ক্রুজ মৌসুমে ফিরেছে মাস্কাটের মাতরাহ’র জৌলুস

বিশ্বব্যাপী, গত মাসের শেষের দিকে ক্রুজ মৌসুম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে ওমানের সমুদ্রবন্দরভিত্তিক পর্যটন ব্যবসা পুরোনো রূপে ফিরে আসছে। আসন্ন মৌসুমটি এই দশকের সবচেয়ে ব্যস্ততম হবে বলে আশা করা হচ্ছে। ক্রুজ মৌসুমের পুনঃসূচনা হচ্ছে মাতরাহ সৌক, ল্যান্ড ট্রান্সপোর্ট অপারেটর, ট্যুর গাইড এবং অপারেটরদের ব্যবসার চাবিকাঠি।

গত সোমবার সুলতান কাবুস বন্দরে জার্মান ক্রুজ জাহাজ AIDAcosma ডক করার সঙ্গে সঙ্গে প্রাচীর বাণিজ্য কেন্দ্র মাতরাহ কর্নিশের বাতাসে পর্যটকদের গুঞ্জন ছড়িয়ে পড়ে। মাতরাহ’র ঐতিহ্যবাহী সৌকের (বাজার) দোকানদারদের অপ্রতিরোধ্য বেচাবিক্রি, গ্রাহকদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ আড্ডা এবং ক্যামেরার ফ্ল্যাশের মাধ্যমে জীবন্ত হয়ে ওঠে।

ইউরোপীয় পর্যটকরা স্যুভেনির, আবায়া, কুমাহ, বুখুর এবং খেজুরের জন্য আকর্ষণীয় দর কষাকষিতে ব্যস্ত। সেলিম বালুশি, যিনি দশ বছরেরও বেশি সময় ধরে সৌকে লোবান বিক্রি করছেন, তিনি বলেন, “গত কয়েক বছরে আমরা কেবলমাত্র পশ্চিমা পর্যটকদের আনাগোনা দেখেছি। কোন ক্রুজ ছিল না. কিন্তু এখন ক্রুজের মরসুম ফিরে এসেছে এবং আমরা আবারও অনেক পর্যটকের সাথে জাহাজ দেখতে পাচ্ছি।”

Travelion – Mobile

ওমান প্রবাসের খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

তিনি গত কয়েক সপ্তাহে তার দোকানের বিক্রি নিয়ে খুশি। “জার্মানরা ওমানি লোবান পছন্দ করে এবং আমি সালালাহ থেকে আনা স্টক বিক্রি করেছি, যা তাদের মধ্যে বেশ জনপ্রিয়।”

মাতরাহ, মাস্কাট, ওমান
মাতরাহ, মাস্কাট, ওমান

জার্মান দম্পতি মারিতা এবং তুর্গেন, যারা মহামারীর আগে ওমান সফর করেছিলেন, তারা আবার ফিরে এসে রোমাঞ্চিত হয়েছেন। “ওমানে কিছুই পরিবর্তন হয়নি। মানুষের বড় অভ্যর্থনা ও উষ্ণতা অটুট। এছাড়াও, আকাশ এবং জলে কোনও দূষণ নেই, “মারিতা বলেছিলেন।

আবুধাবিতে তার পরবর্তী ভ্রমণের জন্য আবায়া কেনার পরে, তিনি বলেছিলেন, “লুবান এবং বুখুরের মতো কিছু আইটেমের দাম অনেক বেড়েছে।”

ক্রুজের পর্যটকরা সৌকের পরিদর্শনের সময় রঙিন বাতি, পাথরের আংটি এবং তামা ও রূপার অলঙ্কারগুলির মতো প্রাচীন জিনিসপত্র বিক্রির দোকানগুলি দ্রুত ব্যবসা করেছিল।

ওমানের রাজধানী  মাস্কাটের  মাতরাহ সৌকের দোকান
ওমানের রাজধানী মাস্কাটের মাতরাহ সৌকের দোকান

একটি স্যুভেনির শপের সহকারী রবিউল আলম বলেন, “গত তিন বছর ধরে আমাদের বিক্রি কম ছিল এবং শুক্রবার এবং শনিবার ব্যবসা বেশিরভাগ স্থানীয় এবং প্রবাসীদের উপর নির্ভরশীল ।”

কিন্তু ক্রুজ মরসুম পুনরায় শুরু হওয়া সমস্ত ব্যবসা এবং মাতরাহ সৌকের আশেপাশের সম্প্রদায়ের জন্য উল্লাস নিয়ে এসেছে।

“আমরা এখন খুব আশাবাদী। বিক্রি বাড়ছে। আজ (সোমবার) সকালে, আমরা ৩০০ রিয়ালের বেশি বিক্রি করেছি। পর্যটকরা প্রাচীন জিনিস পছন্দ করেন এবং আমাদের দোকানে ৩০০ বছরের পুরনো জিনিসপত্র রয়েছে,” আলম জানান।

আরও পড়তে পারেন :
বিশ্বকাপের সময় ওমানে ৯৩% পর্যটক বৃদ্ধির সম্ভাবনা
ওমান ৯টি বিশ্ব ভ্রমণ পুরস্কার জিতেছে
ওমানে ভ্রমণকারী ৯৫৯% বেড়েছে
ওমানে ১৫ লাখের বেশি গাড়ি নিবন্ধন
ওমানে ব্যবহৃত গাড়ির বাজার চড়া
ওমানের নারী ‘প্রেস ফটোগ্রাফার’ শামসার গল্প
ওমানের সুমাইয়া,‘স্টারস অফ সায়েন্স’ বিজয়ী প্রথম আরব মহিলা

সৌকের অন্যান্য ব্যবসার মতো, খাবারের স্টলগুলিও বিক্রিতে উত্থানের সাক্ষী রয়েছে। মাতরাহের একটি কফি শপে কর্মরত বাংলাদেশি মোহাম্মদ হারুন বলেন, “আমরা এক ঘণ্টায় ৫০টির বেশি শাওয়ারমা বিক্রি করেছি, যা সাম্প্রতিক সময়ে আমাদের জন্য এক ধরনের রেকর্ড।”

ওমানের রাজধানী  মাস্কাটের  মাতরাহ সৌক
ওমানের রাজধানী মাস্কাটের মাতরাহ সৌক

পর্যটনের পুনঃপ্রবর্তনে আনন্দিত হারুন বলেন, “ক্রুজ পর্যটকরা সাধারণত এখানে স্বল্প পরিসরে আসেন এবং স্থানীয় খাবার খেতে পছন্দ করেন। আমরা আমাদের খাবার কাস্টমাইজ করি না এবং খাঁটি আরবি স্বাদের রাখি ।”

মহামারি প্রাদুর্ভাব নিয়ন্ত্রণের পরে ২০২১ সালের জানুয়ারিতে ক্রুজ মৌসুম আবার শুরু হয়েছিল, বিশ্বজুড়ে ভ্রমণকারীদের স্বাগত জানাতে হেরিটেজ এবং পর্যটন মন্ত্রণালয় বেশ কয়েকটি পদক্ষেপ নেওয়ার পরে রাজধানী মাস্কাটের সুলতান কাবুস বন্দর বড় বড় জাহাজ ভিড়েছিল।

তেল আবিষ্কারের আগে মাতরাহ ওমানের অন্যতম প্রথান বাণিজ্যের কেন্দ্র ছিল। দেশটির বৃহত্তম সমুদ্র বন্দরগুলির মধ্যে একটি সুলতান কাবুস বন্দর অবস্থিত হওয়ায় এটি এখনও বাণিজ্যের কেন্দ্র।

ওমান প্রবাসের খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!