কোরিয়ান ভাষায় “বঙ্গবন্ধু দ্য পিপলস হিরো” বই প্রকাশ

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগ

প্রবাসে স্বাধীনতা যুদ্ধ, বঙ্গবন্ধু আর বাংলাদেশকে তুলে ধরার ব্যতিক্রমী উদ্যোগের ধারাবাহিকতায় দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাস এবার স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে প্রকাশ করলো কোরিয়ান ভাষায় অনুবাদ করা বই “বঙ্গবন্ধু দ্য পিপলস হিরো”।

শুক্রবার (২৬ মার্চ) সকালে রাজধানী সিউলে বাংলাদেশ দূতাবাসে আয়োজিত স্বাধীনতা ও জাতীয় দিবসের ৫০ তম বার্ষিকী উদযাপন অনুষ্ঠানের এই বইয়ের মোড়ক উন্মোচন করেন দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম।

অনুষ্ঠানে জানানো হয়, কোরিয়ার আগ্রহী পাঠকেরা বইটি স্থানীয় বইয়ের দোকান থেকে সংগ্রহ করতে পারবেন। কোরিয়ানদের কাছে দূতাবাসের প্রকাশনা লভ্য করতে দেশটির একটি প্রকাশনা সংস্থার সাথে চুক্তির মাধ্যমে প্রথমবারের মতো বাজারজাতকরণের এমন উদ্যোগ নিয়েছে বাংলাদেশ দূতাবাস।

Travelion – Mobile

এর আগে সকালে রাজধানী সিউলে দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবসের কর্মসূচির সূচনা করেন রাষ্ট্রদূত আবিদা ইসলাম। এরপর তিনি দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী নিয়ে জাতির পিতার ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান।

অনুষ্ঠানের পরবর্তী অংশে দিবসটি উপলক্ষে বিশেষ মোনাজাত, পবিত্র ধর্মগ্রন্থসমূহ হতে পাঠ, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেয়া বাণীপাঠ করা হয়। এছাড়া, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী ঝং সে ঘিয়ুন (Chung Sye-kyun)-এর ভিডিও বার্তাটি প্রদর্শন করা হয়।

দিবসের উন্মুক্ত আলোচনা পর্বে দূতালয়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবসের তাৎপর্য এবং বাংলাদেশের উন্নয়নের উপর আলোকপাত করেন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে দক্ষিল কোরিয়ায়  বাংলাদেশ দূতাবাসের আয়োজন
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে দক্ষিল কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসের আয়োজন

সন্ধ্যায় জুম প্ল্যাটফর্মে অনুষ্ঠিত কর্মসূচির দ্বিতীয় পর্ব শুরু হয় দক্ষিণ কোরিয়ার গিয়ংবুক ফিলহার্মোনিক অর্কেস্ট্রার বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে শুরু হয়। এরপরে ঢাকা থেকে যুক্ত হয়ে সিউল দূতাবাসের জন্য নির্মিত সাংস্কৃতিক নৃত্যানুষ্ঠান ‘হাজার বছরের বাঙ্গালী’ পরিবেশন করেন ‘স্পন্দন ড্যান্স একাডেমি’র শিল্পীরা।

রাতে রাষ্ট্রদূত আবিদা ইসলামের সভাপতিত্বে ‘সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ: আপনার ভাবনা’ শীর্ষক অনলাইন আলোচনায় কোরিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা স্বতঃস্ফূর্তভাবে যুক্ত হন। আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণকারীগণ বিগত ৫০ বছরে বাংলাদেশের অর্জন এবং এর প্রত্যাশা নিয়ে তাদের চিন্তাভাবনা ও ধারণা তুলে ধরেন।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম তাঁর স্বাগত বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানান। সেই সাথে মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী ৩০ লক্ষ শহীদ, নির্যাতিতা ২ লক্ষ মা-বোনসহ সকল মুক্তিযোদ্ধাদের সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন। তিনি গত ৫০ বছরে বাংলাদেশ কর্তৃক অর্জিত অসাধারণ সাফল্যসমূহ এবং ভবিষ্যত আকাঙ্ক্ষার কথা তুলে ধরেন।

এ উপলক্ষে শনিবার (২৭ মার্চ) সন্ধ্যায়, সিউল দূতাবাসের আর্থিক সহায়তায় রংপুর শিল্পকলা একাডেমির নির্মিত “২৮৮ দিন” শীর্ষক একটি মঞ্চ নাটক প্রদর্শন করা হবে। জাতির পিতার কারাগারে থাকাকালীন সময়কে কেন্দ্র করে নাটকটি তৈরি করা হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!