ওমানের সুমাইয়া, ‘স্টারস অফ সায়েন্স’ বিজয়ী প্রথম আরব মহিলা

ওমানের উদ্ভাবক সুমাইয়া বিনতে সাইদ আল সিয়াবিয়াহ আরব বিশ্বের শীর্ষস্থানীয় বৈজ্ঞানিক ‘এডুটেইনমেন্ট’ রিয়েলিটি টিভি প্রোগ্রাম স্টার অফ সায়েন্সে প্রথম স্থান অর্জন করেছেন।

তিনি প্রথম ওমানি এবং প্রথম মহিলা যিনি কাতার ফাউন্ডেশন কর্তৃক প্রদত্ত এ পুরস্কার জিতেছেন। তিনি তার প্রকল্প চালু করার জন্য নগদ অর্থ পুরস্কারও পাবেন।

দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন লিবিয়ার শাদা বেনবাইয়া এবং জর্ডানের নোরালদিন আল দেরি।

Travelion – Mobile

সুমাইয়া তিন সন্তানের মা, সুলতান কাবুস বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক এবং শিক্ষক। কাবুস বিশ্ববিদ্যালয় থেকে তিনি জীববিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন।

আরও পড়তে পারেন : ওমানে সাগরের নিচে সৌদির জাতীয় দিবস উদযাপন

আল সিয়াবিয়াহ তার সামুদ্রিক মাইক্রোপ্লাস্টিক নিষ্পত্তি ডিভাইসের জন্য পুরস্কার জিতেছে, যা প্লাস্টিক মোকাবেলায় সাহায্য করতে পারে, যা মোট সামুদ্রিক বর্জ্যের অন্তত ৮৫ শতাংশ।

মাইক্রোবিয়াল ম্যাট এবং ন্যানোম্যাটেরিয়াল সমন্বিত একটি ভাসমান গোলক -যা মাইক্রোপ্লাস্টিকগুলিকে দ্রবীভূত করে এবং এগুলিকে কার্বন ডাই অক্সাইড এবং জলে রূপান্তরিত করে। মাইক্রোপ্লাস্টিক আটকানো এবং নিষ্পত্তি করার জন্য ডিভাইসটি সহজেই মহাসাগরে ভাসতে পারে।

রাসায়নিক মুক্তডিভাইসটি আমাদের মহাসাগরে প্লাস্টিকের আবর্জনা পরিষ্কার করার একটি কার্যকর এবংপরিবেশবান্ধব, উপায়।

আরও পড়তে পারেন : ওমান: হুন্ডি কারবারিদের ধরলেই বাড়বে রেমিট্যান্স

সুমাইয়ার প্রজেক্টের বর্ণনা দিয়ে অনুষ্ঠানের আয়োজকরা বলেন, ‘উদ্ভাবনী এবং সহজ, এটি আমাদের প্রাকৃতিক জলসম্পদ এবং বন্যপ্রাণী রক্ষায় অমূল্য হতে পারে।

বিজয়ের পর তিনি বলেন, “বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এবং ওমানি সমাজের সদস্যদের এবং উপসাগরীয় ও আরব দেশগুলোর ব্যাপক সমর্থনের ফলে এই বিজয় এসেছে।”

তিনি তার বৈজ্ঞানিক উদ্ভাবনের গুরুত্ব এবং পরিবেশ ও মানব স্বাস্থ্য সংরক্ষণে এর ভূমিকা প্রমাণ করতে পেরে আনন্দ প্রকাশ করেন।

আরও পড়তে পারেন : ওমানে প্রবাসী ভিসার মেডিকেল পরীক্ষার ‘ফি’ বাতিল

সুমাইয়া ওমানের সালতানাতের সকল কর্তৃপক্ষের কাছে প্রকল্পটির সহায়তা চেয়েছেন।

“আমি আমার বৈজ্ঞানিক উদ্ভাবনের গুরুত্ব এবং পরিবেশ এবং মানব স্বাস্থ্য সংরক্ষণে এর ভূমিকা প্রমাণ করতে সক্ষম হয়েছি। এই পর্যায়ে, আমি পূর্ববর্তী পরীক্ষাগার পরীক্ষাগুলি অনুসরণ করার জন্য একটি ব্যবহারিক প্রয়োগ পরিচালনা করেছি।

‘১০ লিটার জলে ভরা একটি মাছের ট্যাঙ্ক ব্যবহার করে, প্লাস্টিকের কণাগুলির পচন প্রক্রিয়াটি ঘটে যাওয়া পরিবর্তনগুলির সাথে অনুসরণ করা হয়েছিল,” তিনি বলেছিলেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!