জর্ডানে প্রথমদিনেই কারফিউ ভঙ্গের দায়ে ৩৯২ জন গ্রেপ্তার

জর্ডানে শনিবার কারফিউ জারির প্রথম দিনে লঙ্ঘনের অপরাধে ৩৯২ জনকে গ্রেপ্তার করেছে নিরাপত্তাবাহিনী। এদিকে দেশটিতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়ে ৯৯ জনে দাঁড়িয়েছে।

শনিবার (২১ মার্চ) সকাল ৭ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সারাদেশে কারফিউ জারি করা হয় । করোনাভাইরাস প্রতিরোধে জনগণকে ঘরে লাখতে এবং জমায়েত বন্ধ রাখতে এই সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

জননিরাপত্তা অধিদপ্তরের (পিএসডি) মিডিয়ার মুখপাত্র ৩৯২ জনকে গ্রেপ্তারের তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, গ্রেপ্তারদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনী ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সুরক্ষা কেন্দ্রগুলিতে স্থানান্তর করা হয়। পরে পাবলিক প্রসিকিউটরের মাধ্যমে আদালতে প্রেরণ করা হবে।

Travelion – Mobile

এদিকে জর্ডানের বিচারমন্ত্রী বসাম তালহৌনি দৃঢভাবে নিশ্চিত করেছেন যে, যারা কার্ফিউয়ের সিদ্ধান্ত লঙ্ঘন করেছেন তাদের এক বছরের কারাদণ্ড দেওয়া হবে।

স্থানীয় সংবাদ মাধ্যমকে তিনি বলেন, ‘সরকার, এই বিষয়ে নতুন প্রতিরক্ষা আদেশ জারি করতে পারে। তিনি নিশ্চিত করেছেন,”জর্দানের নাগরিক ও প্রবাসীদের করোনভাইরাস ছড়িয়ে দেওয়া রোধের জন্য ঘরে বসে থাকতে হবে।

জর্ডানের করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৯ জনে, এর মধ্যে শনিবার নতুন ১৫ জন শনাক্ত হয়েছেন।

স্বাস্থ্যমন্ত্রী সাদ জাবের শনিবার সন্ধ্যায় এক প্রেস ব্রিফিংয়ে এ ঘোষণা দিয়ে বলেছেন,”মামলার সংখ্যা বৃদ্ধি বিপজ্জনক সূচক এবং এতে বোঝা যাচ্ছে যে, মানুষ সতর্কতামূলক এবং প্রতিরোধমূলক নির্দেশনা মানছে না,” মন্ত্রী জাবের বলেছেন।

তিনি নাগরিকদের ভাইরাসের বিস্তার রোধে সামাজিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানান।

গণমাধ্যম বিষয়ক প্রতিমন্ত্রী আমজাদ আদায়েলে বলেছেন,কারফিউ একটি “নতুন জীবনযাত্রা” যা করোনভাইরাস নিয়ন্ত্রণ না হওয়া অবধি জর্দানবাসীদের অবশ্যই অভ্যস্ত হওয়া উচিত।”

এক প্রেস ব্রিফিংয়ের সময় আদায়েলে বলেন যে, করোনভাইরাস মামলার সংখ্যা সরকার “স্বচ্ছভাবে” জানাচ্ছে এবং “জনগণের কাছ থেকে গোপন করার কিছুই নেই”।

শনিবার সোশ্যাল মিডিয়ায় করোনাভাইরাস সংক্রান্ত ঘটনা সম্পর্কে ভাইরাল হওয়া ভিডিওগুলির উল্লেখ করে মন্ত্রী জোর দিয়ে বলেন,” তারা যে তথ্য ছড়িয়ে দিয়েছে তা “ভুল” ছিল।, যারা এই জাতীয় ভিডিও ছড়িয়ে দেয় তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতিবদ্ধ সরকার।”

তিনি আরও বলেন, বর্তমানে, ডাক্তার ও নার্সদের তাদের বাড়িতে রোগী দেখার অনুমতি দেওয়া হয়েছে। এ ছাড়া সরকার দেশব্যাপী কারফিউের কারণে বন্ধ হওয়া কিছু ওষুধের দোকান এবংবেকারি খোলার বিষয়ে বিবেচনা করছে।

জর্ডানের ক্রাউন প্রিন্স হুসেনের করোনাভাইরাস প্রাদুর্ভাবের সর্বশেষ ঘটনাগুলি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছেন। ক্রাউন প্রিন্স মহামারীবিরোধী লড়াইয়ের জন্য কাজ করা সমস্ত লোকের প্রচেষ্টার প্রশংসা করেছেন,গণমাধ্যম বিষয়ক প্রতিমন্ত্রী যোগ করেন ।

ব্রিফিংয়ে জর্ডান সশস্ত্র বাহিনী- জেএফের মুখপাত্র ব্রি. জেনারেল মোখলিস মিফলেহ বলেন, সেনাবাহিনী বিভিন্ন মন্ত্রণারয়ের সহযোগিতায় এই রোগ নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে।

তিনি আরও জানান যে, সিভিল ডিফেন্স বিভাগ ওষুধ বিতরণের পাশাপাশি কিডনি ডায়ালাইসিস, জন্ম এবং অন্যান্য জরুরী অবস্থার প্রায় ২ হাজার স্বাস্থ্য সম্পর্কিত বিষয়ে সহায়তা করেছে।

আদাইলাহ জানান যে , সরকার ডায়ালাইসিস রোগীদের জন্য বিশেষ কারফিউ পাসদেওয়ার কথা বিবেচনা করছে।

“আমরা নাগরিকদের সমস্ত প্রয়োজনীয়তা খতিয়ে দেখব এবং আগামী দিন এবং সপ্তাহগুলিতে আমাদের অবশ্যই কারফিউয়ের সাথে একসাথে থাকতে হবে,” আদাইলাহ নিশ্চিত করেছেন।

এদিকে অডিও রেকর্ডিং পোস্টের মাধ্যমে গুজব ছড়ানোর অপরাধে জারকা শহর থেকে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে সিআইডি। অডিওতে ঔ ব্যক্তি দাবি করেছিল জর্ডানে করোনা ভাইরাসে এক জন মারা গেছে ।

জননিরাপত্তা অধিদফতরের (পিএসডি) মুখপাত্র বলেছেন, অপরাধী সিআইডি এজেন্টরা ভাইরাল হওয়া অড়িও পোস্টকারী ব্যক্তিকে সনাক্ত করতে সক্ষম হয় এবং তাকে গ্রেপ্তার করে। গুজব ও ভুয়া খবর ছড়িয়ে দেওয়ার বিরুদ্ধে সতর্কতার পুনরাবৃত্তি করেছে পিএসডি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!