আগুনে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গা শিবিরের জন্য তুরস্কের সহায়তা দেশে পৌঁছেছে

কক্সবাজারে রোহিঙ্গা শিবিরের গত সোমবার (২২ মার্চ) ভয়াবহ আগুনে ক্ষতিগ্রস্থ ফিল্ড হাসপাতালটির পুনঃস্থাপন করছে তুরস্ক সরকার। এ লক্ষ্যে নতুন একটি ফিল্ড হাসপাতালের সরঞ্জাম ও জনবল এবং সেই সঙ্গে ক্ষতিগ্রস্থ রোহিঙ্গা শরণার্থীদের জন্য তাঁবুসহ নানা ত্রাণসামগ্রী বাংলাদেশে পাঠিয়েছে তুরস্ক।

শনিবার (২৭ মার্চ) বেলা সোয়া দুইটার দিকে নতুন ফিল্ড হাসপাতালের সামগ্রী ও তাবু নিয়ে তুরস্ক বিমানবাহিনীর ৪০০ এম মডেলের (সি ১৩০) সামরিক কার্গো উড়োজাহাজে চট্টগ্রাম হযরত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। শনিবার ভোরে তুরস্কের রাজধানী আঙ্কারার ইটাইমসগুট মিলিটারি বিমানবন্দর থেকে কার্গো উড়োজাহাজটি চট্টগ্রামের উদ্দশ্যে রওনা হয়।

বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান, বিমানবাহিনীর জহুরুল হক ঘাটির অধিনায়ক এয়ার ভাইস মার্শাল সালেহ বিমানবন্দরে উপস্থিত থেকে ত্রাণ নিয়ে আসা উড়োজাহাজটিকে অভ্যর্থনা জানায়। এ সময় শাহ আমানত বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার ফরহাদ হোসেনও উপস্থিত ছিলেন।

Travelion – Mobile

সামরিক কার্গো উড়োজাহাজটিতে ফিল্ড হাসপাতালের সামগ্রী ও তাঁবুসহ ২০ টন পণ্য রয়েছে। এছাড়া তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয়, এএফএডি এবং তুরস্কের আবাসন ও উন্নয়ন প্রশাসন বিভাগের মোট ২২ জন কর্মীও এই উড়োজাহাজে চট্টগ্রাম এসে পৌঁছেছেন। রোববার এইসব পণ্য নিয়ে তারা কক্সবাজার রওনা হবেন।

তুরস্কের রাষ্ট্রপতি রেসেপ তাইয়েপ এরদোগানের নির্দেশে তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনার কর্তৃপক্ষ (এএফএডি) এবং স্বাস্থ্য ও মন্ত্রনালয় ও পরিবেশ ও নগরায়ণ মন্ত্রণালয় কক্সবাজার অঞ্চলে রোহিঙ্গা শরণার্থীদের সহায়তা প্রদানের কাজ শুরু করে বলে বিমানবন্দরে সাংবদিকদের জানিয়েছেন তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান।

রাষ্ট্রদূত আরও বলেন, “রোহিঙ্গা শরণার্থী শিবিরগুলিতে ব্যাপক আগুনে তুর্কি ফিল্ড হাসপাতালটি পুরোপুরি ধ্বংস হয়ে যাওয়ার পাঁচ দিন পরেই, একটি সামরিক কার্গো উড়োজাহাজের মাধ্যমে নতুন হাসপাতালে সরঞ্জাম ও জনবল এসে পৌঁছছে। এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় বিমান আসবে এবং ফিল্ড হাসপাতাল তার স্বাস্থ্যসেবা পুনরায় চালু করবে”।

তুরস্কের রাজধানী আঙ্কারার ইটাইমসগুট মিলিটারি বিমানবন্দর থেকে রওনা হয়ে শনিবার দুপুরে চট্টগ্রাম হযরত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে তুরস্কের সামরিক কার্গো উড়োজাহাজ ৪০০ এম
তুরস্কের রাজধানী আঙ্কারার ইটাইমসগুট মিলিটারি বিমানবন্দর থেকে রওনা হয়ে শনিবার দুপুরে চট্টগ্রাম হযরত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে তুরস্কের সামরিক কার্গো উড়োজাহাজ ৪০০ এম

পাশাপাশি, তুরস্কের মানবিক সংস্থাগুলো কক্সবাজারের রোহিঙ্গা শিবিরের জরুরি অবস্থার বিষয়ে সাড়া দেওয়ার জন্য তাদের সংস্থানগুলিও জড়ো করেছে বলে তিনি জানান।

তুরস্কের সহযোগিতা ও সমন্বয় সংস্থার বাংলাদেশের সমন্বয়ক ইসমাইল গুন্ডোগদু বলেন,”মহামারী ও বিরাজমান পরিস্থিতির কারণে অনেক চ্যালেঞ্জ সত্ত্বেও কার্গো বিমান নিরাপদে বাংলাদেশ পৌঁছেছিল এবং আমরা আশা করি যে হাসপাতালটির নির্মাণ কাজ অবিলম্বে শুরু করা হবে”।

গত সোমবার (২২ মার্চ) বিকেল ৪টার দিকে বালুখালী রোহিঙ্গা শরণার্থী শিবিরের চারটি ক্যাম্পে আগুন লাগে। প্রায় সাত ঘণ্টার আগুনে মৃত্যু হয় ১১ জনের। ক্ষতিগ্রস্ত হয় ৯ হাজার ৩০০ ঘরবাড়ি, ১৩৬টি লার্নিং সেন্টার, দুটি বড় হাসপাতাল ও মূল্যবান জিনিসপত্র। এ ছাড়াও মসজিদ, দোকানপাট ও বিভিন্ন এনজিও সংস্থার ভবন পুড়ে যায়। সে দিনের আগুনে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় নেয়া হাজার হাজার অস্থায়ী তাঁবু পুড়ে যায়।

আগুনে ধবংস হওয়া তুরস্কের ফিল্ড হাসপাতালটি শরণার্থী শিবিরের বৃহত্তম স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলির একটি ছিল যা বিশ্বের বৃহত্তম বলা হয়, যার মাধ্যমে ২০১৭ সালের আগস্টে মায়ানমারে সহিংসতা ও নির্যাতন থেকে পালিয়ে আসা প্রায় ১০ লাখ রোহিঙ্গা শরণার্থীকে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছিল। হাসপাতালটি প্রতিদিন এক হাজার রোগীকে চিকিত্সা সেবা দিয়ে আসছিল। এর মধ্যে ৭০% রোহিঙ্গা এবং ৩০% স্থানীয় অধিবাসী ছিলেন। ২০১৮ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এ পর্যন্ত হাসপাতালটি মোট ৫ লাখ ১২ হাজার ১০১ রোগীকে চিকিৎসা সেবা দিয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!