ওমানে প্রায় ৩ লাখ প্রবাসী কর্মী চাকরি হারিয়েছেন

ওমানে গত দুই বছরে করোনা মহামারীর কারণে বেসরকারী খাতে ৩ লাখের বেশি কর্মী চাকরি হারিয়েছে, যাদের বেশিরভাগই বিভিন্ন দেশের প্রবাসী কর্মী। যার সংখ্যা , ২ লাখ ৯২ হাজার ৫০০ জন

ওমান টিভির সাথে একটি সাক্ষাত্কারের দেশটির অর্থনীতি মন্ত্রী আল সাকরি এই তথ্য প্রকাশ করেন।

তিনি যোগ করেন, “আপনি মহামারী পরিস্থিতির কারণে ২০২০ এবং ২০২১ সালের জন্য, বেসরকারি খাতের কর্মক্ষমতা পরিমাপ করতে পারবেন না, কাজের জন্য কম চাহিদা এবং অন্যান্য কারণে৩ লাখ কর্মী চাকরি হারিয়েছেন, যার মধ্যে ২ লাখ ৯২ হাজার ৫০০ জনপ্ রবাসী এবং ৭৫০০ জন ওমানি।”

Travelion – Mobile

ন্যাশনাল সেন্টার ফর স্ট্যাটিস্টিকস অ্যান্ড ইনফরমেশন (NCSI) থেকে পাওয়া পরিসংখ্যান অনুসারে, ২০২১ সালে ৫৮ হাজারের বেশি প্রবাসী স্থায়ীভাবে ওমান ছেড়ে চলে গেছেন। ওই বছরের অক্টোবর থেকে ওমানে প্রবাসী জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

এনসিএসআই-এর জনসংখ্যার পরিসংখ্যান দেখাচ্ছে যে,২০২১ সালের ১ অক্টোবরে ওমানে ১৬ লাখ ৩৪ হাজার ৩৫৭ প্রবাসী ছিলেন, যা সেপ্টেম্বরে ১৬ লাখ ৪০ হাজার এবং আগের বছরের আগস্টে ১৬ লাখ ৮০ হাজার থেকে হ্রাস পেয়েছে।

গত বছরের অক্টোবর থেকে ওমানের প্রবাসী জনসংখ্যা ক্রমাগতভাবে বাড়ছে। অক্টোবরের ১৬ লাখ ৩০ হাজার থেকে বেড়ে নভেম্বরে ১৬ লাখ ৫৭ হাজার ৫৫ জনে এবং ডিসেম্বরে ১৬ লাখ ৮৮হাজার ৪৬১ জনে উঠে।

নতুন বছরের শুরুতে, ওমানের প্রবাসী জনসংখ্যা ১৭ লাখ মিলিয়ন চিহ্ন অতিক্রম করে ১৭ লাখ ২৯ হাজার ৯৬৫ জনে পৌঁছে।

YouTube video

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!