কুয়েত প্রবেশে বাংলাদেশিসহ ১০ দেশের নাগরিকের লাগবে মেডিক্যাল সনদ

বাংলাদেশসহ বিশ্বের ১০ টি দেশ থেকে আগত নাগরিকদের কুয়েতে প্রবেশের আগে মেডিক্যাল সার্টিফিকেট দেখাতে হবে।

করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে এমন সিদ্ধান্ত নিয়েছে কুয়েতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। আগামী ৮ মার্চ থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

বাংলাদেশ ছাড়াও ফিলিপিন্স, ভারত, শ্রীলঙ্কা, মিশর, সিরিয়া, আজারবাইজান, তুরস্ক, জর্জিয়া ও লেবাননের নাগরিকদের ওপর এই নিয়ম করা হয়েছে।

Travelion – Mobile

মঙ্গলবার এক বিবৃতিতে কর্তৃপক্ষ জানিয়েছে, তালিকাভুক্ত এই দশ দেশের নাগরিকরা তাদের দেশে অবস্থিত কুয়েত দূতাবাসের সত্যায়িত মেডিক্যাল রিপোর্ট নিয়ে আসতে হবে।

এক্ষেত্রে পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) পরীক্ষার মাধ্যমে করোনাভাইরাস মুক্ত নিশ্চিত করতে হবে। পিসিআর পরীক্ষাটি অবশ্যই নিজ দেশের কুয়েত দূতাবাসের অনুমোদিত মেডিকেল সেন্টার থেকে হতে হবে।

পিসিআর রিপোর্টে (মেডিক্যাল রিপোর্ট) করোনাভাইরাস মুক্ত নিশ্চিত থাকলে তা দূতাবাসে জমা দিয়ে সত্যায়িত করে নিতে হবে। কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরে এই সনদ দেখাতে পারলে তবেই তাদের প্রবেশের অনুমতি দেওয়া হবে।

বাংলাদেশিরা ঢাকায় কুয়েত দূতাবাসের অনুমোদিত মেডিকেল সেন্টার থেকে পিসিআর পরীক্ষা করে সনদ নিতে পারবে।

যেসব দেশে কুয়েতের কোনও দূতাবাস নেই, সেখানে রিপোর্ট প্রদানকারী মেডিকেল সেন্টারগুলি অবশ্যই এই দেশগুলির স্বাস্থ্য কর্তৃপক্ষের দ্বারা অনুমোদিত হতে হবে।

সংশ্লিষ্ট এ বিভাগটি আরো জানিয়েছে, করোনাভাইরাস মুক্ত সার্টিফিকেট ছাড়া যারা কুয়েতে প্রবেশের চেষ্টা করবেন, তাদেরকে ফিরতি ফ্লাইটে দেশে পাঠিয়ে দেয়া হবে।

কুয়েতের নাগরিকদের ক্ষেত্রে এ নিয়ম শিথিল থাকলেও বিমানবন্দরে মেডিক্যাল টেস্ট প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

মধ্যপ্রাচের দেশগুলোর মধ্যে ইরানের পর কুয়েতেই সবচেয়ে বেশি মানুষ নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার পর্যন্ত সেখানে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৬ জনে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!