বাংলাদেশের অভাবিত উন্নয়ন অভিজ্ঞতা কাজে লাগাবে মাদাগাস্কার

রাষ্ট্রদূত রেজিনা আহমেদের পরিচয়পত্র পেশ

মাদাগাস্কার ভারত মহাসাগরে উপকূলে অবস্থিত আফ্রিকা মহাদেশের একটি দ্বীপ রাষ্ট্র। এটি মালাগাসি নামেও পরিচিত। ২,২৮,৯০০ বর্গ মাইল আয়তনের মাদাগাস্কার বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দ্বীপ দেশ। প্রায় পৌনে তিন কোটির জনগোষ্ঠির এই দেশটি ১৯৬০ সালের ২৬শে জুন ফ্রান্স থেকে স্বাধীনতা লাভ করে।

বাংলাদেশ সরকার দেশটিতে অনাবাসিক রাষ্ট্রদূত হিসেবে অতিরিক্ত দায়িত্ব প্রদান করেছেন মরিশাসে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রেজিনা আহমেদকে। তিনি সেশলস, কমোরোসেরও অনাবাসিক বাংলাদেশি রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন।

বুধবার (৪ মার্চ) রাজধানী আন্তানারিভোতে মাদাগাস্কারের প্রেসিডেন্ট আন্দ্রে রাজোলিনার কাছে অনাবাসিক রাষ্ট্রদূত হিসেবে পরিচয়পত্র পেশ করেছেন মরিশাসে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রেজিনা আহমেদ।

Travelion – Mobile

এ সময় বাংলাদেশ ও মাদাগাস্কার এর মধ্যে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে ফলপ্রসূ আলোচনা করেন। ভবিষ্যতে উভয় দেশের মধ্যে ব্যবসা, বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে একসাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

রাষ্ট্রপতি আন্দ্রে রাজোলিনা, বাংলাদেশের অভাবিত উন্নয়নের গতি লক্ষ্য করেছেন এবং আশা প্রকাশ করেন যে, বাংলাদেশের অভিজ্ঞতা আলোকে মাদাগাস্কারও উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবে।

দু-দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধিসহ আরো অনেক সেক্টরে সহযোগিতা বৃদ্ধির অপার সম্ভাবনা রয়েছে উল্লেখ করে রাষ্ট্রপতি পোষাক শিল্পে মাদাগাস্কারে বাংলাদেশের বিনিয়োগ আহ্বান করেন এবং এ শিল্পে নিয়োজিত বিশেষজ্ঞদের সহযোগিতা কামনা করেছেন।

তিনি রোহিঙ্গাদের আশ্রয়দানের জন্য বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন এবং সবসময় পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।

রাষ্ট্রদূত রেজিনা আহমেদ পোষাক ও ঔষুধ শিল্পে বাংলাদেশের প্রভূত অগ্রগতির বিষয়ে মাদাগাস্কারের রাষ্ট্রপতিকে অবহিত করেন এবং মাদাগাস্কারও এ সকল পণ্য সামগ্রী আমদানী করে উপকৃত হতে পারে বলে জানান।

 রাষ্ট্রদূত রেজিনা আহমেদ রাষ্ট্রপতির সরকারী দপ্তরে পৌঁছালে তাকে মোটর শোভাযাত্রাসহ গার্ড অব অনার প্রদান
রাষ্ট্রদূত রেজিনা আহমেদ রাষ্ট্রপতির সরকারী দপ্তরে পৌঁছালে তাকে মোটর শোভাযাত্রাসহ গার্ড অব অনার প্রদান

তিনি রাষ্ট্রপতির পক্ষ থেকে মাদাগাস্কারের রাষ্ট্রপতিকে সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

রাষ্ট্রদূত, রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবর্তনে সার্বিক সহযোগিতা কামনা করেন এবং বাংলাদেশের পাশে থাকার জন্য আন্তরিক ধন্যবাদ জানান।

পরিচয় প্রদান অনুষ্ঠানে মাদাগাস্কারের পররাষ্ট্র মন্ত্রী এবং রাষ্ট্রপতির উপদেষ্টা উপস্থিত ছিলেন। বাংলাদেশের রাষ্ট্রদূতের সাথে কাউন্সেলর (শ্রম) ও দূতালয় প্রধান জনাব মো: অহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

এর আগে রাষ্ট্রদূত রেজিনা আহমেদ রাষ্ট্রপতির সরকারী দপ্তরে পৌঁছালে তাকে মোটর শোভাযাত্রাসহ গার্ড অব অনার প্রদান করা হয়।

পরিচয়পত্র প্রদান শেষে, বাংলাদেশের রাষ্ট্রদূত মাদাগাস্কারের পররাষ্ট্র মন্ত্রী ডক্টর ডিজাকোবা টেহিন্দ্রাজানারিভেলো, শিক্ষা মন্ত্রী রিজাসোয়া জোসোয়া এন্ড্রিয়ামানানা এবং ডীন অফ ডিপ্লোমেটিক কোর-এর সাথে সৌজন্য স্বাক্ষাৎ করেন।

এছাড়া তিনি মাদাগাস্কারে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের সাথে মতবিনিময় করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!