গিয়েছিল তাজা প্রাণ, ফিরছে দগ্ধ নিথর দেহ

সৌদিতে আগুনে পুড়ে দুই বাংলাদেশির মৃত্যু

গত বছর ছুটিতে দেশে এসে সংসার গড়েন বোরহান উদ্দিন। বিয়ের দুমাসের মাথায় নববধুকে দেশে রেখে ফিরে যান প্রবাসের কর্মস্থলে। কথা দিয়েছিলেন পরবর্তী দুবছরের নির্ধারিত ছুটির আগেই নতুন সংসারের টানে ফিরবেন একবার। সে অপেক্ষাতেই প্রহর গুনছিলেন প্রিয়তমা স্ত্রী লিজা। যিনি মাত্র দুই মাস পেয়েছিলেন প্রবাসী স্বামীর সান্নিধ্য।

অবশেষে সৌদি আরব প্রবাসী বাংলাদেশি রেমিট্যান্সযোদ্ধা বোরহান উদ্দিন ফিরছেন বাবা-মা, প্রিয় পরিবার, নবপরিণীতা স্ত্রীর কাছে! তবে জীবন নিয়ে নয়। আগুনে পোড়া নিথর দেহে।

গত রোববার সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশ দাম্মামে ইনিশিয়াল কোম্পানির একটি ক্যাম্পে ভয়াবহ আগুনে দগ্ধ হয়ে মারা গেছেন হতভাগ্য বোরহান উদ্দিনসহ দুই বাংলাদেশি। আহত হয়েছেন আরও পাঁচ বাংলাদেশি।

Travelion – Mobile

নিহত অপর বাংলাদেশির পরিচয় এখনো নিশ্চিত হওয়া যায়নি। আহত ৫ জনকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

জানা গেছে, প্রতিদিনের মতো কাজ শেষ করে ক্যাম্প রুমে সহকর্মীদের সঙ্গে ঘুমিয়ে ছিলেন বোরহান। গভীর রাতে হঠাৎ বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে শর্ট-সার্কিট থেকে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রে আগুন লেগে তা ঘরে ছড়িয়ে পড়ে।

আগুনে দগ্ধ হয় রুমের ৭ বাংলাদেশি। হাসপাতালে নেওয়ার গুরুতর দগ্ধ বোরহান ও তার এক সহকর্মিকে চিকিৎসকরা মৃত ঘোষণা করে। দাম্মামের স্থানীয় সরকারি হাসপাতালটির মর্গে রাখা আছে নিহত দুই প্রবাসীর মরদেহ ।

সংবাদ পেয়ে নিহত বোরহানের প্রতিবেশী সৌদিপ্রবাসী মহর আলী ঘটনাস্থলে উপস্থিত হয়ে লাশ শনাক্ত করেন। পরে বোরহানের পরিবারকে ফোন করে বিষয়টি জানান মহর আলী। তবে বোরহানের সঙ্গে মারা যাওয়া ব্যক্তির পরিচয় সম্পর্কে তারা কিছু জানাতে পারেননি।

দাম্মামে কর্মরত বাংলাদেশ দূতাবাসের আইন সহায়তাকারী ফায়সাল আহমেদ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, রবিবার দুপুরের এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ওই ক্যাম্পে ৩/৪ হাজার বাংলাদেশি বসবাস করতেন।

নিহত বোরহান উদ্দিনের বাড়ি নরসিংদীর মনোহরদী উপজেলার বড়চাপা ইউনিয়নের উড়োলিয়া গ্রামে। তার বাবার নাম আলী আকবর। তিনি রাজধানী রিয়াদ শহরে ইমামা কোম্পানিতে কাজ করতেন।

নিহতের পারিবার জানিয়েছে, চার বছর আগে বোরহান উদ্দিন শ্রমিক ভিসায় সৌদি আরবে যান। তিন বছর সৌদি থাকার পর তিন বছর সৌদি থাকার পর গত বছর ছুটিতে দেশে এসেছিলেন তিনি। বিয়ে করে দুই মাসের মাথায় আবার নিজ কর্মস্থলে ফিরে যান।

প্রবাসে স্বামীর অকাল মৃত্যুতে বোরহানের নব বিবাহিতা স্ত্রী লিজা আক্তার বাকরুদ্ধ হয়ে যান। মূর্ছা যাচ্ছেন বারবার । তিনি বলেন,’বিয়ের দুই মাসের মাথায় কর্মস্থলে ফিরে গেছেন তাঁর স্বামী। বিয়ের মাত্র ২ মাস ঘর সংসার করেছি। এরই মধ্যে স্বাামীকে আল্লাহ নিয়ে গেল। আমি শেষবারের মতো তার মুখটা দেখতে চাই।’

অন্যদিকে, সন্তানকে হারিয়ে বারবার মূর্ছা যাচ্ছেন বোরহানের মা-বাবাও। তারা সন্তানের মরদেহ দ্রুত দেশে পাঠানোর জন্য বাংলাদেশ সরকার ও রিয়াদে বাংলাদেশ দূতাবাসের কাছে অনুরোধ জানিয়েছেন।

[প্রিয় পাঠক, আকাশযাত্রা প্রবাস বিভাগে আপনিও লিখতে পারেন। রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিকসহ কমিউনিটি ও সংগঠনের নানান খবর, ভ্রমণ, আনন্দ-বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। লেখা ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়]

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!