গ্রিসে বর্ণাঢ্য আয়োজনে বাংলাদেশ উৎসব উদযাপন

প্রবাসী বাংলাদেশি, কূটনীতিক আর বিদেশী বন্ধুদের উপস্থিতিতে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনায় গ্রিসে উদ্‌যাপিত হলো ‘বাংলাদেশ উৎসব ২০২১’।

করোনাকালীন দীর্ঘ লকডাউন ও নিষেধাজ্ঞার পর এই উৎসব প্রবাসী বাংলাদেশিদের মধ্যে বেশ সাড়া পড়ে। মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনের অংশ হিসেবে বাংলাদেশ দূতাবাস বর্ণাঢ্য এই আয়োজন করে।

রোববার (২৪ অক্টোবর) রাজধানী এথেন্সে দূতাবাস প্রাঙ্গণে গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহ্‌মেদ বাংলাদেশ উৎসবের উদ্বোধন করেন।

Travelion – Mobile

উৎসবে আয়োজনে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান, ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবার এবং বাংলাদেশি পণ্যের বিপুল সমাহার।

উৎসবে সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশি শিল্পীদের পরিবেশনা। ছবি: বাংলাদেশ দূতাবাস
উৎসবে সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশি শিল্পীদের পরিবেশনা। ছবি: বাংলাদেশ দূতাবাস

এথেন্স ও কাছের শহরগুলো থেকে উৎসবে আসা অনেক বাংলাদেশি পরিবারের অংশগ্রহণে দূতাবাস প্রাঙ্গণ পরিণত হয় মিনি বাংলাদেশে। নারী-পুরুষ, শিক্ষার্থী, শিশু-কিশোরসহ সর্বস্তরের বাংলাদেশিগণ এবং দূতাবাসের সদস্যরা বাংলাদেশের ঐতিহ্যবাহী লোকজ পোষাকে সজ্জিত হয়ে উৎসবে আয়োজনে অংশ নেন।

অন্যদিকে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেনভারত, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও বিভিন্ন পর্যায়ের কূটনীতিকসহ স্থানীয় গ্রিক বুদ্ধিজীবিরা।

বিদেশী অতিথিরা বিভিন্ন স্টলে ঘুরে ঘুরে বাংলাদেশি পণ্য দেখেন, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন এবং বাংলাদেশি খাবারের স্বাদ নেন।

উৎসব প্রাঙ্গণে স্থাপিত বাংলাদেশ স্টলে সরকারের উন্নয়ন কার্যক্রম, প্রধানমন্ত্রীর ভিশন-২০২১ এবং ভিশন-২০৪১ সহ শিক্ষা, কৃষি, স্বাস্থ্য যোগাযোগ, আইসিটি, টেলিকমিউকেশন, নারীর ক্ষমতায়ন, এমডিজিতে বাংলাদেশের সাফল্য, দারিদ্রদূরীকরণের মত আর্থ-সামাজিক উন্নয়নকে তুলে ধরা হয়।

উৎসব উপলক্ষে স্থাপিত স্টলে বাংলাদেশি পণ্যের সমাহার। ছবি : বাংলাদেশ দূতাবাস
উৎসব উপলক্ষে স্থাপিত স্টলে বাংলাদেশি পণ্যের সমাহার। ছবি : বাংলাদেশ দূতাবাস

এছাড়া, কূটনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের অর্জন, বহির্বিশ্বে বলিষ্ঠ উপস্থিতিসহ গতিশীল পররাষ্ট্রনীতিকেও উপস্থাপন করা হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠানে দূতাবাস সদস্য, বাংলাদেশি দোয়েল সাংস্কৃতিক সংগঠন শিল্পী, বাংলাদেশি শিক্ষা প্রতিষ্ঠান দোয়েল একাডেমি ও বাংলা-গ্রিক এডুকেশন সেন্টারের শিক্ষার্থীসহ বাংলাদেশি শিশু-কিশোররা সংগীত, কবিতা, নৃত্যপরিবেশন করে।

স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত আসুদ আহ্‌মেদ বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য এবং আর্থ-সামাজিক উন্নয়ন চিত্র তুলে ধরে বলেন, প্রধানমন্ত্রীর বলিষ্ট নেতৃত্বে বাংলাদেশ উন্নত দেশ হবার পথে এগিয়ে যাচ্ছে।

তিনি প্রবাসীদের এই উন্নয়ন অগ্রযাত্রায় সক্রিয়ভাবে সামিল হতে আহবান জানান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!