কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল আহমদ

কুয়েতের নতুন আমির নিযুক্ত হয়েছেন ক্রাউন প্রিন্স শেখ নওয়াফ আল আহমদ আল জাবের আল সাবাহ। তিনি সদ্য প্রয়াত আমির শেখ সাবাহ আল আহমাদ আল-সাবাহর ভাই।

১৮ জুলাই আমির শেখ সাবাহ চেকআপের জন্য হাসপাতালে ভর্তি হলে ৮৩ বছর বয়সী শেখ নাওয়াফকে অস্থায়ীভাবে আমিরের কিছু সাংবিধানিক দায়িত্ব দেওয়া হয়েছিল।

কুয়েতি আইনের অধীনে, আমিরের অনুপস্থিতিতে, ক্রাউন প্রিন্সকে ভারপ্রাপ্ত শাসক হিসাবে নিযুক্ত করা হয়।

Travelion – Mobile

২০০৬ সালে শেখ সাবাহ আমির নিযুক্ত হওয়ার পরে শেখ নওয়াফ ক্রাউন প্রিন্স হিসাবে শপথ গ্রহণ করেছিলেন।

কুয়েত আমিরের মৃত্যুতে চল্লিশ দিনের জন্য সরকারী শোক এবং আজ থেকে তিন দিনের জন্য সরকারি বিভাগগুলি বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে। এছাড়া জিসিসিভুক্ত বাকি দেশগুলোও তিন দিনের শোক পালনের ঘোষণা দিয়েছে।

এদিকে কাল সকাল ৮ টা থেকে রবিবার বিকেল চারটা পর্যন্ত কুয়েতে পুরোপুরি কারফিউ জারি বিষয় সামাজিক যোগাযোগ মাধ্যমে যে তথ্য প্রচারিত হচ্ছে তা নিরাপত্তা সূত্র অস্বীকার করেছে।

কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমাদ আল-সাবাহ মঙ্গলবার যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। শেখ সাবাহ ১৯২৯ সালে জন্মগ্রহণ করেন। তাকে আধুনিক কুয়েতের পররাষ্ট্রনীতির স্থপতি বলা হয়। সে হিসেবেই তিনি সর্বাধিক পরিচিত। ১৯৬৩ থেকে ২০০৩ সাল পর্যন্ত ৪০ বছর তিনি দেশটির পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০০৬ সালে থেকে মৃত্যু পর্যন্ত তিনি কুয়েতের আমিরের দায়িত্ব পালন করেন।

আগের খবর :
কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই
কুয়েতের আমিরের মৃত্যুতে ওমানে ৩ দিনের শোক ও ছুটি ঘােষণা
১ অক্টােবর থেকে ঢাকা রুটে কুয়েতের জাজিরা এয়ারলাইন্স

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!