকারের বাস এবং রাইড-হেলিং অ্যাপ্লিকেশনসহ সমস্ত পাবলিক ট্রান্সপোর্টিংয়ের ক্ষেত্রেও প্রযোজ্য হবে বলে পিএসডি নিশ্চিত করেছে।

পিএসডি অনুসারে, জননিরাপত্তা সুরক্ষার শর্তাগুলি হল:
ট্যাক্সি ও রাইড হেলিং অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে চলাচলকারী যানবাহনের জন্য দু’জনের বেশি নেওয়া যাবেন না। শর্ত থাকে যে যাত্রী চালকের পাশের সিটে বসবে না এবং ড্রাচালক ও বং যাত্রীকে পৃথক করে এমন কোনও প্লাস্টিকের বাধা থাকা উচিত।

বড় এবং মাঝারি আকারের বাসগুলির জন্য, তাদের তাদের ধারণ ক্ষমতার ৫০% এর বেশি যাত্রী নিতে পারবে না।

পরিবহন মাধ্যমের চালকদের জননিরাপত্তা সরঞ্জাম (মুখোশ এবং গ্লোভস) পরিধান করতে হবে এবং অবশ্যই জীবাণুনাশক ব্যবহার করতে হবে।

অবিচ্ছিন্নভাবে যানবাহন এবং বাস পরিষ্কার ও নির্বীজন বা জীবাণুসমুক্ত করতে হবে।

স্থল পরিবহন নিয়ন্ত্রণ কমিশন (এলটিআরসি) এবং বৃহত্তর আম্মান পৌরসভা (জিএএম) দ্বারা প্রতিটি শ্রেণীর গণপরিবহণের জন্য জারি করা সমস্ত নির্দেশাবলীর পর্যালোচনা করে কাজ শুরুর আগে সেগুলি মেনে চলতে হবে।

এদিকে বুধবার জােড়-বিজোড় লাইসেন্স প্লেট নীতির ভঙ্গের দায়ে ২৩৬ টি যানবাহন জব্দ করেছে কেন্দ্রীয় ট্রাফিক বিভাগ। শাস্তিস্বরূপ যানবাহনগুলো নির্ধারিত ইর্যর্ডে একমাসের আটক থাকবে এবং চালকদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!