কলকাতার আকাশে যুদ্ধের দামামা!

মাঝ আকাশে একটি যুদ্ধবিমান তাড়া করছে অন্যটিকে। তাও আবার বেশ দ্রুত গতিতে। মাঝে মাঝে ‘ডগফাইট’ও। সাত সকালে ব্যস্ত সময়ে। হঠাৎ এমন পরিস্থিতিতে কলকাতারবাসীরা ভেবে নিতে পারেন যুদ্ধ দামামা বেজে গেছে। যখন দক্ষিণ এশিয়ার শত্রুভাবাপন্ন দুই দেশ পাকিস্তান ও ভারতের মধ্যে যুদ্ধ বাধার আশংখা প্রায়শই উকি দেয়। মাঝে মাঝে জড়ায় চীনও!

আসলে ঘটনা সেদিকে মােড় নেয়নি। এটি ছিল ভারতীয় বিমানবাহিনীর আকাশযুদ্ধের মহড়া। জরুরি পরিস্থিতিতে শত্রুদের মোকাবিলা করা কতটা সম্ভব, সেটা পরখ করে দেখতেই যুদ্ধবিমান দিয়ে যুদ্ধের এই মহড়া চালানো হয়।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকালে কলকাতার আকাশে চালানো এই মহড়ায় অংশ নেয় ভারতীয় বিমানবাহিনীর সুখোই-৩০ এমকেআই ও হক-১৩২ অত্যাধুনিক যুদ্ধবিমান। আকাশে যুদ্ধবিমানগুলো ‘ডগফাইট’ চালায়। কলকাতার দমদম নেতাজী সুভাসচন্দ্র আন্তর্জাতিক বিমানবন্দর ঘাটি থেকে উড়ে বিমানগুলো।

Travelion – Mobile

ভারতীয় বিমানবাহিনীর কয়েকজন সদস্য জানিয়েছেন, বুধবারই কলকাতায় তিনটি যুদ্ধবিমান আনা হয়। এরপর বৃহস্পতিবার সকালে বিমানবাহিনীর দমদম ঘাঁটি (নেতাজী সুভাসচন্দ্র আন্তর্জাতিক বিমানবন্দর) থেকে ওড়ে বিমানগুলি। ঠিক যে সময়ে অন্যান্য বিমান ওড়ে এই বিমানবন্দর থেকে।

একাধিক অঞ্চলে এয়ার ফোর্সের ‘ইস্টার্ন এয়ার কমান্ড’ এই মহড়া চালাচ্ছে । মূলত জঙ্গি হামলা হলে ব্যস্ত এয়ারফিল্ড থেকে কীভাবে অপারেশন চালানো হবে, সেটাই ঝালিয়ে নেওয়া হচ্ছে এই মহড়ায়। সাধারণ মানুষকে কীভাবে সাহায্য করবে বিমানবাহিনী, সেটাও পরখ করে দেখা হবে।

ইস্টার্ন এয়ার কমান্ডের উইং বিভাগের মুখপাত্র রত্নাকর সিং জানিয়েছেন, বেশকিছু এলাকায় এই যুদ্ধ মহড়া চালানো হচ্ছে। দুটি বিভাগে ভাগ করে হবে এই এক্সারসাইজ। এখন চলছে প্রথম পর্যায়ের মহড়া। যেটা শেষ হবে আগামী ১৯ অক্টোবর। আর ২৯ অক্টোবর থেকে ১ নভেম্বর পর্যন্ত চলবে দ্বিতীয় পর্যায়ের মহড়া।

অসামরিক বিমান সংস্থাগুগুলির সঙ্গে যোগাযোগ রেখে কীভাবে এইসব এয়ারপোর্ট থেকে জঙ্গি হামলার মোকাবিলা করবে, সেটা এই মহড়ায় সব থেকে গুরুত্বপূর্ণ অংশ বলে জানান এই মূপাত্র। ।

অন্য সব এয়ারপোর্টে এই এক্সারসাইজ চলবে, সেগুলি হলো-ডিমাপুর (অরুণাচল প্রদেশ), পাসিঘাট (অরুণাচল প্রদেশ),ইম্ফল (মনিপুর), গুয়াহাটি (অসম), কলকাতা (পশ্চিমবঙ্গ), অন্ডাল (পশ্চিমবঙ্গ)। এইসব এয়ারপোর্ট থেকে ওড়ানো হবে সুখোই-৩০ এমকেআই, হক এমকে ১৩২ -র মত এয়ারক্রাফট।

সূত্রে জানা গেছে, চীনের কথা মাথায় রেখে পূর্ব অংশে সতর্কতা বাড়াচ্ছে এয়ারফোর্স। তাই একদিকে বেছে নেওয়া হয়েছে কলকাতা, গুয়াহাটি ও ইম্ফল-কে। যেসব শহরের সঙ্গে বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকার যোগাযোগ রয়েছে। আর আছে ডিমাপুর, পাসিঘাট ও অন্ডালের মত অপেক্ষাকৃত ছোট এয়ারপোর্ট।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!