চীন থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

করোনা ভাইরাস আতঙ্কে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে চীনে। এই ভাইরাস সংক্রমণে ইতিমধ্যেই প্রায় তিন হাজার মানুষ আক্রান্ত হয়েছে। এখন পর্যন্ত চীনে ৮০ জনের মৃত্যুর খবর মিলেছে । এর মধ্যে উহান শহরেই মারা গেছে ৭৬ জন। এদিকে, বিভিন্ন দেশে ছড়িয়েছে এই ভাইরাস।

গবেষকরা আশঙ্কা প্রকাশ করেছেন, এই ভাইরাসের সংক্রমণ চীনের পক্ষে নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে না। এর ফলে দেশটি মহামারির মুখোমুখি হতে পারে।

থেকে করোনা ভাইরাস ক্রমে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। এতে উদ্বিগ্ন বিভিন্ন দেশের সরকার। এই ভয়াবহ পরিপ্রেক্ষিতে চীন থেকে অবরূদ্ধ বাংলাদেশিদের ফিরিয়ে আনার জন্য নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Travelion – Mobile

সোমবার (২৭ জানুয়ারি) পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন,‘বাংলাদেশের নাগরিক যারা চীন থেকে ফিরতে চান, তাদের ফিরিয়ে আনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন। আমরা চীন সরকারের সঙ্গে এই বিষয়ে আলোচনা শুরু করেছি।’

তিনি আরও বলেন, ‘কি প্রক্রিয়ায় এটি করা হবে তা বাস্তবতার নিরিখে স্থানীয় প্রশাসনের সঙ্গে সম্মতির ভিত্তিতে করা হবে। দেশের নাগরিকদের নিরাপত্তাই আমাদের মূল লক্ষ্য।’ এই বিষয়ে আজ দিনের শেষে একটি প্রাথমিক নির্দেশনা জারি করা হবে যার মূল উদ্দেশ্য থাকবে আগ্রহীদের তালিকা প্রণয়ন বলেও উল্লেখ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদন বলছে, করোনাভাইরাসকে চিহ্নিত করাই কঠিন হয়ে পড়েছে। বিশেষজ্ঞরা ক্রমাগত কাজ করে চলেছেন। কিন্তু অবস্থা এখনও আয়ত্তের বাইরে।

পরিস্থিতি নিয়ে প্রেসিডেন্ট শি জিনপিং উচ্চ পর্যায়ের বৈঠকের পর সতর্কবার্তা দিয়েছেন। রিপোর্টে বলা হয়েছে, এই বৈঠকে চীনা প্রেসিডেন্ট জানান, দেশ মারাত্মক পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে।

আপাতত চীন থেকে দূরে থাকাই ভাইরাস থেকে বাঁচার পথ। কিন্তু সংক্রামক এই ভাইরাস নিয়ে যারা ইতিমধ্যে চীন থেকে বিভিন্ন দেশে এসেছেন তাঁদের নিয়েই চিন্তা বেশি।

অন্যদিকে চীনের উহান সহ একাধিক শহরে ঢোকা এবং শহর থেকে বের হওয়ার ব্যাপারে কড়াকড়ি করেছে চীনের সরকার। রবিবার থেকে উহানের কেন্দ্রীয় অঞ্চলে ব্যক্তিগত যানবাহন চলাচল বন্ধ হবে।

চীনা সংবাদপত্র পিপলস ডেইলি জানিয়েছে, চলতি সপ্তাহে বিশেষ চিকিৎসার জন্য ১৩০০ শয্যাবিশিষ্ট দ্বিতীয় একটি হাসপাতাল নির্মাণকাজ শুরু করা হবে।

এদিকে, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় গত শনিবার (২৫ জানুয়ারি) এক বার্তায় জানিয়েছে, চীনের উহানে বাংলাদেশি শিক্ষার্থীরা নিরাপদ এবং সুস্থ আছেন। তাদের সঙ্গে বাংলাদেশের বেইজিং মিশন সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছে। পাশাপাশি যেকোনো সমস্যা মোকাবিলার জন্য বেইজিং মিশন চব্বিশ ঘণ্টাব্যাপি হট লাইন সেবা চালু করেছে। উহানের বাংলাদেশি যে কোনো ভুক্তভোগীকে +৮৬১৭৮০১১১৬০০৫ এই নম্বরে যোগাযোগ করতে পরামর্শ দেওয়া হয়েছে।

আরও খবর
চীনের উহানে অবরুদ্ধ বাংলাদেশিরা,ফেরার আকুতি
থাইল্যান্ডে সনাক্ত করোনা ভাইরাস, ব্যাপক সতর্কতা
ওমানে করোনাভাইরাস মোকাবেলায় বিমানযাত্রীদের ‘স্ক্রিনিং’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!