আকাশজুড়ে শুধুই শূন্যতা, মাটিতে সারি সারি উড়োজাহাজ

আকাশজুড়ে শুধুই শূন্যতা এখন। তেমন নেই উড়োজাহাজের আনাগোনা। তাই মাটিতে পড়ে থাকা উড়োজাহাজ নিয়ে নতুন ধরনের চ্যালেঞ্জ সামলাতে ব্যস্ত বিশ্বের বিভিন্ন দেশের এয়ারলাইন্সগুলো। গায়ে গাঁ ঘেষে রাখা তাদের হাজার হাজার উড়োজাহাজগুলো রানওয়ে কিংবা হ্যাঙ্গারে পড়ে থাকলেও সেগুলোকে নষ্ট হওয়ার হাত থেকে রক্ষা করতে তাদের রীতিমত মাথার ঘাম পায়ে ফেলার দশা। যদি গত সপ্তাহখানেক ধরে বিশ্বের নানা দেশে সীমিত পরিসরে ফ্লাইট চলাচল শুরুতে প্রেক্ষিতে আকাশে কিছু উড়ান দেখা মেলেও মাস খানেক আগের চিত্রটা ছিল অনেক নাজুক।

এভিয়েশন গবেষণা সংস্থা সিরিয়াম-এর মতে, করোভাইরাসে প্রভাবে ভ্রমণ নিষেধাজ্ঞা আর আর্থিক দায় বেড়ে যাওয়ায় বিশ্বব্যাপী ১৬ হাজারেরও বেশি উড়োজাহাজের ঠাঁই হয়েছে এখন মাটিতে। তাই অচল থাকা বিশ্বের ৬২ শতাংশ যাত্রীবাহী উড়োজাহাজেগুলোকে আকাশে উড়ার জন্য উপযোগী রাখতে সঠিক স্থান ও পরিবেশ খুঁজে বের করাটা ২০২০ সালে এয়ারলাইন্সগুলোর জন্য নতুন অগ্রাধিকার হয়ে দাঁড়িয়েছে।

ব্লুমবার্গের সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, অন্য যে কোন যানের মত খুব সহজেই অচল থাকা উড়োজাহাজকে দ্রুত সচল করা যায় না। তাই তাদের গ্রাউন্ডেড বা মাটিতে থাকা অবস্থায় অনেক সূক্ষ বিষয়ে মনোযোগ দেয়া প্রয়োজন। এক্ষেত্রে সেগুলোর নিয়মিত পরিচর্যা থেকে শুরু করে হাইড্রলিক্স, ফ্লাইট কন্ট্রোল সিস্টেমের রক্ষণাবেক্ষণ কিংবা পোকামাকড়, বন্যপ্রাণী বা পাখিদের কাছ থেকে তাদের সুরক্ষিত রাখতে প্রচুর পরিকল্পনা আর ব্যবস্থাপনার দরকার।

Travelion – Mobile

আছে আর্দ্রতার হাত থেকে যন্ত্রপাতি বা অভ্যন্তরীণ অংশগুলোকে রক্ষা করার চ্যালেঞ্জ। এমনকি যখন রানওয়েতে বিমানগুলো গ্রাউন্ডেড থাকে তখন প্রায়ই সেগুলো জ্বালানী দিয়ে পরিপূর্ণ রাখা হয় যাতে বাতাসের তোড়ে তা উড়ে না যায় বা ট্যাংক লুব্রিকেটেড থাকে।

বিমানবন্দরের রানওয়ে, ট্যাক্সিওয়েতে বৃটিস এয়ারওয়েজের উড়োজাহাজের সারি
বিমানবন্দরের রানওয়ে, ট্যাক্সিওয়েতে বৃটিস এয়ারওয়েজের উড়োজাহাজের সারি

দিল্লির উড়োজাহাজ মেরামত ও রক্ষণাবেক্ষণ সংস্থা এয়ার ওয়ার্কস-এর প্রধান আনন্দ ভাস্কর বলেন, “এই মাত্রায় আমাদের উড়োজাহাজ সংরক্ষণ করতে হবে তা কেউ কল্পনাতেও আনেনি। এখানে পার্কিং স্পেস একটা বড় সমস্যা। এই লজিস্টিক চ্যালেঞ্জ কাটাতে আমরা দিনরাত কাজ করে যাচ্ছি।” তবে সোমবার থেকে ভারতে ভ্যন্তরীণ বিমান চলাচল সীমিত পরিসরে শুরু হওয়ায় পার্কিং সমস্যা কিছুটা উন্নতি হবে বলে আশা করা যাচ্ছে।

গ্রাউন্ডিংয়ে সারি সারি উড়োজাহাজ
সিরিয়ামের তথ্যমতে, গেল ২৬ বছরে এবারই যাত্রীবাহী উড়োজাহাজগুলো সবচেয়ে কম পরিমাণে চালু আছে। কিছু কিছু বিমানসংস্থার সেবার পরিসর কমে আসা আবার কিছুর একেবারে বন্ধ হয়ে যাওয়ার ফলে এমনিতেই এই শিল্প চরম সংকটে দিন কাটাচ্ছে তার উপর এই বিপুল আকারের স্টোরেজ পরিচালনা যোগ করছে নতুন মাত্রার সংকট।

ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট এ্যাসোসিয়েশন বা আয়াটার সতর্ক করে জানিয়েছে, বিমানসংস্থাগুলো এ বছর যাত্রীদের থেকে ট্রিলিয়ন ডলারের তিন ভাগ রাজস্ব আয় হারাবে এবং ঝুঁকিতে পড়বে ২৫ মিলিয়ন মানুষের কর্মসংস্থান।

গ্রাউন্ডেড উড়োজাহাজগুলোকে দীর্ঘদিন এভাবে রাখার জন্য এয়ারলাইন্সগুলো বেছে নিচ্ছে শুষ্ক অঞ্চল যেমন অস্ট্রেলিয়ার প্রত্যন্ত এলাকা বা আমেরিকার মোজাভে মরুভূমি। আমস্টারডাম বিমানবন্দর শিফলে কেএলএম গ্রুপ গেটে এবং রানওয়েতে প্রায় ২০০ উড়োজাহাজ আকার ও ধরণ অনুযায়ী এমনভাবে রেখেছে যাতে প্রয়োজনে সেগুলো মেরামতের জন্য জায়গা থাকে।

বিমানবন্দরের অলস পড়ে আছে  ডেল্টা এয়ারলাইন্স ও তার্কিশ এয়ারলাইন্সের উড়োজাহাজ
বিমানবন্দরের অলস পড়ে আছে ডেল্টা এয়ারলাইন্স ও তার্কিশ এয়ারলাইন্সের উড়োজাহাজ

এনিয়ে কেএলএমের কমিউনিটি ম্যানেজার আন্নেমিয়েক করনিয়েলজের মন্তব্য ছাপিয়েছে ব্লুমবার্গ। তিনি লিখেছেন “যাত্রীতে নয় বরং দুর্ভাগ্যবশত অনেক উড়োজাহাজে ভীড়ে ঠাসা বিমানবন্দর। এই পরিমাণ বিমান সাজানো একটি গোলকধাঁধার মত যে দৃশ্য দেখাটা দুঃখজনক। যদিও সুখবর হল শিফোল কোন পার্কিং ফি চার্জ নিচ্ছে না।

দুবাইভিত্তিক বিমান সংশ্লিষ্ট সংস্থা এলএলসির প্রতিষ্ঠাতা মার্ক মার্টিনের মতে, একেক বিমানবন্দরে উড়োজাহাজ রাখার চার্জ একেক রকম। ভারতে বড় উড়োজাহাজ পার্কিংয়ের জন্য গুণতে হচ্ছে দিনে হাজার ডলার। সে হিসেবে একটি এয়ারলাইন্সের ২৫০ টি উড়োজাহাজের গ্রাউন্ডিং চার্জে ব্যাপকভাবে ছাড় পাওয়ার পরও ছয় মাসের জন্য গুণতে হয় আনুমানিক ১২.৫ মিলিয়ন ডলার যদিও সেখানে রক্ষণাবেক্ষণ খরচ ধরা হয় না।

নিজেদের অনলাইন আয়াটা বিভিন্ন দেশের সরকারকে পার্কিং ফি তুলে নিতে অনুরোধ জানিয়েছে। দূভার্গ্যজনক হলেও সত্য বর্তমান পরিস্থিতিতে ওই ফি বা চার্জের উপর অনেক এয়ারলাইন্সের টিকে থাকা-না থাকা নির্ভর করছে।

শ্যাম্পু এবং পরিচ্ছন্নতা
আবুধাবিভিত্তিক ইত্তেহাদ এয়ারওয়েজ পিজেএসসি জানিয়েছে, গ্রাউন্ডিং করা উড়োজাহাজগুলো ঠিক রাখতে আমাদের ইঞ্জিনিয়াররা ঘড়ির কাঁটা ধরে কাজ করছেন। এসব কাজের মধ্যে রয়েছে ইঞ্জিন সচল রাখা ও বিমানকে পাওয়ার আপ করা, ফ্লাইট নিয়ন্ত্রণের সুইচ পরীক্ষা করা, এবং সেন্সর ও ইঞ্জিনকে ঢেকে রাখা।

বিমানসংস্থার অফিসিয়াল টুইটার একাউন্টে একটি ভিডিওতে দেখা গেছে, হ্যাঙ্গারে উড়োজাহাজগুলোতে প্রায় ২০০ জন স্টাফ প্রতি শিফটে প্লেনগুলোর কেবিন পরিস্কার রাখছে। এরমধ্যে তারা আসনগুলো প্রতিস্থাপন থেকে কার্পটেগুলো শ্যাম্পু করাও বাদ দেয়নি। টুইটারে পোস্ট করা সেই ভিডিওতে বলা হয়েছে, সর্বোচ্চ পর্যায়ের রক্ষণাবেক্ষণ থেকে কেবিনে ভেতরকার সব কিছু পরিস্কার-পরিচ্ছন্ন করার মধ্য দিয়ে দেখুন আমরা কিভাবে আমাদের উড়োজাহাজকে আবারও আকাশে উড়ার জন্য প্রস্তুত রাখছি।

ইত্তেহাদ-এর হেড অব টেকনিক্যাল অপারেশনস গ্যারি বায়র্ন বলেন, “আমার দীর্ঘ এভিয়েশন ক্যারিয়ারে আগে কখনও এরকম কিছু দেখিনি। উড়োজাহাজ আসলে খুবই জটিল বিষয়, অনেক জটিল যন্ত্রের একটি সমন্বয় তাই এটিকে গাড়ী পার্কিংয়ের মত করে ভাবার কোন সুযোগ নেই।”

অলস বসে থাকা আমেরিকান এয়ারলাইন্সের সারি
অলস বসে থাকা আমেরিকান এয়ারলাইন্সের সারি

চাকার রক্ষণাবেক্ষণ
ব্লুমবার্গ প্রতিবেদনে বলা হয়, চাকার বিষয় নিয়েও এখানে মনোযোগ প্রয়োজন। কোয়ান্টাস এয়ারওয়েজ তাদের বোয়িং 737s থেকে এয়ারবাস এসই A380s এর সব উড়োজাহাজের চাকা সচল রাখতে সেগুলে একবার টোউ করে ঘুরিয়ে আনতে হয় নইলে একটু বাতাসে উড়িয়ে আনতে হয়। প্রতি এক থেকে দুই সপ্তাহে তাদের এভাবে সচল রাখার কর্মযজ্ঞ ধরে রাখা জরুরি যেখানে মাঝে মাঝে ল্যান্ডিং গিয়ারে হাইড্রোলিক তরল ঢেলে তা জং থেকে রক্ষা করার কাজও করতে হয়।

কোয়ান্টাস বিমান সংস্থা আরো জানায়, অস্ট্রেলিয়ার আশপাশের বিভিন্ন শুষ্ক এলাকার বিমানবন্দরে পার্ক করা আছে তাদের নানা ধরনের উড়োজাহাজ রাখা আছে। এরমধ্যে জেটস্টারের বোয়িং 787 ড্রিমলাইনার-সহ ২০০ এরও বেশি বিমান রয়েছে। দেশটির জলবায়ু স্টোরেজ এর জন্য আরো উপযুক্ত বলে জানায় কোয়ান্টাস।

দেশটির উত্তর ভূখণ্ডে অ্যালিস স্প্রিংসের কাছে এশিয়া প্যাসিফিকের স্টোরেজ সেন্টারে সিঙ্গাপুর এয়ারলাইন্স ও ফিজি এয়ার তাদের এয়ারক্র্যাফ্টগুলো গ্রাউন্ডেড করেছে। এর ব্যবস্থাপনা পরিচালক টম ভিনসেন্ট বলেন, স্টোরেজ ফার্ম বর্তমানে ৭০ টি উড়োজাহাজ ধারণ করছে যা পরবর্তীতে ১০০ টি উড়োজাহাজের সক্ষমতা অর্জন করবে। এশিয়া প্যাসিফিক অঞ্চলে একটি দ্রুত ক্রমবর্ধমান বিমান বাজার তৈরি হয়েছে যেখানে ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, মালয়েশিয়া, ভারত থেকে হাজার হাজার বাজেট উড়োজাহাজ তৈরির অর্ডার এসেছে। যদিও বর্তমান সংকটে এই বাজারের চাহিদা রুদ্ধ হয়েছে যা ম্যানুফ্যাকচারিং জায়ান্ট বোয়িং এবং এয়ারবাসের বহু অর্ডারকেও ক্ষতিগ্রস্ত করেছে।

হংকং বিমানবন্দরে বসে থাকা ক্যাথে প্যাসিফিক ও হংকর এয়ারলাইন্সের সারি
হংকং বিমানবন্দরে বসে থাকা ক্যাথে প্যাসিফিক ও হংকর এয়ারলাইন্সের সারি

ফিননেয়ার ওওয়াইজে তাদের হেলসিঙ্কি হাব-এ বিমানগুলো পার্ক করেছে যেখানে তাদের দরকার হলে সেগুলো ফিনল্যান্ডের ট্যামপিরে এবং রোভানিয়েমিতেও রাখতে পারবে। এসব গ্রাউন্ডেড উড়োজাহাজগুলোকে রক্ষণাবেক্ষণে প্রতি ১৪ দিন অন্তর ব্যাটারি পুনঃসংযোগ করা হয় বলে বিমানসংস্থাটি তাদের ওয়েবসাইটে জানিয়েছে। এছাড়াও প্রতি এক মাসে সেগুলোকে আরও ব্যাপকভাবে তত্ত্বাবধান করতে প্রতিরক্ষা কভার অপসারণ করে দেখা হয়, ইঞ্জিন চালু করা হয় এবং এয়ারকন্ডিশনার এবং বরফরোধী সিস্টেম পরীক্ষা নিরীক্ষা করা হয়।

ফিননেয়ারের গ্রাউন্ড অপারেশনসের ভাইস প্রেসিডেন্ট জুক্কা গ্ল্যাডের জানান, পার্কিং প্লেন নিয়ে এক বড় চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয় এর ব্রেকগুলো নিয়ে যেগুলো ২৪ ঘন্টার মধ্যে দুর্বল হওয়ার ঝুঁকি থাকে। তাই প্রতিটি উড়োজাহাজকে তাদের অবস্থানে ঠিকঠাক ধরে রাখার জন্য চাকাগুলোর পেছনে ১০ থেকে ১২ টা বন্ধনির প্রয়োজন হয়। এতে উড়োজাহাজগুলো আর নড়চড় করার সুযোগ থাকে না।

পার্কিং স্পট
ব্রিটিশ এয়ারওয়েজ ফ্রান্সের চতেউরুক্সে তাদের বড় ১২টি এয়ারবাস A380 দীর্ঘদিনের জন্য পার্কিং করেছে। টারমাক এ্যারোসেভ এসএএস যেটির ফ্রান্স এবং স্পেনে উড়োজাহাজ মজুদের কেন্দ্র রয়েছে তারা জানিয়েছে, দিন দিন আরো বেশি উড়োজাহাজ রাখার জন্য তাদের কাছে অনুরোধ আসছে। একই অবস্থা মার্কিন যুক্তরাষ্ট্রেভিত্তিক কমএভ এলএলসিরও। এদিকে নিউ দিল্লির মতো বিমানবন্দরগুলিতে বাড়তি পার্কিং স্পট না থাকায় তারাও শিফোলের মতো একটি রানওয়েকে অস্থায়ী স্টোরেজ এরিয়ায় রূপান্তরিত করেছে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অলস বসে আছে বিভিন্ন বিমানসংস্থার উড়োজাহাজ
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অলস বসে আছে বিভিন্ন বিমানসংস্থার উড়োজাহাজ

এভিয়েশন বিশেষজ্ঞ সত্যেন্দ্র পান্ডে ব্লুমবার্গকে বলেন, “মাল্টিপল কন্ট্রোল সারফেস হোক বা এভিওনিক্স বা হাইড্রোলিক সিস্টেম, দীর্ঘমেয়াদে উড়োজাহাজগুলোকে কার্যকরভাবে স্টোরেজ করতে পারলে সেগুলোর উড্ডয়ন সক্ষমতা ঠিক থাকে। দীর্ঘমেয়াদি স্টোরেজ করা উড়োজাহাজকে শুষ্ক ও গরম পরিবেশে বিশেষ দক্ষতায় রাখতে হয়। তাই এই দিকগুলো বর্তমানে বিমানবন্দরগুলোতে পার্ক করা উড়োজাহাজের ক্ষেত্রে বিবেচনায় রাখতে হবে।

অন্যান্য এয়ারলাইন্সগুলোর মধ্যে, ইউনাইটেড এয়ারলাইন্স হোল্ডিংস ইনকর্পোরেটেড তাদের নেওয়ার্ক এবং শিকাগোর মত কেন্দ্রে প্রায় ৪০০ বিমান পার্ক করার আশা করছে। ডেল্টা এয়ারলাইন্স তাদের উড়োজাহাজগুলোকে এরিজোনার টুস্কনের পিনাল এয়ারপার্কে পাঠিয়েছে আর আমেরিকান এয়ারলাইন্স গ্রুপ ওকলাহোমার তুলসায় একটি মেনটেইনেন্স বেস উড়োজাহাজ রাখার কাজে ব্যবহার করছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!