কুয়েতে ২১০ টি ওষুধের ঘাটতি

কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয় তার গুদামে ওষুধের বর্তমান ঘাটতির পাঁচটি প্রাথমিক কারণ তুলে ধরেছে। গত বছরের আগস্ট পর্যন্ত, পরিসংখ্যান প্রকাশ করেছে যে, ২১০ টি ওষুধের স্টক এক মাসের ব্যবহারের জন্য অপর্যাপ্ত, তালিকাভুক্ত মোট ওষুধের ৭.৫ শতাংশ অন্তর্ভুক্ত অপরিহার্য এবং অপ্রয়োজনীয় উভয় বিভাগে বিস্তৃত।

আরব টাইমসের প্রতিবেদনে বলা হয়, এই শতাংশ আন্তর্জাতিক হারের সাথে ঘনিষ্ঠভাবে সারিবদ্ধ। প্রশ্নের জবাবে, মন্ত্রণালয় প্রকাশ করেছে যে ২০২৩-২০২৪ অর্থবছরে ওষুধের জন্য অনুমোদিত বাজেট ৭৫১ মিলিয়ন দিনার।

স্বাস্থ্য মন্ত্রণালয় ওষুধ সংকটের কারণ ও সমাধান উন্মোচন করেছে। মন্ত্রণালয় ওষুধের ঘাটতির জন্য বিশ্বব্যাপী কারণগুলিকে দায়ী করেছে, যার মধ্যে রয়েছে কারখানায় উৎপাদনের ওঠানামা, উচ্চ নিবন্ধন ব্যয়ের কারণে বিরল রোগের জন্য নির্দিষ্ট ওষুধ সরবরাহে এজেন্ট সংস্থাগুলির অনীহা এবং ওষুধ ফাইলের জন্য বর্ধিত ডকুমেন্টারি চক্র, ৬ থেকে সীমার মধ্যে।

Travelion – Mobile

৯ মাস. অতিরিক্তভাবে, ওষুধ এবং চিকিৎসা সরবরাহের জন্য পাবলিক টেন্ডার আইনে নির্দিষ্ট বিধানের অনুপস্থিতি, অপব্যবহার, বর্জ্য এবং সচেতনতার অভাব সম্পর্কিত বিষয়গুলির সাথে মিলিত হওয়া, ঘাটতিতে অবদান রাখে।

অভিযোগের বিষয়ে, মন্ত্রণালয় ২০২২ সালে ১৩ টি মামলার রিপোর্ট করেছে, যখন নাগরিক পরিষেবা প্রশাসনের অভিযোগ ব্যবস্থায় ২০২৩ সাল পর্যন্ত ওষুধের ঘাটতি সম্পর্কিত কোনও অভিযোগ পাওয়া যায়নি।

তৃতীয় পক্ষ এবং কোম্পানির কাছ থেকে মন্ত্রণালয়ের কাছে বকেয়া আর্থিক বকেয়া আগের বছরগুলির জন্য ১৩৮, ৫৯৩, ০৭৫ দিনার, প্রাথমিকভাবে ওষুধ এবং চিকিৎসা সরবরাহের খরচ কভার করার জন্য অপর্যাপ্ত আর্থিক বরাদ্দের কারণে৷

মন্ত্রণালয় সমস্যাটির জটিলতার উপর জোর দিয়েছে, একাধিক পক্ষ এবং কারণকে জড়িত করেছে এবং এর সমাধানে অবদান রাখার জন্য অটল প্রচেষ্টার প্রতিশ্রুতি দিয়েছে।

মন্ত্রণালয় বাধাগুলি অতিক্রম করতে এবং মানসম্পন্ন চিকিৎসা পরিষেবার বিধান নিশ্চিত করতে জাতীয় পরিষদের সমর্থনের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছে। বিশদ পরিকল্পনার মধ্যে রয়েছে ওষুধের মূল্যায়ন, নির্বাচন এবং শ্রেণিবিন্যাস করার জন্য একটি সিস্টেম তৈরি এবং সক্রিয় করা, ওষুধের প্রচলন এবং ফার্মেসি অনুশীলন সংক্রান্ত আইন আপডেট করা এবং কৌশলগত গুদামগুলির মাধ্যমে স্টোরেজ ক্ষমতা বাড়ানো।

চিকিৎসা গুদাম বিভাগ দ্বারা গৃহীত কৌশলগত স্টক বাড়ানোর জন্য ওষুধের নিবন্ধন এবং মূল্য নির্ধারণের নীতি এবং কৌশলগুলি পর্যালোচনা এবং আপডেট করার পদ্ধতিগুলি রয়েছে৷ ওষুধের ঘাটতি বা বিতরণ সংক্রান্ত সমস্যা সম্পর্কে নাগরিকদের অভিযোগ বা রিপোর্টগুলিকে তাৎক্ষণিকভাবে সমাধান করতে মন্ত্রণালয় প্রতিশ্রুতিবদ্ধ।

সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!