ওমানে ব্যবহৃত গাড়ির বাজার চড়া

প্রবাস

সাম্প্রতিক অতীতে মহামারী, সেমিকন্ডাক্টর চিপের বৈশ্বিক ঘাটতি এবং ভ্যালু অ্যাডেড ট্যাক্স (ভ্যাট) প্রবর্তনের কারণে ওমানে ব্যবহৃত গাড়ির দাম আকাশচুম্বী হয়েছে যা এই খাতকে প্রভাবিত করে।

মূল্যবৃদ্ধির ক্ষতির সম্মুখীন হচ্ছেন স্বতন্ত্র ক্রেতারা, যদিও ডিলাররা কম মাইলেজের গাড়িগুলিকে ভাল অবস্থায় খুঁজে পেতে লড়াই করছে। দর কষাকষিতে বিক্রেতারা তাদের ব্যবহৃত গাড়িতে প্রত্যাশার চেয়ে বেশি পাচ্ছেন।

আল ওয়াফি ইউজড কারের মালিক আবদুল্লাহ আল হিনাই, গাড়ির চাহিদা এবং ফলস্বরূপ উচ্চ মূল্যের জন্য “বিশ্বব্যাপী সেমিকন্ডাক্টর চিপের ঘাটতির একটি প্রবল প্রভাবকে” দায়ী করেছেন।

Travelion – Mobile

তিলাল মাস্কাট গাড়ির সেলসম্যান সাইদ আল জাভেদ ভূইয়ানের মতে, নতুন যানবাহনের স্বল্প সরবরাহ সবচেয়ে বেশি ব্যবহৃত গাড়ির চাহিদা এবং দাম বাড়ায়।

“গ্রাহকরা নতুন গাড়ি খুঁজছেন, যা দুর্ভাগ্যবশত স্থানীয় ডিলারদের কাছে পাওয়া যায় না। তাই তারা ব্যবহৃত গাড়ি বেছে নিচ্ছে, সেকেন্ড-হ্যান্ড গাড়ির চাহিদা বাড়াচ্ছে।”

প্রবাসী মনোজ কে, সম্প্রতি তার ব্যহৃত গাড়ি ভাল দামে বিক্রি করেছেন। বলেন, “ব্যবহৃত গাড়ির চাহিদা বেশি,তাই আমি প্রত্যাশার চেয়ে ৭০০ রিয়াল বেশি পেয়েছি।”

আরও পড়তে পারেন : গ্রিসপ্রবাসী বাংলাদেশিরা যে কৌশলে শিকার হচ্ছেন ইমো প্রতারণার

ক্লাসিক কারসের বিক্রয়কর্মী ফাহাদ আল বালুশির পর্যবেক্ষণ, রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব গাড়ি সরবরাহকে প্রভাবিত করার আরেকটি কারণ।

রাশিয়া বিশ্বের অন্যতম বৃহত্তম ধাতুর সরবরাহকারী, যা-অন্যান্য জিনিসের মতো গাড়ি তৈরির উপাদানেও ব্যবহৃত হয়। যেমন লিথিয়াম-লোহার ব্যাটারিতে ব্যবহৃত নিকেল এবং ক্যাটালিক কনভার্টারে ব্যবহৃত প্যালাডিয়াম।

ক্রেতারা তাদের পছন্দের নতুন গাড়ি খুঁজে না পাওয়ার কারণে সেকেন্ড-হ্যান্ড গাড়ির দিকে ঝুঁকছে, তাই চাহিদাও বেড়েছে।

“অনেক গ্রাহক প্রতি দুই বা তিন বছরে তাদের গাড়ি পরিবর্তন করেন। তাদের অনেকে এখন শোরুমে পছন্দসই গাড়ি খুঁজে পাচ্ছেন না এবং ব্যবহৃত গাড়ির আশ্রয় নিচ্ছেন,” সেলসম্যান ভূইয়ান বলেছেন।

ভুইয়ান যোগ করেছেন, অর্থনৈতিক মন্দা এবং আর্থিক অনিশ্চয়তা গ্রাহকদের নতুন গাড়ি থেকে দূরে রাখছে। “এই সবই ব্যবহৃত গাড়ির অংশে চাপ যোগ করছে।”

মাস্কাট ব্যবহৃত গাড়ির একটি শোরুমে ক্রেতা ফিলিপিনো প্রবাসীর কাছে জানতে চাইলে বলেন,’আমি একটি কম বাজেটে একটি সাশ্রয়ী মূল্যের গাড়ি খুঁজছি-প্রায় ৩,০০০ রিয়াল ৷ মহামারিজনিত মন্থরতা এবং বর্তমান মুদ্রাস্ফীতির ফলে সবকিছুই ব্যয়বহুল হয়ে উঠেছে। জীবনযাত্রার ক্রমবর্ধমান খরচ পরিচালনা করার জন্য, আমি শেষ পর্যন্ত একটি ব্যবহৃত গাড়ি বেছে নিয়েছি।”

গাড়ির ব্যবসায়ী হিনাই দাবি করেছেন যে, তিনি প্রতি সপ্তাহে আগে দুটি গাড়ি বিক্রি করেছেন। “এখন, এমনও মাসে গেছে আমরা একটিও বিক্রি করি না। ফলস্বরূপ, আমরা বেঁচে থাকার জন্য আমাদের কমিশন কমিয়ে দিয়েছি।”

আরও পড়তে পারেন :‘ইউরোপে বাংলাদেশকে তুলে ধরি যে আনন্দে’

যে ধরনের গাড়ির চাহিদা রয়েছে সে সম্পর্কে, ক্লাসিক কারের বালুশি ২০ হাজার কিলোমিটার থেকে ৫০ হাজার কিলোমিটারের মাইলেজকে ‘ভাল গাড়ি’ বলে বর্ণনা করেছেন।

“বর্তমানে পাওয়া বেশিরভাগ গাড়িই ২০ হাজার কিলোমিটারের বেশি পথ করেছে। ভালো গাড়ির চাহিদা বেশি… হট কেকের মতো বিক্রি হচ্ছে। যাইহোক, আমরা ভাল গাড়ির উত্স করা কঠিন বলে মনে করছি।”

তিলাল মাসকাট যানবাহন নিয়মিতভাবে তার শোরুমে প্রায় ৯০টির স্টক বজায় রেখেছিল, যা বর্তমানে সংখ্যার অর্ধেকে নেমে এসেছে। “ব্যবসা ধীরে ধীরে উঠছে কিন্তু ভাল গাড়ির সরবরাহ কম।”

আকাশযাত্রার ফেসবুক পেইজ যুক্ত হতে চাইলে এখানে ক্লিক করার অনুরোধ

গ্রাহকদের নতুন যানবাহন থেকে দূরে সরিয়ে দেওয়ার কারণগুলির মধ্যে রয়েছে ভ্যাট, যা ২০২১ সালের এপ্রিলে ওমানে চালু হয়েছিল, “বর্তমান বাজারের পরিস্থিতিতে আরও বেশি”, হিনাই উল্লেখ করেছেন।

‘আপনি যখন একটি নতুন গাড়ি কেনেন, তখন একটি নতুন গাড়ির মূল্যের উপর পাঁচ শতাংশ ভ্যাট একটি উল্লেখযোগ্য পরিমাণে রূপান্তরিত হয়। কিন্তু যদি আপনি একটি ব্যবহৃত গাড়ি কিনবেন, তাহলে ভ্যাট হবে একটি ছোট পরিমান,’ তিনি যোগ করেন।

এর চেয়েও ভাল, যদি একজন ব্যক্তি মালিকের কাছ থেকে সরাসরি একটি ব্যবহৃত গাড়ি কেনেন, তাদের ভ্যাট সাশ্রয় হয়।
সূত্র : ওমান নিউজ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!