ওমানে সাড়ে ৪ হাজার বছরের পুরানো ধূপদানীর সন্ধান

মধ্যপ্রাচ্যের দেশে ওমানে সাড়ে ৪ হাজার বছরেরও বেশি সময় ধরে ধূপদানী ব্যবহার করা হচ্ছে। দেশটির সাহাম থেকে ২৩০০-২২০০ খ্রিস্টপূর্বাব্দের একটি ধূপদানী আবিষ্কারের পরে বিষয়টি প্রমাণিত হয়েছ।

প্রত্নতাত্ত্বিকদের একটি দল উত্তর বাতিনাহ প্রদেশের সাহাম থেকে ২৪ কিলোমিটার পশ্চিমে দাহওয়া গ্রামে প্রাচীন ধূপদানীটি খুঁজে পেয়েছিল। এটিকে ওমানে পাওয়া প্রাচীনতম ধূপদানী হিসাবে গণ্য করেছে প্রত্নতাত্ত্বিকরা।

ঐতিহ্য ও পর্যটন মন্ত্রণালয়ের সহায়তায় সুলতান কাবুস বিশ্ববিদ্যালয়ের (এসকিউইউ) কলা ও সামাজিক বিজ্ঞান কলেজের প্রত্নতত্ত্ব বিভাগ এই আবিষ্কারটি করেছে।

Travelion – Mobile

দাহওয়ার আট বছরের পুরনো একটি খনন স্থল থেকে প্রত্নসম্পদটি পাওয়া গেছে যেখানে পাথর যুগ থেকে শুরু করে ইসলামী যুগ পর্যন্ত হাজার হাজার বছর ধরে দুর্গ, আফলাজ, কবরস্থান, খনি এবং মানব বসতি পাওয়া গেছে।

বিবৃতি অনুসারে, কার্বন-১৪ ডেটিং দেখিয়েছে যে, ধূপদানীটি এখন পর্যন্ত আবিষ্কৃত তার ধরণের সবচেয়ে প্রাচীন জিনিস। মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে এই বিশ্লেষণ করা হয়েছিল। নমুনাটি জার্মানির ম্যাক্স ব্ল্যাঙ্ক ইনস্টিটিউটে ক্রস-চেক করা হয়েছিল, যেখানে বার্নারে উদ্ভিদ তেলের চিহ্ন পাওয়া গেছে।

১৯৯৬ সালে, রাস আল জিনজে এই ধরনের আরেকটি ধূপদানী আবিস্কার হয়েছিল, যা ২২০০ খ্রিস্টপূর্বাব্দের। সাদা চুনাপাথরের তৈরি এই দানীটিতেও ধূপের চিহ্ন ছিল। এই প্রাচীনতম নিদর্শনে প্রমাণ মেলে ওমানিরা শত শত বছর ধরে দৈনন্দিন কাজকর্মে লোবান ব্যবহার করে আসছে।

প্রত্নতত্ত্ব দলটি ব্রোঞ্জ যুগের প্রথম দিকে মানুষের কার্যকলাপ অন্বেষণ করার জন্য ওয়াদি আস’সখানের এলাকা অধ্যয়ন করছে, বিশেষ করে উম আন-নর যুগের সংস্কৃতি২৭০০-২০০ খ্রিস্টপূর্বাব্দ (মেসোপটেমিয়া এবং সিন্ধু উপত্যকার সংস্কৃতির মধ্যস্থতাকারী)।

দলটি ২০১৪ সালে অধ্যাপক নাসির আল জাহওয়ারী, ড. খালিদ দাগলাস এবং কাবুস বিশ্ববিদ্যালয়ের অন্যান্য গবেষকদের তত্ত্বাবধানে খনন কাজ শুরু করে।

এই স্থানটি একটি উপত্যকার তীরে প্রাচীন মানব বসতি স্থাপনকারী বিপুল সংখ্যক ছিটমহল নিয়ে গঠিত। ছিটমহলগুলির মধ্যে রয়েছে বিল্ডিং কাঠামো, যার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল DH1:S.10 হিসাবে গবেষকদের দ্বারা চিহ্নিত একটি স্মৃতিস্তম্ভ, যেখানে দলটি সাতটি বহুমুখী চেম্বার খুঁজে পেয়েছে, যার মধ্যে আমদানিকৃত পণ্যগুলি সংরক্ষণের জন্য কক্ষ, একটি তামার গন্ধ এবং একটি বাসস্থান রয়েছে৷

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!