গ্রিসে বঙ্গমাতা ও শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন

মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেসা মুজিবের ৯০ তম এবং জৈষ্ঠ্য পুত্র বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের ৭১ তম জন্মবার্ষিকী উপলক্ষে গ্রিসে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আলোচনা সভা এবং দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

শনিবার (৮ আগস্ট) বিকেলে রাজধানী এথেন্সে দূতাবাস প্রাঙ্গণে করোনা মহামারি পরিস্থিতিতে গ্রীসের আইন অনুযায়ী সামাজিক দূরত্ব বজায় রেখে আয়োজিত অনুষ্ঠানে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী এবং আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দসহ প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন। উপস্থিত ছিলেন গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জসিম উদ্দিন এনডিসি ও দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত এবং পবিত্র গীতা থেকে পাঠ করা হয়। এরপর দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। বাণী পাঠের পরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এবং শহীদ শেখ কামালের জীবনীর উপর বিশেষ প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

Travelion – Mobile

বঙ্গমাতার কর্মজীবন, ত্যাগ ও সংগ্রামের ওপর উন্মুক্ত আলোচনায় রাষ্ট্রদূত জসিম উদ্দিন এনডিসি বলেন, “বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন বঙ্গবন্ধুর সব অনুপ্রেরণার উৎস। তিনি সারা জীবন বঙ্গবন্ধুর সঙ্গে ছায়ার মতো অবস্থান করেছেন। বঙ্গবন্ধুর ব্যক্তিগত, সামাজিক ও রাজনৈতিক জীবনের নিভৃত সহচর হিসেবে বিদ্যমান থেকে বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ পরামর্শ প্রদান ও সহযোগিতা করেছেন। আর এ জন্যই কোনো রাজনৈতিক পদধারী না হয়েও তিনি বাংলাদেশে নারীদের রাজনৈতিক ক্ষমতায়নের প্রতীক।”

শেখ কামালের সাংস্কৃতিক সৃজনশীলতা এবং ক্রীড়াক্ষেত্রে তার গুরুত্বপূর্ণ অবদানের কথাও তুলে ধরে রাষ্ট্রদূত বলেন, ‘উত্তরাধিকার সূত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মানবিক ও নেতৃত্বসুলভ সকল গুণাবলি অর্জন করেন শেখ কামাল। শেখ কামালের লক্ষ্য ছিল শিক্ষা, ক্রীড়া ও সংস্কৃতিতে আধুনিকতর এক বাংলাদেশ গড়ার। মাত্র ২৬ বছরের সংক্ষিপ্ত জীবনে শেখ কামাল ক্রীড়া, শিক্ষা, সংস্কৃতি, রাজনীতিসহ সকল ক্ষেত্রে যেসব অসামান্য কর্ম দিয়ে দেখিয়েছেন, তা এদেশের তরুণ প্রজন্মের জন্য অনুকরণীয়।’

অনুষ্ঠানে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এবং জাতির পিতার বড় ছেলে অকুতোভয় মুক্তিযোদ্ধা শেখ কামালের আত্মার মাগফেরাত কামনা এবং বিশ্বব্যাপী করোনা মহামারী থেকে প্রবাসী বাংলাদেশি ও সর্বস্তরের বাংলাদেশি নাগরিকদের মুক্তি, বিশ্বমানবতার কল্যাণসহ দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ দোয়া করা হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!