করোনা-মুক্ত সনদের দাবিতে আইইডিসিআর-এ কুয়েতগামীদের অবস্থান

করোনাভাইরাস মুক্ত সনদের জন্য একদল কুয়েতগামী বাংলাদেশি অবস্থান নিয়েছেন রাজধানী ঢাকার মহাখালীতে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) ভবনে।

অবস্থানকারীরা জানান, আজ বৃহস্পতিবার (৫ মার্চ) সকালে তাঁরা কুয়েত দূতাবাসে গেলে সেখান থেকে বলা হয় আইইডিসিআর থেকে করোনাভাইরাস মুক্ত সনদ না দেওয়া পর্যন্ত তাঁদেরকে ছাড়পত্র দেওয়া হবে না।

এরপর একে একে কুয়েতগামী বাংলাদেশিরা জড়ো হন আইইডিসিআর ভবনের সামনে। এদের বেশিরভাগই কুয়েতপ্রবাসী বাংলাদেশি। যারা ছুটি কাটিয়ে প্রবাসে ফেরার প্রস্তুতি নিচ্ছে।

Travelion – Mobile

সংশ্লিষ্ট সূত্র জানায়, সকালে কুয়েতগামীরা আইইডিসিআর-এ করোনাভাইরাস মুক্ত সনদ আনতে গেলে প্রতিষ্ঠানের পরিচালক এবং অন্যরা তাঁদের সঙ্গে কথা বলে তাঁদেরকে নিবৃত্ত করার চেষ্টা করেন।

প্রসঙ্গতঃ আগামী রবিবার (৮ মার্চ) থেকে বাংলাদেশসহ বিশ্বের ১০ টি দেশ থেকে আগত নাগরিকদের কুয়েতে প্রবেশের আগে বিমানবন্দরে করোনাভাইরাস মুক্ত মেডিক্যাল সার্টিফিকেট দেখাতে হবে। সার্টিফিকেট ছাড়া কেউ কুয়েতে প্রবেশের চেষ্টা করবেন, তাদেরকে ফিরতি ফ্লাইটে দেশে পাঠিয়ে দেয়া হবে।

কুয়েতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, বাংলাদেশেসহ এই দশ দেশের নাগরিকরা তাদের দেশে অবস্থিত কুয়েত দূতাবাস থেকে সত্যায়িত করা মেডিক্যাল রিপোর্ট নিয়ে যেতে হবে।

এক্ষেত্রে পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) পরীক্ষার মাধ্যমে করোনাভাইরাস মুক্ত নিশ্চিত করতে হবে। পিসিআর পরীক্ষাটি অবশ্যই নিজ দেশের কুয়েত দূতাবাসের অনুমোদিত মেডিকেল সেন্টার থেকে হতে হবে। পিসিআর রিপোর্টে (মেডিক্যাল রিপোর্ট) করোনাভাইরাস মুক্ত নিশ্চিত থাকলে তা দূতাবাসে জমা দিয়ে সত্যায়িত করে নিতে হবে। কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরে এই সনদ দেখাতে পারলে তবেই তাদের প্রবেশের অনুমতি দেওয়া হবে।

নতুন এই নিয়মের আলোকে কুয়েতপ্রবাসী বাংলাদেশিরা আজ দূতাবাস নির্ধারিত মেডিক্যাল সেন্টারের সন্ধানের জন্য ঢাকায় কুয়েতে দূতাবাসে যোগাযোগ করলে তাদের থেকে সন্দ আনার জন্য বলা হয়।

জানা গেছে, আগাম কোন নিদের্শনা না থাকায় এ ব্যাপারে তাৎক্ষিনক কোন সিদ্ধান্ত দিতে পারিনি আইইডিসিআর।

তবে বিষয়টির সুরাহা করার চেষ্টা করছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ ছাড়াও ফিলিপিন্স, ভারত, শ্রীলঙ্কা, মিশর, সিরিয়া, আজারবাইজান, তুরস্ক, জর্জিয়া ও লেবাননের নাগরিকদের ওপর এই নিয়ম বলবৎ করা হয়েছে।

আগের খবর
কুয়েত প্রবেশে বাংলাদেশিসহ ১০ দেশের নাগরিকের লাগবে মেডিক্যাল সনদ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!