জর্ডানে করোনায় মৃত্যু বেড়ে দাঁড়াল ৫ জনে, আক্রান্ত ২৬৮

জর্ডানে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ৫ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে সোমবার রয়্যাল মেডিকেল সার্ভিসেস পঞ্চম জন মারা যান। এ পর্যন্ত দেশটিতে ২৬৮ জন এই মরণঘাতি ভাইরাসে আক্রান্ত হয়েছে। সুস্থ হয়েছেন ২৪ জন।

সোমবার সুরক্ষা ও সংকট ব্যবস্থাপনার কেন্দ্রে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এই ঘোষণা দিয়েছেন দেশটির স্বাস্থ্য মন্ত্রী সাদ জাবের ।

তিনি আরও জানান যে, নতুন আক্রান্ত ৯ জনের মধ্যে দু’জন ইরবিড প্রদেশে রয়েছেন, একজন একটি হোটেল কোয়ারেন্টিনে ছিলেন, একজন রয়েল মেডিকেল সার্ভিসেস দ্বারা রিপোর্ট করা হয়েছে এবং পাঁচজন রয়েল মেডিকেল সার্ভিসে মারা যাওয়া একজনের সংস্পর্শে ছিলেন।

Travelion – Mobile

জাবের নিশ্চিত করেছেন,”সুস্থ হওয়ার পরে আট জনকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।”

তিনি আরও বলেন “মহামারীর বিস্তার কমাতে আমরা সকলেই দুই সপ্তাহের জন্য নিজেদের বাড়িতে থাকার প্রতিশ্রুতিবদ্ধ করব।”

এদিকে জর্ডানের কেন্দ্রীয় ব্যাংকের (সিবিজে) গভর্নর জিয়াড ফরিজ ঘোষণা করেছেন যে, সারাদেশে বাণিজ্যিক ব্যাংকের সকল শাখা প্রতিদিন বিকাল ৩ টা পর্যন্ত খোলা থাকবে।

ফরিজ ব্যাখ্যা করেন যে, কাজের সময় বাড়ানো হয়েছে যাতে ব্যাংকগুলি তাদের ক্লায়েন্টদের বৈদেশিক বাণিজ্য, নগদ আমানত এবং ব্যবসায়ীদের চেক সহ বেসরকারী পরিষেবা সরবরাহ করতে পারে, পাশাপাশি এটিএম কার্ড এবং পারিবারিক স্থানান্তর নেই এমন কর্মীরা বেতন তুলতে পারেন।

করোনাভাইরাসের বিস্তার কমাতে স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার নিরাপদ কেনাকাটা ব্যবস্থার নতুন প্যাকেজ ঘোষণা করেছে। সচেতনতা ও স্বাস্থ্য তথ্য অধিদফতরের অফিসিয়াল ফেসবুক পৃষ্ঠায় প্রকাশিত পদক্ষেপগুলির মধ্যে রয়েছে নাগরিক ও প্রবাসীরা এক সপ্তাহের জন্য প্রয়োজনীয় পণ্যের একটি তালিকা তৈরি করা উচিত যেন বাড়ি ছাড়তে না হয়।

মন্ত্রণালয় সকলকে কেনাকাটর সময় ফেস মাস্ক এবং গ্লাভস পরা, পণ্য বিশেষ করে শাকসব্জী, ফলমূল, মাছ, মাংস স্পর্শ না করে দ্রুত কেনাকাটা সারানো, একে অপরের মধ্যে কমপক্ষে এক মিটার জায়গা রেখে সামাজিক দূরত্ব অনুশীলন, নোট স্পর্শ করার পরে হাত নির্বীজন করা পরামর্শ দিয়েছে।

মন্ত্রণালয়ও দোকান মালিকদের জন্য ব্যবস্থাপনার একটি প্যাকেজ ঘোষণা করেছে, কারণ তাদের কর্মীদের স্বাস্থ্যের অবস্থা পর্যবেক্ষণ করতে হবে এবং তাদের লক্ষণগুলি প্রদর্শিত হচ্ছে কিনা তা যাচাই করতে হবে, যার মধ্যে জ্বর এবং তীব্র কাশি এবং হাঁচি রয়েছে।

এছাড়াও, দোকানের মালিক এবং কর্মীদের ফেস মাস্ক এবং গ্লোভস পরতে এবং প্রতি দুই ঘন্টা পর পর নিরাপদে তা নিষ্পত্তি করার অনুরোধ করা হচ্ছে, পাশাপাশি কর্মীদের কাজ করার সময় তাদের মুখ এবং চোখ স্পর্শ না করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যান্য পদক্ষেপের মধ্যে ভিড় ঠেকাতে গ্রাহকদের প্রবেশের ব্যবস্থা করা এবং সিলড ব্যাগগুলিতে কেনাকাটা রাখা যা কেবল অ্যাকাউন্টেন্ট এবং গ্রাহক স্পর্শ করে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!