কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই

কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমাদ আল-সাবাহ ইন্তেকাল করেছেন (ইন্নাল্লিাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৯১ বছর বয়স। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

আমিরি দিওয়ানের উপমন্ত্রী শেখ আলী আল জাররাহ আল সাবাহ আজ কুয়েত টিভিতে ঘোষণা করেছেন। কুয়েতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কুনা জানিয়েছে,”অত্যন্ত শোক ও দুঃখের সাথে আমরা কুয়েতের আমির শেখ সাবাহ ইন্তেকাল করেছেন।”

১৮ জুলাই মেডিকেল চেকআপের জন্য আমিরকে কুয়েতের হাসপাতালে ভর্তি করা হয়েছিল এবং তার একদিন পরে একটি সফল অস্ত্রোপচার করা হয়। ২৩ শে জুলাই, আমিরকে উন্নত চিকিত্সার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হয়েছিল। ১৪ ই সেপ্টেম্বর কুয়েতের প্রধানমন্ত্রী তার মন্ত্রীসভাকে জানিয়েছিলেন যে আমিরের স্বাস্থ্যের উন্নতি হচ্ছে।

Travelion – Mobile

শেখ সাবাহ ১৯২৯ সালে জন্মগ্রহণ করেন। তাকে আধুনিক কুয়েতের পররাষ্ট্রনীতির স্থপতি বলা হয়। সে হিসেবেই তিনি সর্বাধিক পরিচিত। ১৯৬৩ থেকে ২০০৩ সাল পর্যন্ত ৪০ বছর তিনি দেশটির পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০০৬ সালে থেকে মৃত্যু পর্যন্ত তিনি কুয়েতের আমিরের দায়িত্ব পালন করেন। তিনি কুয়েতের বিদেশ নীতিটি ৫০ বছরেরও বেশি সময় ধরে চালিত করেছিলেন। তাঁর মনোনীত উত্তরাধিকারী হলেন ভাই ক্রাউন প্রিন্স শেখ নওয়াফ আল আহমদ আল সাবাহ।

মঙ্গলবার সকালে কুয়েত সংসদ অধিবেশন স্থগিত করা হয় এবং প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল খালিদ ও স্পিকার মারজৌক আল গনিমসহ প্রবীণ কর্মকর্তারা ক্রাউন প্রিন্স শেখ নওয়াফ আল সাবাহের সাথে প্রাসাদে সাক্ষাত করেন।

আগের খবর :
১ অক্টােবর থেকে ঢাকা রুটে কুয়েতের জাজিরা এয়ারলাইন্স

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!